বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১

তুরস্ক ইসরায়েলে সব ধরণের পণ্য রফতানি নিষিদ্ধ করেছে

যাযাদি ডেস্ক
  ১০ এপ্রিল ২০২৪, ০২:০৮
ফিলিস্তিনিদের প্রতি সংহতি প্রকাশ করে বিক্ষোভে অংশ নেয় মেডিকেল পড়ুয়ারা: রয়টার্স

বিশ্বের যেখানে মুসলিমরা নির্যাতিত সেখানে তুরস্কের ভূমিকা থাকবেই। অসহায় মুসলিমদের পাশে দাঁড়ান তুরস্কের বর্তমান প্রেসিডেন্ট রেজেপ তাইয়িপ এরদোয়ান। তিনি বরাবর ফিলিস্তিনিদের পক্ষে অবস্থান নেন। জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে ফিলিস্তিনের পক্ষে শক্ত অবস্থান নিয়ে থাকে। কথা বলেন স্বাধীনতার পক্ষে। বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদেরকেও তুরস্ক সহযোগিতা করে থাকে।

এদিকে অবরুদ্ধ গাজায় যুদ্ধবিরতি কার্যকর না হওয়া পর্যন্ত ইসরায়েলে সব ধরণের পণ্য রফতানিতে নিষেধাজ্ঞা আরোপ করেছে তুরস্ক। ৫৪ ক্যাটাগরিতে তুরস্ক থেকে দেশটিতে পণ্য রফতানিতে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

গতকাল মঙ্গলবার (৯ এপ্রিল) এক বিবৃতিতে তেল আবিবের বিরুদ্ধে এই পদক্ষেপের ঘোষণা দেন তুরস্কের বাণিজ্যমন্ত্রী। অবিলম্বে সিদ্ধান্ত কার্যকরে পদক্ষেপ নেয়া হয়েছে বলেও জানানো হয় বিবৃতিতে। গাজায় ছয় মাসের যুদ্ধে ইসরায়েলের বিরুদ্ধে এটিই আঙ্কারার নেয়া প্রথম গুরুত্বপূর্ণ পদক্ষেপ। আশা করা হচ্ছে আঙ্কার পথে আরও দেশ এগিয়ে আসবে।

জানা যায়, গাজায় তুরস্ককে এয়ার ড্রপ পদ্ধতিতে ত্রাণ সরবরাহের অনুমতি দেয়নি তেল আবিব। আর তাই ক্ষুব্ধ হয়ে এমন সিদ্ধান্ত নিয়েছে আঙ্কারা। লোহা, ইস্পাত, নির্মাণ সরঞ্জাম ও যন্ত্রাংশসহ বিভিন্ন পন্য ইসরায়েলে রফতানিতে থাকবে নিষেধাজ্ঞা। এতে দখলদার ইসরায়েল মারাত্মক ক্ষতির মুখে পড়বে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে