বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০
walton

ফরিদপুরে বইয়ের মোড়ক উন্মোচন করলেন ড. জাফর ইকবাল

ফরিদপুর প্রতিনিধি
  ১৮ ডিসেম্বর ২০২৩, ১১:৪২

ফরিদপুরের জেলা প্রশাসক (ডিসি) মো. কামরুল আহসান তালুকদারের লেখা দু'টি বইয়ের মোড়ক উন্মোচন করেছেন বাংলাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক, বিজ্ঞান গল্পকাহিনী লেখক ও শিক্ষাবিদ প্রফেসর ড. মুহম্মদ জাফর ইকবাল।

বই দুটি হলো- "বাংলাদেশের জলাভূমি" ও “বিশ্ব সেরা একশত বক্তৃতা এবং বঙ্গবন্ধু শেখ মুজিবের ৭ই মার্চের ভাষণ”

রবিবার (১৭ ডিসেম্বর) বিকালে ফরিদপুর সদর উপজেলা হলরুমে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ওই বই দু'টির মোড়ক উন্মোচন করেন জাফর ইকবাল।

এসময় উপস্থিত ছিলেন- জেলা প্রশাসক (ডিসি) মো. কামরুল আহসান তালুকদার, পুলিশ সুপার (এসপি) মো. শাহজাহান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ইয়াছিন কবীর, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) অমিত দেব নাথ, সরকারি রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ প্রফেসর অসীম কুমার সাহা, সরকারি সারদা সুন্দরী মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. মনজুরুল ইসলাম, সরকারি ইয়াসিন কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. ফজলুল হক খাঁন সহ প্রশাসনসহ জেলার বিভিন্ন সরকারি ও বেসরকারি দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

মো. কামরুল আহসান তালুকদার ফরিদপুরের জেলা প্রশাসক (ডিসি) হিসেবে বর্তমানে কর্মরত আছেন। তিনি বাগেরহাটের মোড়েলগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেন। পিতা মো. আব্দুর রশিদ তালুকদার এবং মাতা রাশিদা বেগম শিক্ষকতা পেশায় জড়িত ছিলেন। তিনি পিরোজপুর সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, ঢাকা নটরডেম কলেজ থেকে এইচএসসি, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়- ময়মনসিংহ থেকে কৃষিতে স্নাতক এবং একই বিশ্ববিদ্যালয় থেকে কৃষি বনায়ন ও পরিবেশ বিজ্ঞান বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন।

তিনি ২৫ তম বিসিএস পরীক্ষায় প্রশাসন ক্যাডারে দ্বিতীয় এবং সম্মিলিত মেধা তালিকায় সপ্তম স্থান অধিকার করেন।

তিনি সিঙ্গাপুর, ভারত, অস্ট্রিয়া, চেক রিপাবলিক, তুরস্ক, সুইজারল্যান্ড ও যুক্তরাষ্ট্র সফর করেন।

তাঁর নিরলস শ্রমের ফসল “মাঠ প্রশাসনের বিবর্তন প্রেক্ষাপট : বাংলাদেশ” ও “পানি সম্পদ ব্যবস্থাপনা প্রেক্ষিতঃ বাংলাদেশ” নামক তথ্যবহুল দুটি গবেষণা গ্রন্থ ইতিমধ্যে মানুষের মাঝে ব্যপক সাড়া ফেলেছে। “বিশ্ব সেরা একশত বক্তৃতা এবং বঙ্গবন্ধু শেখ মুজিবের ৭ই মার্চের ভাষণ” তাঁর প্রকাশিত তৃতীয় গ্রন্থ এবং "বাংলাদেশের জলাভূমি" তাঁর চতুর্থ প্রকাশিত গ্রন্থ।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে