শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১

হিলি স্থলবন্দরে রাজস্ব আদায় ৬৪২ কোটি টাকা

হাকিমপুর (দিনাজপুর) প্রতিনিধি
  ০৮ জুলাই ২০২৪, ১৩:১০
ছবি-যায়যায়দিন

চলতি ২০২৩-২৪ অর্থবছরে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এর বেঁধে দেওয়া লক্ষ্যমাত্রা ছাড়িয়ে রাজস্ব আদায় করেছে দিনাজপুরের হাকিমপুরের হিলি বন্দর কাস্টমস। ৬২৭ কোটি টাকা লক্ষ্যমাত্রা থাকলেও আদায় হয়েছে ৬৪২ কোটি টাকা। ১৫ কোটি টাকা অতিরিক্ত রাজস্ব আদায় করেছে এই বন্দর কাস্টমস।

সোমবার (৮ জুলাই) দুপুরে বিষয়টি জানিয়েছেন হিলি কাস্টমসের সহকারী কমিশনার নার্গিস আক্তার।

হিলি কাস্টমসের রাজস্ব কর্মকর্তা মো. হারুন জানান, ২০২৩-২৪ অর্থবছরে এই বন্দরে ভারত থেকে পণ্য আমদানি হয়েছে ৬ লাখ ২৬ হাজার মেট্রিকটন। তা থেকে সরকার রাজস্ব পেয়েছেন ৬৪২ কোটি টাকা।

তিনি আরও জানান, এই অর্থবছরে জুলাই মাসে ৩২ কোটি, আগস্ট মাসে ৪৩ কোটি, সেপ্টেম্বর মাসে ৩৯ কোটি, অক্টোবর মাসে ৩৭ কোটি, নভেম্বর মাসে ৫৩ কোটি, ডিসেম্বর মাসে ৫৭ কোটি, জানুয়ারি মাসে ৪৩ কোটি, ফেব্রুয়ারি মাসে ৩৫ কোটি, মার্চ মাসে ১০৫ কোটি, এপ্রিল মাসে ৫৭ কোটি, মে মাসে ৯৮ কোটি ও জুন মাসে ৪৩ কোটি টাকা আদায় হয়। এতে ১২ মাসে মোট ৬৪২ কোটি টাকা রাজস্ব আদায় হয়েছে।

হিলি কাস্টমসের সহকারী কমিশনার নার্গিস আক্তার বলেন, ২০২৩-২৪ অর্থবছরে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে ১৫ কোটি টাকা অতিরিক্ত রাজস্ব আদায় হয়েছে। মূলত যেসব পণ্যের শুল্ক বেশি এসব পণ্য আমদানি হয়েছে। ডলারের দাম বেশি ও বন্দরে পণ্য আমদানির সঠিক তদারকি করায় রাজস্ব বৃদ্ধি পেয়েছে। ভারতের সাথে এই বন্দরে আমদানি-রপ্তানি স্বাভাবিক রয়েছে। আশা করছি আগামীতেও রাজস্ব আদায়ে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে