রিভিউময় টেস্টে প্রশ্নবিদ্ধ আম্পায়ারিংক্রীড়া প্রতিবেদক তাইজুল ইসলামের আউটের জন্য থার্ড আম্পায়ারের সাহায্য নিচ্ছেন কুমার ধর্মসেনা। চট্টগ্রাম টেস্টে অনেক ভুল সিদ্ধান্ত দেয়ায় প্রশ্নবিদ্ধ হয়েছে আম্পায়ারিং _বিসিবিচট্টগ্রাম টেস্ট রোববার চতুর্থ দিনেই শেষ হয়ে যেতে পারত। কিন্তু রোমাঞ্চ ছড়িয়ে টাইগার ব্যাটসম্যানরা লড়াই পঞ্চম দিন পর্যন্ত নিয়ে গিয়েছিলেন। টেস্ট ম্যাচও যে এমন ঠাসা ঠাসা উত্তেজনায় ভরে উঠে তা বুঝি ক্রিকেট বিশ্ব দেখল চট্টগ্রামেই। চট্টগ্রামের এই টেস্টে মনে রাখার মতো অনেক কিছুই খুঁজে পাবে দুদল। কিন্তু দুই আম্পায়ার ক্রিস গ্যাফেনি ও কুমার ধর্মসেনা সম্ভবত এই টেস্টের স্মৃতি ভুলেই যেতে চাইবেন।
এই টেস্টে তাদের পারফরম্যান্স প্রশ্নবিদ্ধ হয়ে পড়েছে। মোট ২৬টি রিভিউ নিয়ে সেগুলোর কিছু সংশোধনের সুযোগ মিললেও, ঢাকা পড়ছে না দুই মাঠ আম্পায়ারের বাজে পারফরম্যান্স। ম্যাচের শেষের দিকে তো এমন অবস্থা হলো- আউটের আবেদনে আম্পায়ারদের তর্জনী উঠুক-না উঠুক, রিভিউ যেন নির্ধারিতই! ইংল্যান্ড ও বাংলাদেশের ম্যাচে মাঠ আম্পায়ারের সিদ্ধান্তে আস্থা রাখতে না পারায় প্রথম টেস্টে দুই দল মিলে মোট রিভিউ নিয়েছে ২৬টি। যাতে দুদলই নিয়েছে সমান ১৩টি করে রিভিউ।
রিভিউ নেয়ায় আম্পায়ারদের সিদ্ধান্ত ভুল প্রমাণিত হয়েছে ১১ বার। ধর্মসেনার সিদ্ধান্ত ভুল প্রমাণিত হয়েছে ৮ বার আর বাকি ৩টি গ্যাফেনির। এমন ঘটনা টেস্ট ক্রিকেটের ইতিহাসে এই প্রথমবার ঘটল। ভুলের সংখ্যাটা আরও বাড়তে পারত। তাদের বেশ কয়েকটি ভুল সিদ্ধান্তের ক্ষেত্রে রিভিউ নেয়নি কোনো দল। আস্থা রেখেছিল তাদের সিদ্ধান্তেই। কিন্তু টিভি রিপ্লেতে পরিস্কারই দেখা গেছে, রিভিউ চাইলে ওইসব ক্ষেত্রেও সিদ্ধান্ত বদলাতে হতো আম্পায়ারদের।
নিয়ম অনুযায়ী প্রত্যেক দল প্রতি ৮০ ওভারের জন্য দুটি করে রিভিউ নেয়ার সুযোগ পায়। আম্পায়ারের সিদ্ধান্ত ভুল প্রমাণিত হলে অবশ্য প্রাপ্য রিভিউয়ের সংখ্যা কমে যায় না। আবার প্রথম ৮০ ওভারে একটি দলের কোনো রিভিউ কাটা না গেলেও সেগুলো পরের ৮০ ওভারে পাওয়া রিভিউয়ের সঙ্গে যোগ হয় না।
চট্টগ্রাম টেস্টে রিভিউয়ের সংখ্যা এত বেশি হওয়ার কারণ মূলত ফিল্ড আম্পায়ারের সিদ্ধান্ত ভুল প্রমাণিত হওয়া। মোট ২৬টি রিভিউয়ের মধ্যে ১০টিই ছিল প্রথম ইনিংসে। যেটি রিভিউয়ের নতুন রেকর্ড। গ্যাফেনির ও ধর্মসেনার মতো অভিজ্ঞ আম্পায়ারদের কাছ থেকে এত বেশি ভুল সিদ্ধান্ত আসার কারণে এরই মধ্যে ব্যাপক সমালোচনা শুরু হয়েছে ক্রিকেট বিশ্বে।
 
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close