পূর্ববর্তী সংবাদ
স্বপ্ন নিয়ে আজ নামছে রাশিয়া-সৌদি আরবআরিফুর রহমান রাশিয়ার বিপক্ষে গ্রম্নপ পর্বের প্রথম ম্যাচে মাঠে নামার আগে কোচ আন্ত্মেনিও পিজ্জির ক্লাস মনোযোগ দিয়ে শুনছেন সৌদি আরবের ফুটবলাররা -ওয়েবসাইটযদি প্রশ্ন করা হয়, এবারের বিশ্বকাপ থেকে কোন দুটি দল ছিটকে যাবে সবার আগে? স্বাগতিক রাশিয়ার সঙ্গে সৌদি আরবের নামটাই হয়তো বলবে সবাই! ২১তম আসরের মূল পর্বে জায়গা করে নেয়া দলগুলোর মধ্যে তারাই যে সর্বনিম্নর্ যাংকিংধারী। তাদের দিয়েই কিনা পর্দা উঠছে টুর্নামেন্টের! ফুটবল প্রেমীদের কাছে হয়তো ম্যাচটা গুরম্নত্বহীন মনে হতে পারে। কিন্তু রাশিয়া আর সৌদি আরবের জন্য এটি স্বপ্নচূড়ার প্রথম সিঁড়ি, ভালো কিছু অর্জনের প্রথম ধাপ। আজ ঐতিহাসিক লুঝনিকি স্টেডিয়ামে সেই আশা নিয়েই নামছে দল দুটো।
স্বাগতিক হওয়ার সুবাদে এবার বিশ্বকাপ খেলার সুযোগ পাচ্ছে রাশিয়া। সেটা না হলে, ফিফার্ যাংকিংয়ে ৭০ নাম্বারে থাকা দলটির জন্য বাছাইপর্ব উতরানো কঠিনই হতো। প্রস্তুতি ম্যাচগুলো একদম ভালো কাটেনি। নিজেদের শেষ ছয়টি ম্যাচে মাত্র দুটিতে কেবল ড্র করতে পেরেছে রাশিয়া। সর্বশেষ জয় এসেছিল সেই গত বছরের অক্টোবরে, ঘরের মাঠে দক্ষিণ কোরিয়াকে ৪-২ ব্যবধানে বিধ্বস্ত্ম করেছিল তারা।
প্রস্তুতি কিংবা প্রীতি ম্যাচে কোনো দলের প্রকৃত শক্তিমত্তা সম্পর্কে জানা যায় না। তবে রাশিয়ার এই দলটিকে তাদের বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বাজে দল হিসেবে আখ্যায়িত করছেন সাবেকরা। বছর দুয়েক আগে ফ্রান্সে অনুষ্ঠিত ইউরোর গ্রম্নপ পর্ব থেকে ছিটকে যায় তারা। পরের বছর কনফেডারেশন কাপেও একই ভাগ্য বরণ করতে হয় রাশিয়াকে। কোচ স্ত্মানিস্স্নাভ চেরচেশভের জয়ের শতকরা হার (২৬.৩) অতীতের সব কোচদের থেকে সর্বনিম্ন।
আক্রমণভাগের প্রধান ভরসা আলেকসান্দার কোকোরিনকে পাচ্ছে না রাশিয়া। ইউরোপা লিগের ম্যাচ খেলতে গিয়ে গত মার্চে হাঁটুর ইনজুরিতে পড়ে আসর থেকে ছিটকে যান তিনি। বলতে গেলে, পুরো দলে গোলরক্ষক ইগর আকিনফেভ ছাড়া অভিজ্ঞ কোনো ফুটবলার নেই তাদের। সিএসকেএ মস্কোর হয়ে চলতি মৌসুমে ২৮ ম্যাচের ১৮টিতেই ক্লিনশিট রাখতে সমর্থন হন তিনি। ৩২ বছর বয়সী আকিনফেভের হাতে স্বাগতিকদের বিশ্বকাপ-ভবিষ্যৎ নির্ভর করছে অনেকটা।
আকিনফেভের দায়িত্ব গোলপোস্ট সামলানো। ম্যাচ জিততে হলে গোলরক্ষার চেয়ে বেশি গুরম্নত্বপূর্ণ গোল করা। সেই কাজটি কে করবেন? এই ক্ষেত্রে রাশিয়া ভরসা রাখবে ফেদর স্স্নলভের ওপর। ক্রাসনোদারের হয়ে গত তিন মৌসুমে ষাটটিরও অধিক গোল করেছেন এই ফরোয়ার্ড। কাজেই নিজেদের ওপর বিশ্বাস রেখে খেলে যাওয়ার জন্য শিষ্যদের প্রতি আহ্বান জানালেন কোচ চেরচেশভ। সঙ্গে ঘরের মাঠের দর্শকদেরও অনুরোধ জানালেন মাঠে গলা ফাটিয়ে তাদের উৎসাহ দেয়ার জন্য, 'আমরা উন্নতির পথে আছি এবং সবচেয়ে গুরম্নত্বপূর্ণ হলো নিজেদের ওপর বিশ্বাস রাখা। ভক্তদের আস্থাও প্রয়োজন আমাদের।'
ফিফার্ যাংকিংয়ে রাশিয়ার প্রতিপক্ষ সৌদি আরবের অবস্থান অবশ্য একটু ওপরে। ৬৭ নাম্বারে থাকা দলটি এশিয়া অঞ্চলের সুবিধা নিয়ে এক যুগ পর বিশ্বকাপের টিকিট কেটেছে।
তবে বিশ্বকাপে আগের বেশ টালমাটাল পরিস্থিতি পার করেছে তারা। কয়েক মাসের ব্যবধানে দুজন কোচকে ছাঁটাই করে দলটি। মাত্র সাত মাস আগে গ্রিন ফ্যালকনদের দায়িত্ব নিয়েছেন হুয়ান আন্ত্মেনিও পিজ্জি। তার অধীনে প্রস্তুতি ম্যাচগুলোতে বেশ ভালো পারফরম্যান্স দেখিয়েছ সৌদি আরব। ছয় ম্যাচের দুটিতে জিতেছে তারা। নিজেদের শেষ ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন জার্মানির সঙ্গে লড়াই করে হেরেছে ২-১ ব্যবধানে। এই পরিসংখ্যান আজকের ম্যাচে নিঃসন্দেহে বাড়তি প্রেরণা জোগাবে এশিয়ার দলটিকে।
সৌদি আরবের তারকা ফুটবলার আল সাহলাভি। যদিও আন্ত্মেনিও পিজ্জি অধিকাংশ প্রস্তুতি ম্যাচে বেঞ্চে বসিয়ে রাখেন তাকে। হয়তো এটি তার কৌশলেরই একটি অংশ ছিল। মূল মঞ্চে সাহলাভিকে নিশ্চয়ই বসিয়ে রাখবেন না পিজ্জি। দেখা যাক, ছোট দুই দলের আজকের এই লড়াই কতটা উত্তেজনা ছড়াতে পারে।
 
পূর্ববর্তী সংবাদ
এই প্রতিবেদন সম্পর্কে আপনার মতামত দিতে এখানে ক্লিক করুন
অনলাইন জরিপ
অনলাইন জরিপআজকের প্রশ্নজঙ্গিবাদ নিয়ে মন্ত্রীদের প্রচারে আস্থাহীনতার সৃষ্টি হয়েছে_ বিএনপি নেতা আসাদুজ্জামান রিপনের এই বক্তব্য সমর্থন করেন কি?হ্যাঁনাজরিপের ফলাফল
আজকের ভিউ
পুরোনো সংখ্যা
2015 The Jaijaidin
close