শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১

কোরবানির ঈদে বিক্রি হয়নি সাড়ে ২৩ লাখ পশু

যাযাদি ডেস্ক
  ১৮ জুন ২০২৪, ১০:২৮
ফাইল ছবি

এবার সারাদেশে অবিক্রিত রয়ে গেছে প্রায় ২৩ লাখের বেশি পশু। ঈদের আগের দিন হঠাৎ করে এ সব পশু বাজার থেকে উঠিয়ে নেবার অভিযোগ করেন ক্রেতারা। ক্রেতাদের দাবি একটি সিন্ডিকেট বাজার থেকে লাখ লাখ পশু উঠিয়ে দাম বাড়িয়ে দেয়।

জানা যায়, কোরবানি ঈদে সারা দেশে মোট ১ কোটি ৬ লাখ ২১ হাজার ২২৮ গবাদিপশু বিক্রি হয়েছে। পাশাপাশি এবার ২৩ লাখ ৫৯ হাজার ১৩৯টি পশু অবিক্রীত থেকে গেছে।

সোমবার (১৭ জুন) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে প্রাণিসম্পদ অধিদপ্তর।

বিজ্ঞপ্তিতে বলা হ‌য়, এবার ঢাকা ও ময়মনসিংহ বিভাগে সবচেয়ে কম পশু বিক্রি হয়েছে। এ বছর ঢাকায় ২৫ লাখ ২০ হাজার, চট্টগ্রামে ১৯ লাখ ৭৪ হাজার আর রাজশাহীতে ২৩ লাখ পশু বিক্রি হয়। গত বছর কুরবানি ঈদে ৯৪ লাখ ৪৩ হাজারের বেশি পশু বিক্রি হয়।

প্রাণিসম্পদ অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গতবছর কুরবানিযোগ্য পশু ছিল ১ কোটি ২৫ লাখ ৩৬ হাজার ৩৩৩টি। এর মধ্যে ১ কোটি ৪১ হাজার ৮১২টি পশু কুরবানি হয়েছে। অবিক্রিত ছিল ২৪ লাখ ৯৪ হাজার ৫২১টি পশু। আর ২০২২ সালে সারা দেশে কুরবানি হয়েছিল ৯৯ লাখ ৫০ হাজার ৭৬৩টি পশু।

এতো পশু অবিক্রিত থাকায় বড় ক্ষতির মুখে পড়েছেন খামারি ও ব্যাপারিরা। তবে ব্যাপারিদের চেয়ে ক্ষতিগ্রস্ত বেশি খামারিরা। যে খামারিরা বড় গরু বাজারে এনেছিলেন, তার অধিকাংশই অবিক্রিত রয়ে গেছে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে