বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

সাংবাদিক আমানুল্লাহ কবীর আর নেই

যাযাদি রিপোটর্
  ১৭ জানুয়ারি ২০১৯, ০০:০০
আমানুল্লাহ কবীর

প্রখ্যাত সাংবাদিক আমানুল্লাহ কবীর আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মঙ্গলবার রাত ১টার দিকে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন তিনি।

গত ২ জানুয়ারি বিএসএমএমইউর নিবিড় পরিচযার্ কেন্দ্রে (আইসিইউ) আমানুল্লাহ কবীরকে ভতির্ করা হয়েছিল। গত কয়েক দিন অপরিবতির্ত থাকলেও মঙ্গলবার তার অবস্থার আরও অবনতি হয়।

পারিবারিক সূত্র জানায়, উন্নত চিকিৎসার জন্য আমানুল্লাহ কবীরকে শুক্রবার এয়ার অ্যাম্বুলেন্সে করে ভারতের চেন্নাইয়ে নিয়ে যাওয়ার পরিকল্পনা ছিল। মঙ্গলবার হঠাৎ রক্তচাপ কমে যাওয়ায় তার ডায়ালাইসিস করা যায়নি। লিভার ও কিডনির জটিলতা থাকায় আমানুল্লাহ কবীরের হৃদরোগ ধরা পড়ে।

৭২ বছর বয়সী আমানুল্লাহ কবীর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের জ্যেষ্ঠ সম্পাদকের দায়িত্ব পালন করে আসছিলেন। তার মৃত্যুতে সাংবাদিক সমাজে শোকের ছায়া নেমে এসেছে।

আমানুল্লাহ কবীর ১৯৪৭ সালের ২৪ জানুয়ারি জামালপুরে জন্মগ্রহণ করেন।

আমানুল্লাহ কবীর বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) ব্যবস্থাপনা পরিচালক, দৈনিক আমার দেশের প্রতিষ্ঠাতা সম্পাদক এবং ইংরেজি দৈনিক ডেইলি স্টারের বাতার্ সম্পাদক ছিলেন।

ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেছেন আমানুল্লাহ কবীর।

এদিকে সাংবাদিক আমানুল্লাহ কবীরকে শেষ শ্রদ্ধা জানিয়েছেন তার দীঘির্দনের সহকমীর্, শুভাকাক্সক্ষীরা।

বুধবার বেলা সাড়ে ১১টায় তার মরদেহ জাতীয় প্রেসক্লাবে আনা হয়।

সেখানে দ্বিতীয় জানাজা নামাজের পর জাতীয় প্রেসক্লাবসহ সাংবাদিকদের বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে তার মরদেহে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।

প্রেসক্লাবে তার জানাজা নামাজে অংশ নেন বিএনপির ভাইস চেয়ারম্যান আহমেদ আজম খান, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুল হালিম, সহ-সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, সাবেক প্রতিমন্ত্রী আলমগীর কবির, সাবেক সংসদ সদস্য অবসরপ্রাপ্ত মেজর আখতারুজ্জামান, গণস্বাস্থ্য সংস্থার জাফরুল্লাহ চৌধুরী, সাংবাদিকদের মধ্যে এম আমানুল্লাহ, রিয়াজ উদ্দিন আহমেদ, গোলাম তাহাবুর, খন্দকার মনিরুল আলম, আবদুল কালাম আজাদ, সৈয়দ আখতার ইউসুফ, নুরুল হুদা, মাহফুজউল্লাহ, জাহিদুজ্জামান ফারুক, গাজীউল হাসান খান, এলাহী নেওয়াজ খান সাজু, এমএ আজিজ, মঞ্জুরুল ইসলাম বুলবুল, আবদুল জলিল ভুঁইয়া, আবদুল হাই শিকদার, আজিজুল ইসলাম ভুঁইয়া, সৈয়দ মেজবাহ উদ্দিন, আবদুস শহিদ, কামালউদ্দিন সবুজ, কামরুল ইসলাম চৌধুরী, সৈয়দ আবদাল আহমেদ, সৈয়দ ইশতিয়াক রেজা, জুবায়ের আহমেদ, সরদার ফরিদ আহমেদ, শাহেদ চৌধুরী, মাঈনুল আলম, কুদ্দুস আফ্রাদ এবং জাহেদ চৌধুরীসহ শতাধিক সাংবাদিক।

আমানুল্লাহ কবীরের বড় ছেলে শাতিল কবীর জানাজা নামাজের আগে তার বাবার জন্য সবার কাছে দোয়া চান।

এর আগে ভোর সাড়ে ৬টায় কল্যাণপুরের দারুস সালাম ফুরফুরা শরীফ মসজিদে মরহুমের প্রথম জানাজা নামাজ অনুষ্ঠিত হয়।

জানাজা নামাজের পর জাতীয় প্রেসক্লাবের সভাপতি সাইফুল আলম, সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমীন, ফেডারেল সাংবাদিক ইউনিয়নের দুই অংশের সভাপতি রুহুল আমিন গাজী, মোল্লা জালাল, মহাসচিব এম আবদুল্লাহ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী এবং ঢাকা রিপোটার্সর্ ইউনিটির নেতারা এই প্রয়াত সাংবাদিকের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

এরপর বিএনপি, বিএফইউজে ও ডিইউজের দুই অংশ, ঢাকা রিপোটার্সর্ ইউনিটি, ফটো জানাির্লস্ট ইউনিয়ন, জামালপুর সমিতি, বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরাম প্রভৃতি সংগঠন থেকে প্রয়াত সাংবাদিকের কফিনে পুষ্পমাল্য অপর্ণ করা হয়।

আমানুল্লাহ কবীরের পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে, জাতীয় প্রেসক্লাব থেকে তার মরদেহ জামালপুরের গ্রামের বাড়িতে নিয়ে যাওয়া হয়।

আজ সকাল ১০টায় মেলান্দহে রেখিরপাড়া উচ্চবিদ্যালয় মাঠে আরেক দফা জানাজা নামাজের পর পারিবারিক কবরস্থানে বাবা-মায়ের পাশে তার লাশ দাফন করা হবে।

বিএনপি মহাসচিবের শোক

মিজার্ ফখরুল ইসলাম আলমগীর প্রখ্যাত সাংবাদিক আমানুল্লাহ কবীরের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন।

এক শোকবাতার্য় তিনি বলেন, ‘মত প্রকাশের স্বাধীনতা নিশ্চিত করতে তার ভ‚মিকা ছিল প্রশংসনীয়। তার লেখনি ছিল সব সময়ই সত্য ও ন্যায়ের পক্ষে। তার সততা, নিষ্ঠা ও কতৃর্ত্ববোধ সবর্জনস্বীকৃত ও প্রশ্নাতীত।

সাংবাদিকতায় তার অবদান অনস্বীকাযর্। গণমাধ্যমের স্বাধীনতা হরণের এই দুঃসময়ে তার মৃত্যু গণতন্ত্রকামী মানুষের হৃদয়ে গভীর বেদনার সৃষ্টি করেছে। তার শূণ্যতা সহজে পূরণ হওয়ার নয়।’

মরহুমের আত্মার মাগফেরাত কামনা করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান বিএনপি মহাসচিব।

কামাল হোসেনের শোক

সাংবাদিক আমানুল্লাহ কবীরের মৃত্যুতে শোক জানিয়েছেন গণফোরাম সভাপতি ও জাতীয় ঐক্যফ্রন্টের শীষর্ নেতা ড. কামাল হোসেন।

এক বিবৃতিতে তিনি বলেন, ‘এই গুণী সাংবাদিক নেতার মৃত্যুতে দেশ ও সাংবাদিক সমাজের অপূরণীয় ক্ষতি হয়েছে।’

প্রয়াত আমানুল্লাহ কবীরের রুহের মাগফেরাত কামনা করে শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানান ড. কামাল হোসেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<32530 and publish = 1 order by id desc limit 3' at line 1