মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

আসিফ নজরুলের ‘আমি আবু বকর’ নজর কেড়েছে মেলায়

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
  ০৪ মার্চ ২০২৪, ১০:৪৪
ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক, লেখক, গবেষক এবং টকশোর আলোচিত 'তারকা' ড. আসিফ নজরুলের সদ্য প্রকাশিত বই ‘আমি আবু বকর’ এবারের বইমেলায় বিপুল আগ্রহ তৈরি করেছে। অমর একুশে বই মেলা ছাড়া অনলাইনেও বইটি পাঠক চাহিদার শীর্ষে রয়েছে। এরইমধ্যে বইটির কয়েকটি মুদ্রণ শেষ হয়ে গেছে। বইটির এমন চাহিদা প্রসঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল বলেন, "আমার লেখক জীবনে এটি অভাবনীয় ও অভূতপূর্ব ঘটনা"।

পাঠকদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন তিনি। বইটি উৎসর্গ করা হয়েছে গণরুমের ছাত্রদের। ‘আমি আবু বকর’ বর্তমান ছাত্র রাজনীতির প্রতিচ্ছবি। মিথ্যা অপবাদ দিয়ে নির্যাতন এবং এর বিরুদ্ধে দাঁড়ানো এক বিশ্ববিদ্যালয় তরুণের কাহিনী। বিশেষত গণরুমে নির্যাতন, শিক্ষার্থীদের শিবির অপবাদ দিয়ে মারধার, শিক্ষক রাজনীতির পরিস্থিতি এসেছে এই উপন্যাসে।

এই উপন্যাসের মূল চরিত্রের মাধ্যমে ছাত্রদের জীবনের প্রতিটি বিষয় যেমন- প্রেম, সম্পর্ক, ভাঙন, বেদনা, স্বপ্ন, অবিশ্বাস, সন্দেহ, ভীতি, তুলে ধরা হয়েছে।

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সাবেক সহ -সাধারণ সম্পাদক (এজিএস) এডভোকেট মোঃ মাহবুবুর রহমান খাঁন জানান,"অনেক দিন ধরে ভাবছিলাম বইমেলায় যাবো। কিন্তু যাওয়ার সময় ও সুযোগ হয় নাই। আমি সাধারণত অনলাইনে বই কিনি এবং সেখানেই স্বাচ্ছন্দ্য বোধ করি। এবারের বইমেলায় আসা অধ্যাপক আসিফ নজরুল স্যারের "আমি আবু বকর" পড়ার আগ্রহ শুরু থেকেই এবং এই বইটা অনলাইনে কিনে ফেললে বইমেলায় যাওয়ার সম্ভাবনা কমে যাবে। তাই অনলাইনে কিনি নাই। তাই বইমেলায় এসে কিনলাম"।

ডাক্তার সাখাওয়াত হোসেন সায়ান্থ এর লেখা গবেষণামূলক বই কেনার আগ্রহ ছিল 'নজর কাড়া' :

এবারের বইমেলায় এসেছে পিজি হাসপাতালের চিকিৎসক এবং টকশোর আলোচিত 'তারকা' সাখাওয়াত হোসেন সায়ান্থ এর লেখা নতুন দুইটা বই 'আওয়ামী লীগের আমলের তিন নির্বাচন' এবং 'তৃতীয় প্রয়াণ'।

ইতিপূর্বে বইমেলায় এসেছে "স্মৃতি ঘরে একা,বেদনার মানচিত্র, প্রেমে দ্রোহে দহনের কালে, দেয়ালে ফেরেশতার মুখ,এক এগারো পরবর্তী বাংলাদেশ অনিশ্চিত যাত্রা' ইত্যাদি বই।

সমাজের বিভিন্ন পেশাজীবী, ডাক্তার এবং বিএনপির সমর্থকরা এই লেখকের অন্যান্য বইয়ের চেয়ে 'আওয়ামী লীগের আমলের তিন নির্বাচন' বইটি কিনতে বেশি আগ্রহী ছিলেন।

এক সময় কবিতা লিখতে অভ্যস্ত এ লেখক নির্বাচন নিয়ে বই লেখার বিষয়ে জানান,"আজ থেকে অনেক বছর পর নির্বাচন নিয়ে যখন কেউ গবেষণা করতে চাইবেন, তখন গবেষণা করার জন্য এই বইটি কাজ দিবে"।

তরুণদের আগ্রহ ছিল সাংবাদিক এহসান মাহমুদ এর বইয়ের প্রতি: এবারের বইমেলায় সিনিয়র সাংবাদিক এহসান মাহমুদ এর উপন্যাস এবং প্রবন্ধ তরুণদের নজর কেড়েছেন।'দুয়ার' প্রকাশনী থেকে প্রকাশিত সাংবাদিক এহসান মাহমুদ এর উপন্যাস 'কোকিল অসময়ে ডাকিয়াছিল' এবং 'আদর্শ'প্রকাশনী থেকে প্রকাশিত একই লেখকের ভিন্ন বই 'স্বাধীনতা, গণতন্ত্র, মানবাধিকার' বই দুটি কিনতে তরুণ পাঠক এবং দর্শকদের ভিড় দেখা গেছে।

বিএনপি সহ বিরোধীদলীয় নেতাকর্মীদের কাছে বই ২ টি খুবই জনপ্রিয়।

অসুস্থতার ধকল কাটিয়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়ে বইমেলার শেষদিনে বর্তমান সময়ের তরুণদের জনপ্রিয় লেখক এহসান মাহমুদ এর বইটি কিনতে এসেছেন ছাত্র অধিকার পরিষদের সিনিয়র সহ-সভাপতি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সাবেক শিক্ষার্থী তারিকুল ইসলাম।

আলোচিত অভিনেত্রী আশনা হাবিব ভাবনা অভিনয়ের পাশাপাশি ভালো কবিতা লিখেন। ভাষার মাসে বাংলা ভাষার ৫১ টি বর্ণ দিয়ে ভাবনার কাব্য গ্রন্থ 'ডানপন্থী কবিতা' পড়তে তরুণদের ভিড় লক্ষ্য করা গেছে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে