logo
রোববার ২৬ মে, ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬

  যাযাদি রিপোটর্   ২৯ অক্টোবর ২০১৮, ০০:০০  

সরকারি চাকরিতে প্রতিবন্ধী কোটা পুনবর্হালের দাবি

সরকারি চাকরিতে প্রতিবন্ধী কোটা পুনবর্হালের দাবি
প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে প্রতিবন্ধী কোটা পুনবর্হালের দাবিতে রোববার জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে একসেস বাংলাদেশ ফাউন্ডেশন Ñযাযাদি
প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে প্রতিবন্ধী কোটা পুনবর্হালের দাবি জানিয়েছে একসেস বাংলাদেশ ফাউন্ডেশন।

রোববার সকালে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন ডিজঅ্যাবল্ড চাইল্ড ফাউন্ডেশনের (ডিসিএফ) নিবার্হী পরিচালক নাসরিন জাহান।

তিনি বলেন, সাম্প্রতিক সময়ে সরকারি চাকরিতে বিদ্যমান ৫৫ শতাংশ কোটা সংস্কারের দাবিতে ছাত্র আন্দোলনের প্রেক্ষিতে গত ৪ অক্টোবর প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে সব প্রকার কোটা বাতিল করে জনপ্রশাসন মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করে। কিন্তু ঢালাওভাবে পুরো কোটা ও বয়স শিথিলের বিষয়টি বিবেচনায় রাখেনি। এমনকি এ সংক্রান্ত কোনো নিদের্শনাও জারিকৃত পরিপত্রে নেই। এ অবস্থায় দেশের প্রতিবন্ধীদের চলমান উন্নয়ন ও অগ্রযাত্রায় সমান অংশীদার হওয়ার সুযোগ থেকে বঞ্চিত হওয়ার সম্ভাবনা বাড়বে। সরকারি চাকরি প্রাপ্তিতে প্রতিবন্ধীদের প্রতি বৈষম্য বাড়বে।

তিনি আরও বলেন, আমরা প্রতিবন্ধীদের পক্ষে কয়েকটি দাবি পেশ করছি। দাবিগুলো হলো- প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে পঁাচ শতাংশ কোটা শতর্হীনভাবে সংরক্ষণ করা। পঁাচ শতাংশ কোটাকে প্রতিবন্ধীতার ধরন অনুযায়ী ভাগ করে দেয়া। তৃতীয় ও চতুথর্ শ্রেণির কোটার ক্ষেত্রে প্রতিবন্ধীদের জন্য পঁাচ শতাংশ কোটা সুনিদির্ষ্টভাবে সংরক্ষণ করা। সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠান ও বাণিজ্যিক প্রতিষ্ঠানসমূহে পঁাচ শতাংশ কোটা সংরক্ষণ করা। নিয়োগ প্রক্রিয়ায় কোটা পূরণে নারী ও পুরুষের সমতা নিশ্চিত করা। প্রতিবন্ধী নারীসহ সব ধরনের প্রতিবন্ধীদের সরকারি ও বেসরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে একটি সুস্পষ্ট নীতিমালা প্রণয়ন করা।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, থিমেটিক এক্সপাটর্, সিডিডি জাহাঙ্গীর আলম, ওমেন উইথ ডিসঅ্যাবিলিটি ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের নিবার্হী পরিচালক আশরাফুন নাহার মিষ্টি প্রমুখ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে