বুধবার, ১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১

বিনার নতুন ভারপ্রাপ্ত মহাপরিচালক ড. আজাদ

বাকৃবি প্রতিনিধি
  ২৯ মে ২০২৪, ২১:৩০
ছবি: যায়যায়দিন

বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটটের(বিনা) নতুন ভারপ্রাপ্ত মহাপরিচালক হিসেবে দায়িত্ব পেয়েছেন ড. মো: আবুল কালাম আজাদ। এর আগে তিনি বিনার পরিচালক (প্রশাসন ও সাপোর্ট সার্ভিস) হিসেবে কর্মরত ছিলেন।

বুধবার (২৯ মে) কৃষি মন্ত্রণালয়ের উপসচিব তাহমিনা সুলতানা স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য জানানো হয়। অফিস আদেশ পুনরাদেশ না দেওয়া পর্যন্ত তিনি ভারপ্রাপ্ত মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করবেন।

ড. মো. আবুল কালাম আজাদ ৩ ফেব্রুয়ারি, ১৯৬৭ সালে জন্মগ্রহণ করেছিলেন। তার গ্রামের বাড়ি বরিশালের অগৈলঝাড়া উপজেলার মোল্লাপাড়া গ্রামে।

তিনি ১৯৮৪ সালে তেজগাঁও কলেজ থেকে এইচএসসি, ১৯৮৮ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদ থেকে স্নাতক , ১৯৯৮ সালে বাকৃবির জেনেটিক্স অ্যান্ড প্ল্যান্ট ব্রিডিং বিভাগ থেকে স্নাতকোত্তর এবং একই বিশ্ববিদ্যালয় থেকে ২০০৮ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

তিনি ১৯৯৪ সালের ১ জুন বিনার উদ্ভিদ প্রজনন বিভাগে বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে যোগদান করেন। তিনি প্রায় ৩০ বছর ধরে বিনায় কর্মরত আছেন। তিনি ২০২০ সালের ৩০ জুন থেকে বিনার প্রশাসন ও সাপোর্ট সার্ভিসের পরিচালক হিসেবে দায়িত্বরত ছিলেন।

ড. মো. আবুল কালাম আজাদ ২২টি জাত উদ্ভাবনে প্রধান ও সহযোগী গবেষক হিসেবে ভূমিকা রেখেছেন। বহুল আলোচিত বিনাধান-২৫ তিনি উদ্ভাবন করেছেন।

এছাড়াও বোরো ধানের জাত বিনাধান-১৪, বিনাধান-১৮, আউশ ধানের জাত বিনাধান-১৯ , আমন ধানের জাত বিনাধান-২০, লবণ সহিষ্ণু বিনাগম-১, পেয়াজের ২টি, পাটের ২টি এবং চিনাবাদামের ১১ টি জাত উদ্ভাবনে ভূমিকা পালন করেছেন।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে