রোববার, ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১

জাবির সমাবর্তনে উইকেন্ড কোর্সকে অন্তর্ভুক্তির সিদ্ধান্তের প্রতিবাদে মানববন্ধন

জাবি প্রতিনিধি
  ২৬ জানুয়ারি ২০২৩, ১৭:০৯

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আসন্ন ষষ্ঠ সমাবর্তনে অবৈধ উইকেন্ড কোর্সের শিক্ষার্থীদের অংশগ্রহণের সুযোগ প্রদানের সিদ্ধান্ত এবং অতিরিক্ত ফি নির্ধারণের প্রতিবাদে মানববন্ধন করেছে প্রগতিশীল ছাত্রসংগঠনের নেতাকর্মীরা।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) দুপুর একটায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার সংলগ্ন সড়কে এই মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সাংস্কৃতিক সম্পাদক আশফার রহমান নবীনের সঞ্চালনায় সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জাবি শাখার সাধারণ সম্পাদক কনোজ কান্তি বলেন, সাত বছর পর সমাবর্তন আমাদের জন্য সৌভাগ্য নাকি অভিশাপ? সকল শিক্ষার্থীর আর্থিক স্বচ্ছলতা নেই। সমাবর্তনের এত ফি শিক্ষার্থীরা দিবে কি করে? আর উইকেন্ড কোর্সের শিক্ষার্থীরা নিয়মিত শিক্ষার্থী নয়। প্রশাসনের লাভের জন্য তাদেরকে আমরা বৈধ শিক্ষার্থী হিসেবে স্বীকৃতি দিতে পারি না।

জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক সামি আল জাহিদ প্রীতম বলেন, আমাদের শিক্ষকদের সাধারণ দিনে ক্লাসে দেখা না গেলেও শুক্র-শনিবারে তাদের ক্লাস মিস হয়না। এসব বাণিজ্যিক কোর্সের মাধ্যমে শিক্ষকরা সাধারণ শিক্ষার্থীদেরকে তাদের অধিকার থেকে বঞ্চিত করে। আমরা শিক্ষার বাণিজ্যিকীকরণ চাই না।

ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সাংগঠনিক সম্পাদক আলিফ মাহমুদ বলেন, সাধারণ শিক্ষার্থীদের কথা না ভেবে প্রশাসন নিজেদের কথা ভাবছে। বর্তমানে উইকেন্ড নামক বাণিজ্যিক কোর্সের মাধ্যমে শিক্ষকরা ব্যবসা করছেন। এসব শিক্ষার্থীদেরকে সমাবর্তনে অংশগ্রহণের সুযোগ প্রদানের মাধ্যমে প্রশাসন এই অবৈধ কোর্সকে বৈধতা দেয়ার পাঁয়তারা করছে। অবিলম্বে এই সিদ্ধান্ত প্রত্যাহার করা হোক।

এর আগে, গত ২৪ জানুয়ারি বিশ্ববিদ্যালয় প্রশাসন আগামী ২৫ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য ষষ্ঠ সমাবর্তনের রেজিস্ট্রেশনের বিজ্ঞপ্তি প্রকাশ করে যেখানে নিয়মিত শিক্ষার্থীদের পাশাপাশি উইকেন্ড কোর্স/ইভিনিং প্রোগ্রামের শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের সুযোগ দেওয়া হয়। যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে