হোম পেজশেষের পাতা
রোহিঙ্গাদের জন্য বিশ্বব্যাংকের সহায়তা নেবে বাংলাদেশশিগগিরই বিশ্বব্যাংকের একটি প্রতিনিধি দল বাংলাদেশ সফরে আসবে। তারা বাংলাদেশ সরকারের সঙ্গে আলোচনা করে এবং বাস্ত্মব পরিস্থিতি পর্যবেক্ষণ করে সার্বিক বিষয়ে সিদ্ধান্ত্ম নেবেযাযাদি ডেস্ক মিয়ানমারে থেকে আসা রোহিঙ্গাদের প্রয়োজন মেটাতে বাংলাদেশ বিশ্বব্যাংকের সহায়তা নেবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এই সহায়তার পরিমাণ ও ধরন কী হবে- তা ঠিক হবে দুই পক্ষের মধ্যে আলোচনার মাধ্যমে।
ওয়াশিংটন ডিসিতে বুধবার বিশ্ব ব্যাংক-আইএমএফ বার্ষিক সম্মেলনের প্রথম দিন বিশ্বব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ক্রিস্টালিনা জর্জিয়েভা এবং দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট অ্যানেট ডিক্সনের সঙ্গে বৈঠকে এ বিষয়ে আলোচনা হয় বলে জানান... বিস্তারিত
হরতালকে ভোঁতা বানিয়েছে বিএনপি-জামায়াত: কাদেরকক্সবাজার প্রতিনিধি গণতান্ত্রিক অধিকার আদায়ের রাজনৈতিক হাতিয়ার হরতালকে বিএনপি-জামায়াত ভোতা বানিয়েছে বলে মন্ত্মব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
তিনি বলেন, যুদ্ধাপরাধীদের দল আহূত হরতাল জনগণ প্রত্যাখ্যান করেছে। যারা হরতাল ডেকেছে তারা নিজেরাই ঘরে বসে হিন্দি সিরিয়াল দেখছে। কোথাও কোনো পিকেটার নেই। হরতালের চিহ্ন মাত্র নেই। বিএনপি-জামায়াত এখন আদালতের রায়ের বিরম্নদ্ধেও হরতাল ডাকে।
বৃহস্পতিবার সকালে কক্সবাজারে চার কোটি ৩২... বিস্তারিত
পায়রা সমুদ্রবন্দরে ব্যয় বাড়ছে ২,৪২৫ কোটি টাকাযাযাদি রিপোর্ট পায়রা গভীর সমুদ্রবন্দর নির্মাণে বেঁধে দেয়া দামে জমি পাওয়া যায়নি। নির্ধারিত মূল্যের তিনগুণ বেশি মূল্যে কিনতে হয়েছে প্রকল্প এলাকার জমি। এবার এক নতুন দাবি তুলেছেন প্রকল্প এলাকার ক্ষতিগ্রস্ত্মরা।
সেটা হলো- শুধু জমির মূল্য পরিশোধ করলেই হবে না, সঙ্গে গাছপালা, পুকুর খনন, মৎস্য এবং জমির মালিকদের উপার্জনের ক্ষতিপূরণ দিতে হবে। নতুন এসব দাবি মেটাতে আরও একধাপ বাড়ছে প্রকল্পের ব্যয়।
ফলে পায়রা গভীর সমুদ্রবন্দরের কার্যক্রম... বিস্তারিত
জামায়াতের হরতাল শুরম্নর ৪ ঘণ্টা পর বিএনপির সমর্থন খালেদার পরোয়ানা: কাল বিএনপির কর্মসূচিযাযাদি রিপোর্ট শীর্ষ নেতাদের গ্রেপ্তারের প্রতিবাদে জামায়াতে ইসলামীর ডাকা সকাল-সন্ধ্যা হরতাল শুরম্নর চার ঘণ্টা পর ওই কর্মসূচিতে সমর্থন জানিয়েছে তাদের জোটসঙ্গী বিএনপি।
বৃহস্পতিবার সকালে এক 'জরম্নরি সংবাদ সম্মেলনে' বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম-মহাসচিব রম্নহুল কবির রিজভী তার দলের এই সিদ্ধান্ত্মের কথা জানান।
তিনি বলেন, 'আজকে জামায়াতে ইসলামী বাংলাদেশের ডাকা যে সকাল-সন্ধ্যা হরতাল, এই হরতাল তারা ডেকেছে তাদের নেতাদের মুক্তির দাবিতে; তাদের অন্যায়ভাবে গ্রেপ্তার করে যে রিমান্ডে নেয়া... বিস্তারিত
ভুয়া ফেসবুকের বিষয়ে সতর্ক করলেন ফখরম্নলযাযাদি রিপোর্ট ভুয়া-মিথ্যা ফেসবুক আইডি সম্পর্কে সবাইকে সচেতন থাকার আহ্বান জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরম্নল ইসলাম আলমগীর। বৃহস্পতিবার এক বিবৃতিতে তিনি এ আহ্বান জানান।
বিবৃতিতে তিনি দাবি করেন, তার নামে কিছু অসাধু ব্যক্তি ভুয়া ফেসবুক আইডি খুলে বিভিন্ন মন্ত্মব্য ও প্রচারণায় লিপ্ত রয়েছে। ইতোপূর্বেও এ ধরনের ঘটনা ঘটেছে; যার সঙ্গে তার কোনো সংশিস্নষ্টতা নেই। তিনি এ ধরনের আইডির বিরম্নদ্ধে দ্রম্নত ব্যবস্থা গ্রহণের দাবি জানান।
... বিস্তারিত
হাসপাতালে ঢুকে ছাত্রলীগ নেতার মারধর, ছিনতাইঠাকুরগাঁও প্রতিনিধি ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্সে ঢুকে রোগীকে মারধরসহ টাকা ও মোবাইল ফোন ছিনতাই করার অভিযোগ উঠেছে স্থানীয় ছাত্রলীগের নেতাকর্মীদের বিরম্নদ্ধে।
বালিয়াডাঙ্গী থানার ওসি মোস্ত্মাফিজার রহমান জানান, বুধবার রাত ১০টার দিকে ছাত্রলীগের নেতাকর্মীরা স্বাস্থ্য কমপেস্নক্সে ঢুকে এক রোগীকে মারধরসহ একটি মোবাইল ফোন ও প্রায় ১০ হাজার টাকা ছিনতাই করেছে বলে মামলা হয়েছে।
আসামিরা হলেন- উপজেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক মনোয়ার হোসেন মনা, তার সঙ্গী পজির,... বিস্তারিত
মালয়েশিয়ার উপ-প্রধানমন্ত্রী রোববার আসছেনযাযাদি রিপোর্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে অব্যাহত গণহত্যা ও নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের দুর্দশা দেখতে মালয়েশিয়ার উপ-প্রধানমন্ত্রী আহমদ জাহিদ হামিদি সংক্ষিপ্ত সফরে ঢাকায় আসছেন।
রোববার তিনি ঢাকায় আসবেন। বিশেষ বিমানে ঢাকায় নেমেই তিনি সকালে কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাবেন। সেখান থেকে ঢাকায় ফিরে এসে পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলীর সঙ্গে সন্ধ্যায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বৈঠক করবেন। বৈঠকের আগেই তার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের কথা... বিস্তারিত
বিয়ে করে বাংলাদেশে এসে কারাগারে ভারতীয় তরম্নণীযশোর প্রতিনিধি ধর্ম ছেড়ে শবনম পারভীন থেকে হয়েছেন বুল্টি ম-ল। আর পিতৃভূমি ভারত ত্যাগ করে এসেছেন বাংলাদেশে। প্রেমের কারণে ধর্ম ও দেশ ছাড়লেও, ছাড়া পায়নি পুলিশের হাত থেকে। অবৈধপথে বাংলাদেশে আসার অভিযোগে তার ঠাঁই হয়েছে যশোর কারাগারে। বুধবার বিকালে কেশবপুর থানা পুলিশ তাকে আটক করে বৃহস্পতিবার জেলে পাঠিয়েছে।
শবনম পারভীন ওরফে বুল্টি ম-লের বাড়ি ভারতের পশ্চিমবঙ্গের উত্তর চব্বিশ পরগনা জেলার হাবড়া থানার মারাকপুর এলাকায়। তার বয়স... বিস্তারিত
পাসপোর্ট করার সময় বগুড়ায় ৩ রোহিঙ্গা আটকস্টাফ রিপোর্টার বগুড়া বগুড়ায় ভুয়া পরিচয়ে পাসপোর্ট করানোর চেষ্টার সময় তিন রোহিঙ্গাকে আটক করা হয়েছে; যারা একই পরিবারের সদস্য।
বগুড়া সদর থানার ওসি এমদাদ হোসেন জানান, বৃহস্পতিবার দুপুরে দুপচাঁচিয়ায় দুইজনকে এবং শহরের খান্দার এলাকার পাসপোর্ট অফিস থেকে বুধবার সন্ধ্যায় আরেকজনকে আটক করা হয়।
আটককৃতরা হলেন- আমেনা খাতুন, তার মেয়ে হাজেরা (২২) ও হাজেরার পাঁচ বছর বয়সী ছেলে।
তাদের বগুড়া সদর থানায় রাখা হয়েছে বলে পুলিশ... বিস্তারিত
সংসদ ভেঙে নির্বাচনের সুপারিশ সিপিবিরযাযাদি রিপোর্ট জাতীয় সংসদ নির্বাচনে পুনরায় 'না-ভোটের' বিধান চালু করার সুপারিশ করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)। একইসঙ্গে সংসদ ভেঙে দিয়ে সংসদ নির্বাচনের ভোটগ্রহণের প্রস্ত্মাবও করেছে তারা।
বৃহস্পতিবার নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে সংলাপে বসে দলের নেতারা এমন দাবি করেন। আগারগাঁওয়ের নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরম্নল হুদার সভাপতিত্বে অনুষ্ঠিত সংলাপে সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিমের নেতৃত্বে ১১ সদস্যের প্রতিনিধিদল অংশ নেয়।
সংলাপ শেষে মুজাহিদুল... বিস্তারিত
ভাবির সঙ্গে পরকীয়া টেকাতে প্রবাসী ভাইকে খুনকুষ্টিয়া প্রতিনিধি কুষ্টিয়ার কুমারখালীতে প্রবাসী যুবক রাকিবুল ইসলাম হত্যার রহস্য উন্মোচন করেছে পুলিশ। পরকীয়া সম্পর্ক স্থায়ী করতে স্ত্রী ও ছোট ভাইয়ের পরিকল্পনায় ভাড়াটে কিলাররা তাকে হত্যা করে মরদেহ নদীতে ফেলে দেয়। ঘটনার দিন ছোট ভাই রকিবুল ইসলাম নিজেই মোটরসাইকেলে করে বড় ভাই রাকিবকে হত্যাকারীদের হাতে তুলে দিয়ে আসে।
গ্রেপ্তার ছোটভাই রকিবুল আদালতে তার স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে এমনই চাঞ্চল্যকর তথ্য দিয়েছে। এছাড়া আটক স্ত্রী নাইমা সুলতানা তিশাকে বৃহস্পতিবার... বিস্তারিত
দুই ট্রাকের সংঘর্ষে দুইজন নিহতসিরাজগঞ্জ প্রতিনিধি সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলায় দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে চালক ও হেলপার নিহত হয়েছেন। বৃহস্পতিবার ভোরে বঙ্গবন্ধু সেতু পশ্চিম মহাসড়কের সীমান্ত্ম বাজার এলাকায় এই দুর্ঘটনা ঘটে।
জানা গেছে, ভোরে নওগাঁ থেকে আসা চাল বোঝাই একটি ট্রাকের সঙ্গে ঢাকা থেকে উত্তরবঙ্গগামী টিন বোঝাই অপর একটি ট্রাকের মুখোমুখি সংঘর্ষ হলে ঘটনাস্থলেই উত্তরবঙ্গগামী ট্রাকের চালক মারা যান। এতে গুরম্নতর আহত হন নওগাঁ থেকে আসা ট্রাকের হেলপার নজরম্নলসহ চারজন।... বিস্তারিত
সিরাজগঞ্জে বাবুর্চির মরদেহ উদ্ধারসিরাজগঞ্জ প্রতিনিধি সিরাজগঞ্জ শহরের মুজিব সড়ক এলাকার একটি বাসা থেকে বৃহস্পতিবার দুপুরে রফিকুল ইসলাম (১৭) নামে এক বাবুর্চির মরদেহ উদ্ধার করেছে পুলিশ। রফিকুল ইসলাম পৌর এলাকার সয়াধানগড়া মহলস্নার মঞ্জু শেখের ছেলে এবং বেসরকারি কমিউনিটি হাসপাতালের বাবুর্চি।
সিরাজগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হেলাল উদ্দিন জানান, দুপুরে ওই হাসপাতালের মালিক ডা. লতিফের বাসার একটি কক্ষে রফিকুলের মরদেহ দেখতে পেয়ে স্থানীয়রা পুলিশে খবর দেন। পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে... বিস্তারিত
বাসচাপায় সাবেক পুলিশ কর্মকর্তা নিহতপটুয়াখালী প্রতিনিধি পটুয়াখালীর দুমকিতে লেবুখালী ফেরিঘাটে দুই যাত্রীবাহী বাসের চাপায় মো. সেকান্দার আলী (৬০) নামে অবসরপ্রাপ্ত এক পুলিশ পরিদর্শকের মৃতু্যর
ঘটনা ঘটেছে।
সেকান্দার আলী বৃহস্পতিবার সকাল ৯টার দিকে দুমকি থেকে বরিশালের উদ্দেশ্যে বাসযোগে যাচ্ছিলেন। দুমকি থানার ওসি দিবাকর চন্দ্র দাস জানান, সোয়া ৯টার দিকে দুটি যাত্রীবাহী বাস লেবুখালী ফেরিঘাটে কে কার আগে উঠবে এজন্য তাড়াহুড়ো করছিল। ওই সময় একটি বাস থেকে সেকান্দার আলী ফেরিঘাটে... বিস্তারিত
বিশ্বের দীর্ঘতম ভাসমান রাস্ত্মাযাযাদি ডেস্ক এবার পর্যটকদের আকর্ষণ করতে চীন তৈরি করেছে বিশ্বের সবচেয়ে দীর্ঘ ভাসমান রাস্ত্মা। ৫৪,০০০ বর্গমিটার বা ১৩.৩ একর আয়তনের ওপর নির্মিত এই রাস্ত্মা দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় গুইঝু প্রদেশে অবস্থিত।
গুয়াংঝুয়াং অঞ্চলের হংসু নদীর ওপর নির্মিত এই রাস্ত্মা দেখতে প্রজাপতির মতো, যা বিশ্বের সবচেয়ে দীর্ঘ ভাসমান রাস্ত্মা হিসেবে গিনেস বুকে স্থান পেয়েছে। ২ লাখ ২২ হাজার ৫০০ পস্নাস্টিকের বস্নকের ওপর রাস্ত্মাটি নির্মাণ করা হয়েছে। এর মধ্যবর্তী... বিস্তারিত
বিচার চেয়ে ডিআইজির পা ধরে কাঁদলেন মাপটুয়াখালী প্রতিনিধি ছেলে কিশোর পারভেজের (১৩) হত্যাকারীদের গ্রেপ্তার ও বিচার দাবিতে ডিআইজির পা ধরে কাঁদলেন পটুয়াখালীর বাউফল উপজেলার খাজুরবাড়িয়া গ্রামের পারভেজের মা দিনমজুর ফাতেমা বেগম ও বাবা দুলাল দালাল।
বিচার চেয়ে বারবার থানায় গিয়েও কোনো লাভ হচ্ছে না বলে ডিআইজিসহ অন্যান্য পুলিশ কর্তাদের সামনেই অভিযোগ করেন মা ফাতেমা বেগম।
গরিব বলে কি ছেলে হত্যার বিচার পাব না? এমনই প্রশ্ন ডিআইজির কাছে ছুড়ে দেন সন্ত্মানহারা মা... বিস্তারিত
চবিতে ছাত্রলীগের দু'পক্ষের মধ্যে ধাওয়াচবি প্রতিনিধি জামায়াতের ডাকা হরতাল প্রতিরোধ না করে নিজেদের মধ্যে ঝামেলায় জড়িয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। একপক্ষের নেতাকর্মীদের ধাওয়া দিয়েছে আরেক পক্ষের নেতাকর্মীরা।
বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের সোহরাওয়ার্দী হলে ঘটনার সূত্রপাত হয়। ঝামেলায় লিপ্ত হওয়া ছাত্রলীগের ভিএক্স ও সিক্সটি নাইন দুটি পক্ষই নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীনের অনুসারী।
বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, সোহরাওয়ার্দী হলে সিক্সটি নাইনের এক কর্মীকে ভিএক্সের এক নেতা মারধর... বিস্তারিত
ভেসে এলো আরও এক রোহিঙ্গার লাশটেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আসার সময় রোহিঙ্গা বহনকারী নৌকাডুবির ঘটনায় ভেসে এলো আরও এক রোহিঙ্গার লাশ। কক্সবাজারের টেকনাফের শাহপরীর দ্বীপ ঘোলারচর এলাকা থেকে বৃহস্পতিবার এক রোহিঙ্গা পুরম্নষের লাশ উদ্ধার করেছে কোস্টগার্ড। গত রোববার রাতে এই নৌকাডুবির ঘটনা ঘটে।
এই ঘটনায় এ পর্যন্ত্ম উদ্ধার হওয়া ৩২ জনের মধ্যে ১৬টি শিশু, ১৩ নারী ও ৩ জন পুরম্নষ রয়েছে।
পুলিশ জানায়, মিয়ানমারের রাখাইন রাজ্যের নাইক্ষ্যংদিয়া এলাকা... বিস্তারিত
ক্রিকেটার সানির বিচার শুরম্নযাযাদি রিপোর্ট তথ্যপ্রযুক্তি আইনে দায়ের করা মামলায় জাতীয় দলের ক্রিকেটার আরাফাত সানির বিরম্নদ্ধে অভিযোগ গঠন করেছে আদালত। এর ফলে মামলার অনুষ্ঠানিক বিচার শুরম্ন হয়েছে।
বাংলাদেশ সাইবার ট্রাইবু্যনালের বিচারক সাইফুল ইসলাম বৃহস্পতিবার তার বিরম্নদ্ধে অভিযোগ গঠন করে সাক্ষীর জন্য ২১ নভেম্বর দিন ধার্য করেন।
ট্রাইবু্যনালের পেশকার শামীম ইসলাম বলেন, বৃহস্পতিবার মামলার অভিযোগ গঠনে শুনানির দিন ধার্য ছিল। রাষ্ট্রপক্ষ অভিযোগ গঠনের আবেদন করেন।
অপরদিকে সানির আইনজীবী... বিস্তারিত
বাংলাদেশ এডিবল অয়েলের বাবুর্চি সম্মেলনদেশের ১ নম্বর ভোজ্যতেলের ব্র্যান্ড রূপচাঁদা উৎপাদন ও বাজারজাতকারী প্রতিষ্ঠান বাংলাদেশ এডিবল অয়েল লিমিটেড (বিইওএল) সম্প্রতি গুলশানের স্পেকট্রা কনভেনশন সেন্টারে প্রসিদ্ধ বাবুর্চিদের নিয়ে একটি সম্মেলন আয়োজন করে। এখানে বাবুর্চিদের জন্য রূপচাঁদা চিনিগুঁড়া চালের নতুন ৩টি প্যাক সাইজ উন্মোচন করা হয়।
রূপচাঁদা চিনিগুঁড়া চাল এখন থেকে ১ কেজি, ২ কেজি ও ৫ কেজির কনজু্যমার প্যাকের পাশাপাশি ১০ কেজি, ২০ কেজি ও ৫০ কেজির জুট ব্যাগে... বিস্তারিত
মেয়র আনিসুলের বিষয়ে সুখবরযাযাদি ডেস্ক ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হকের রোগ নিয়ন্ত্রণে এসেছে। প্রায় দুই মাসের চেষ্টায় রোগটি সম্পূর্ণ নিয়ন্ত্রণে আসার পাশাপাশি ধীরে ধীরে মেয়রের শারীরিক অবস্থার উন্নতি হচ্ছে বলে লন্ডন থেকে জানিয়েছেন তার ছেলে নাবিদ হক।
তিনি বলেন, 'বাবা এখনো হাসপাতালে আছেন। চিকিৎসকরা নিশ্চিত করেছেন তার চিকিৎসার প্রতিক্রিয়া মস্ত্মিষ্কে দেখা গেছে এবং ভাসকুলাইটিস রোগটা এখন নিয়ন্ত্রণে এসেছে।'
পরিবারের এই দুঃসময়ে সবার কাছে দোয়া... বিস্তারিত
 
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close