শনিবার, ১৫ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১

সার্বজনীন পেনশন স্কিম বাতিলের দাবিতে হাবিপ্রবি শিক্ষক সমিতির মানববন্ধন 

হাবিপ্রবি প্রতিনিধি
  ২৬ মে ২০২৪, ১৬:৩৬
ছবি-যায়যায়দিন

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) সার্বজনীন পেনশন স্কিম বাতিলের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

পেনশন সংক্রান্ত প্রজ্ঞাপনকে বৈষম্যমূলক আখ্যা দিয়ে তা অবিলম্বে প্রত্যাহার, সুপার গ্রেড প্রদান ও স্বতন্ত্র বেতন কাঠামো বাস্তবায়নের দাবিতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন এর আহ্বানে মানববন্ধন কর্মসূচি পালন করেছে হাবিপ্রবি শিক্ষক সমিতি ‌।

রোববার (২৬ মে) সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে ঘন্টাব্যাপী এই মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

মানববন্ধনে উপস্থিত ছিলেন হাবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মোস্তাফিজার রহমান, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. সাদেকুর রহমান, হাবিপ্রবি গণতান্ত্রিক শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. শ্রীপতি সিকদার, হাবিপ্রবি প্রগতিশীল শিক্ষক ফোরামের সভাপতি অধ্যাপক ড. বলরাম রায়সহ অন্যান্য শিক্ষকবৃন্দ।

মানববন্ধনে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মোস্তাফিজার রহমান বলেন, এই বৈষম্যমূলক স্কিমের কারণে মেধাবীরা বিশ্ববিদ্যালয়ে যোগদান করবে না। যারা নতুন যোগদান করবে এবং আমরা যারা বর্তমানে রয়েছি তাদের মাঝে বৈষম্য সৃষ্টি হবে। আমি মাননীয় প্রধানমন্ত্রীকে অনুরোধ করবো যেন এই পেনশন স্কিম বাতিল করা হয় এবং বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য সুপার গ্রেড ও স্বতন্ত্র বেতন স্কেল ও চালু করা হয়।

মানবন্ধন শেষে হাবিপ্রবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. সাদেকুর রহমান বলেন, যদি দাবি আদায় না হয় তবে আগামী ২৮শে মে ২ ঘন্টা কর্মবিরতি এবং ৪ঠা জুন অর্ধ দিবস কর্মবিরতি পালন করা হবে।

উল্লেখ্য যে, গত ১৩ মার্চ, ২০২৪ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয় কতৃর্ক জারিকৃত প্রজ্ঞাপনে জানানো হয়, যে সকল শিক্ষক ১জুলাই, ২০২৪ তারিখের পর যোগদান করবেন তাদের জন্য সার্বজনীন পেনশন স্কিমের 'প্রত্যয় স্কিম' বাধ্যতামূলক করা হয়েছে। এবং তাদের ক্ষেত্রে উক্ত প্রতিষ্ঠান বা সংস্থার জন্য বিদ্যমান অবসর সুবিধা সংক্রান্ত বিধিবিধান প্রযোজ্য হবে না।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে