বুধবার, ২৪ জুলাই ২০২৪, ৮ শ্রাবণ ১৪৩১

জাবিতে অপরাধ বিষয়ক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত

জাবি প্রতিনিধি
  ১০ মে ২০২৩, ১৮:০২
জাবিতে অপরাধ বিষয়ক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) অপরাধ বিষয়ক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১০ মে) বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের কনফারেন্স কক্ষে সেমিনার উদ্বোধন করেন সমাজবিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক বশির আহমেদ।

সেমিনারে সরকার ও রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ তারিকুল ইসলামের সঞ্চালনায় স্বাগত বক্তব্যে অধ্যাপক বশির আহমেদ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং হংকং পলিটেকনিক ইউনিভার্সিটির মধ্যকার সমঝোতা চুক্তি (এমওইউ) এবং কোলাবরেশনের মাধ্যমে উভয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণাখাত উন্নত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

সেমিনারে প্রধান আলোচক হিসেবে “হোয়াই ডু পিপল কমিট ক্রাইম?”- শীর্ষক আলোচনা করেন হংকং পলিটেকনিক ইউনিভার্সিটির অ্যাপ্লাইড সোশ্যাল সায়েন্সেস এর বিভাগীয় প্রধান প্রফেসর এরিক চুই।

আলোচনায় তিনি অপরাধ বিষয়ক সমসাময়িক তত্ত্ব এবং কেন জনগণ আইন লঙ্ঘন করে সে সম্পর্কে তুলে ধরেন। এছাড়াও মানুষ জন্মগতভাবে অপরাধী কি না; অপরাধীরা যৌক্তিক কি না; লিঙ্গ, গোত্র ও উপার্জনের সাথে অপরাধ আন্তঃসম্পর্কযুক্ত কি না ইত্যাদি বিষয়ের উপর তিনি বিস্তারিত আলোকপাত করেন।

প্রফেসর এরিক বলেন, মূলত অপরাধের সাথে সংশ্লিষ্ট ক্ষুদ্রতর মানবীয় বিষয়গুলো জড়িত। আর্থ সামাজিক বিষয়সমূহ এবং আর্থিক সামর্থ্যের সাথে অপরাধের সাধারণ সম্পর্ক থাকলেও প্রত্যেক ব্যক্তির মানবীয় আচরণ, দৈহিক গঠনের বৈশিষ্ট্য, প্রাণরসায়নিক উপাদানের উপস্থিতির সাথেও অপরাধের আন্তঃসম্পর্ক বিরাজমান।

হংকং পলিটেকনিক ইউনিভার্সিটির অ্যাপ্লাইড সোশ্যাল সায়েন্সেস বিভাগের রিসার্চ অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ড. হার্বারি চিউং বিশ্ববিদ্যালয়টিতে গবেষণা এবং উচ্চশিক্ষা বিষয়ে আলোচনা করেন। এসময় তিনি ইউনিভার্সিটির বিভিন্ন রিসার্চ প্রোগ্রাম এবং সুযোগ-সুবিধা নিয়ে বিস্তারিত আলোকপাত করেন।

সরকার ও রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. ফরিদ হোসেন তার আলোচনায়, হংকং কিভাবে সফট পাওয়ারের মাধ্যমে বিশে^ প্রভাব বিস্তার করছে এবং আধুনিক বিশ্বে হংকং এর বিভিন্ন অবস্থান নিয়ে আলোচনা করেন।

সমাপনী বক্তব্যে বিভাগের সভাপতি সহযোগী অধ্যাপক ড. তারানা বেগম উপস্থিত সকলকে ধন্যবাদ জানান।

এসময় অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন বিভাগের অধ্যাপক ড. মো. শামছুল আলম, অধ্যাপক ড. কে এম মহিউদ্দিন, অধ্যাপক ড. সামসুন্নাহার খানম, অধ্যাপক ড. নাসরীন সুলতানা, পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এ এ মামুন, লোক প্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক মনির উদ্দিন শিকদার, সরকার ও রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক তমালিকা সুলতানা, মো. ইখতিয়ার উদ্দিন ভূঁইয়া, কামরুল হাসান, সহকারী অধ্যাপক মোহাম্মদ কামরুজ্জামান ও বিভাগের শিক্ষার্থীবৃন্দ প্রমুখ।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে