রোববার, ০৪ ডিসেম্বর ২০২২, ১৯ অগ্রহায়ণ ১৪২৯

রুশদির এক হাত অচল, এক চোখের দৃষ্টিশক্তি হারিয়েছেন 

যাযাদি ডেস্ক
  ২৪ অক্টোবর ২০২২, ১১:১৯

মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে গত আগস্টে ছুরি হামলার শিকার হন ভারতীয় বংশোদ্ভূত বুকারজয়ী ব্রিটিশ ঔপন্যাসিক সালমান রুশদি। এরপর এতদিন ধরে চিকিৎসাধীন ছিলেন। সর্বশেষ জানা গেছে, চিকিৎসাধীন অবস্থায় এক চোখের দৃষ্টিশক্তি ও এক হাতের কার্যক্ষমতা হারিয়েছেন রুশদি। তার প্রতিনিধি অ্যান্ড্রু ওয়াইলি গতকাল রোববার স্পেনের সংবাদপত্র এল পাইসকে এ তথ্য জানান।

গত ১২ আগস্টে নিউইয়র্কে চাওটাওকুয়া ইনস্টিটিউটে বক্তৃতাকালে সালমান রুশদির ওপর বেশ কয়েকবার ছুরিকাঘাত করে এক যুবক। হামলায় গুরুতর জখম হন তিনি। মৃত্যুর সঙ্গে লড়ে প্রাণে বেঁচে যান তিনি।

এই লেখকের ওপর হামলাকে নৃশংস আখ্যা দিয়েছেন অ্যান্ড্রু ওয়াইলি। তিনি জানান, রুশদি এক চোখের দৃষ্টিশক্তি হারিয়েছেন। তার বুকে আরও ১৫টির মতো ক্ষতচিহ্ন রয়েছে। তার ঘাড়ে তিনটি আঘাত করা হয়; এগুলো ছিল গুরুতর।

এ ছাড়া রুশদি এক হাতের কর্মক্ষমতা হারিয়েছেন। কারণ, ছুরিকাঘাতে হাতটির নার্ভ বিচ্ছিন্ন হয়ে যায়, জানান ওয়াইলি।

গত ১২ আগস্ট বক্তৃতা দেওয়ার জন্য মঞ্চে ওঠেন রুশদি। সেই সময় নিউ জার্সির ২৪ বছর বয়সী এক যুবক এই লেখকের ঘাড়ে ও ধড়ে ছুরিকাঘাত করে। সে সময় থেকে এ পর্যন্ত রুশদির আঘাতের পরিমাণ নিয়ে অস্পষ্টতা ছিল।

স্প্যানিশ পত্রিকা এল পাইসকে দেওয়া এক সাক্ষাৎকারে সালমান রুশদির সাহিত্যিক এজেন্ট অ্যান্ড্রু ওয়াইলি ওই হামলা কতটা ‌‘নিষ্ঠুর’ ও প্রাণঘাতী ছিল, তা ব্যাখ্যা করেছেন।

যাযাদি/ সোহেল

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে