বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯
walton1

আগামী ৪ তারিখ থেকে দুবাইয়ে শুরু হচ্ছে বইমেলা ও বঙ্গ সংস্কৃতি উৎসব

ইউএই প্রতিনিধি
  ৩০ অক্টোবর ২০২২, ১৭:৫২

আগামী ৪ নভেম্বর থেকে টানা ৩ দিন সংযুক্ত আরব আমিরাতের দুবাইতে বাংলাদেশ কনসুলেট প্রাঙ্গনে বইমেলা ও বঙ্গ  সংস্কৃতি উৎসবের আয়োজন করেছে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল দুবাই ও উত্তর আমিরাত। এ নিয়ে ব্যাপক প্রস্তুতি শুরু হয়েছে।

বইমেলা নিয়ে বাংলাদেশের বইপাড়ায়ও শুরু হয়েছে তোর জোর। মেলার সার্বিক প্রস্তুতি অনেকাংশে সম্পন্ন করেছে আয়োজকেরা। প্রবাসীদের নিয়ে প্রথমবারের মত আয়োজিত এই বইমেলা ইতিমধ্যে ব্যাপক সাড়া ফেলেছে। ইতিমধ্যে মেলার প্রায় ৭০ ভাগ প্রস্তুতি সম্পন্ন হয়েছে। মেলার অবকাঠামোগত কাজের অগ্রগতি হয়েছে অনেকাংশে। বৈচিত্রতা নিয়ে আসার জন্য একটি সৃজনশীল টিম অবিরাম কাজ করে যাচ্ছে। সাংস্কৃতিক আয়োজনকে মনমুগ্ধ করে তোলার জন্য বাংলাদেশী ও পশ্চিম বাংলার শিল্পীরা ব্যাপক প্রস্তুতি নিচ্ছে।

জানা যায়, মেলায় যেখানে ৫০ টি স্টল বরাদ্দ রাখার কথা ছিল।  সেখানে চাহিদার কারণে স্টল সংখ্যা দাঁড়িয়েছে এখন ৭৩টি। মেলাটি দুবাইয়ে অনুষ্ঠিত হওয়ার কারণে আন্তর্জাতিক কবি সাহিত্যিকদের মিলন মেলায় পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। ঢাকা থেকে যোগ দিচ্ছে ত্রিশটি প্রসিদ্ধ প্রকাশনা সংস্থা। প্রবাসে অবস্থানরত কবি সাহিত্যিকদের মানসম্মত বই যাচাই-বাছাই করে মেলায় উপস্থাপনের জন্য জায়গা করে দেওয়া হচ্ছে।

উদ্বোধনী অনুষ্ঠান বর্ণাঢ্য করে তোলার জন্য নেওয়া হয়েছে ভিন্নধর্মী আয়োজন। এই দিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ সরকারের শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, এমপি।

মেলা উদ্বোধন করবেন প্রখ্যাত কবি ও  প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব কবি কামাল আব্দুল নাসের চৌধুরী। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মোহাম্মদ নুরুল হুদা।

অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবু জাফর।
 
যাযাদি/সৌলভ

 

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে