শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ২৯ চৈত্র ১৪৩০
walton

আজ থেকে ঢাকায় ৩ দিন ব্যাপী বৃহৎ পর্যটন মেলা

যাযাদি ডেস্ক
  ০১ ফেব্রুয়ারি ২০২৪, ১১:০৩

১ ফেব্রুয়ারী থেকে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু বাংলাদেশের বৃহত্তম পর্যটন মেলা ১২ম বিমান বাংলাদেশ ট্রাভেল এন্ড ট্যুরিজম ফেয়ার (বিটিটিএফ) ২০২৪। ৩ দিন ব্যাপী আন্তর্জাতিক এই মেলার আয়োজন করছে দেশের পর্যটন শিল্পের শীর্ষস্থানীয় বাণিজ্য সংগঠন ট্যুর অপারেটরস এসোসিয়েশন অব বাংলাদেশ (টোয়াব)। এ মেলার টাইটেল স্পন্সর হিসেবে থাকছে বাংলাদেশের জাতীয় বিমান সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেড।

মঙ্গলবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টাল হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন ট্যুর অপারেটরস এসোসিয়েশন অব বাংলাদেশ (টোয়াব) এর সভাপতি এবং বাংলাদেশ টু্রিজম বোর্ডের গভর্ণিং বডির সদস্য শিবলুল আজম কোরেশী। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন টোয়াবের পরিচালক (মিডিয়া এন্ড পাবলিকেশন্স) মোহাম্মাদ ইউনুছ।

মেলার প্রেক্ষাপট ও সার্বিক প্রস্তুতি সম্পর্কে বর্ণনা করেন টোয়াবের পরিচালক (বানিজ্য ও মেলা) মোঃ আনোয়ার হোসেন। তিনি জানান, এবারের মেলা আগের বছরের তুলনায় অনেক আকর্ষণীয় ও জাঁকজমকপূর্ণ করার উদ্যোগ নেয়া হয়েছে। এই মেলার সার্বিক সহযোগিতায় রয়েছে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, বাংলাদেশ পর্যটন করপোরেশন, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড, বাংলাদেশ ট্যুরিস্ট পুলিশ এবং এফ.বি.সি.সি.আই। ইতোমধ্যে বিভিন্ন দেশের জাতীয় পর্যটন সংস্থা ও ট্যুরিজম এসোসিয়েশন তাদের অংশগ্রহণ নিশ্চিত করেছে। এছাড়াও ভারত, নেপাল, মালদ্বীপ, সিঙ্গাপুর, ভিয়েতনাম, সংযুক্ত আরব আমিরাত ও তুরস্কের ট্যুর অপারেটর ও ট্রাভেল এজেন্টরা অংশগ্রহণ করছে। আন্তর্জাতিক ও দেশি এয়ারলাইন্স, ট্যুরিজম বোর্ড, ট্রাভেল এজেন্সি, ট্যুর অপারেটর, হোটেল, রিসোর্ট, ক্রুজ লাইনার, হসপিটাল প্রদর্শক হিসেবে অংশগ্রহণ করেছে। মেলায় ৩ টি হলে ১২ টি পেভিলিয়নসহ ১৪৬ টি স্টল থাকবে। মেলায় সাইড লাইন ইভেন্ট হিসাবে থাকবে বি টু বি সেশন, সেমিনার ও রাউন্ড টেবিল ডিসকাসন। এছাড়া মেলায় আগত দর্শনাথীদের জন্য প্রতিদিন সাংস্কৃতিক আয়োজন এবং দেশের পর্যটন গন্তব্যের উপর প্রামন্য চিত্র প্রদর্শিত হবে। এছাড়াও থাকবে আকর্ষণীয় র‌্যাফেল ড়্র পুরষ্কার।

টোয়াবের সভাপতি ও বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের গভর্ণিং বডির সদস্য শিবলুল আজম কোরেশী বলেন, টোয়াব বাংলাদেশের পর্যটন শিল্পের শীর্ষস্থানীয় বাণিজ্য সংগঠন এবং বিটিটিএফ বাংলাদেশের সবচেয়ে বড় এবং জনপ্রিয় পর্যটন মেলা। পর্যটন সম্পর্কে সচেতনতা সৃষ্টি এবং এর টেকসই উন্নয়ন এই মেলার প্রধান উদ্দেশ্য। আমরা আশা করছি যে এবারের পর্যটন মেলা ব্যবসায়ী, দেশী-বিদেশী পর্যটক এবং পর্যটন শিল্প সংশ্লিষ্ট সকলের মাঝে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনা সৃষ্টি করবে। এই মেলা বাংলাদেশের পর্যটন শিল্পের প্রসার ঘটাবে এবং বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন বিমান বিটিটিএফ ২০২৪ এর হসপিটালিটি পার্টনার ইন্টারকন্টিনেন্টাল ঢাকার জেনারেল ম্যানেজার অশ্বিনী নায়ার, মেলার হসপিটালিটি পার্টনার প্যান প্যাসিফিক সোনারগাঁও ঢাকার ডাইরেক্টর অব সেল্স এন্ড মার্কেটিং ফারিয়াজ মোর্শেদ চৌধুরী ও হসপিটালিটি পার্টনার রিজেন্সি হোটেল এন্ড রিসোর্ট লিমিটেডের এক্সিকিউটিভ ডাইরেক্টর শাহিদ হামিদ। সংবাদ সম্মেলনে টোয়াবের প্রথম সহ-সভাপতি মোঃ এ. রউফ, টোয়াবের সহ-সভাপতি মোঃ সাহেদ উল্লাহ, টোয়াবের পরিচালক (জনসংযোগ) মোঃ সোহানুর রহমান স্বপন, পরিচালক (আন্তর্জাতিক সম্পর্ক) মোঃ মনসুর আলম পারভেজ, পরিচালক (প্রশিক্ষণ ও গবেষনা) আবুল ফয়সাল মোঃ সায়েম, পরিচালক (আইন বিষয়ক) মোঃ নুরুজ্জামান সুমন, পরিচালক মোঃ সজীবুল-আল-রাজীব, পরিচালক এস এম বিল্লাল হোসেন সুমন, পরিচালক মোঃ ইব্রাহীম খলিল নোমান, পরিচালক মোঃ সাইফুল ইসলাম, বিটিটিএফ স্টিয়ারিং কমিটির কনেভনার ও সদস্যগণ এবং টোয়াবের সদস্য ও কর্মকর্তাগণ প্রমুখ উপস্থিত ছিলেন।

মেলায় প্রতিদিন সকাল ১০ টা হতে রাত ৮ টা পর্যন্ত দর্শনাথীদের জন্য উন্মুক্ত থাকবে। মেলায় প্রবেশ মূল্য ৩০ টাকা তবে ছাত্র-ছাত্রী ও মুক্তিযুদ্ধাদের জন্য মেলায় প্রবেশ উন্মুক্ত থাকবে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে