শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১

১১৮ কোটি ৫০ লাখ টাকার রাজস্ব বাজেট পেল হাবিপ্রবি 

হাবিপ্রবি প্রতিনিধি
  ১৫ জুন ২০২৪, ১৩:৩৪
ছবি-যায়যায়দিন

আগামী ২০২৪-২৫ অর্থবছরে দেশের ৫৫টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য ১১ হাজার ৬৯০ কোটি ৪ লাখ টাকার বাজেট চূড়ান্ত করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এর মধ্যে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) রাজস্ব বাজেট বরাদ্দ দেওয়া হয়েছে ১১৮ কোটি ৫০ লাখ টাকা। যা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে ২য় সর্বোচ্চ।

বিশ্ববিদ্যালয়ের হিসাব শাখার পরিচালক মো. মিজানুর রহমান বলেন, ২০২৪-২৫ অর্থবছরে আমাদের মোট বাজেট ১২৮ কোটি ২২ লাখ টাকা। এর মধ্যে বিশ্ববিদ্যালয়ের অর্জিত রাজস্ব ৯ কোটি ৭০ লাখ টাকা এবং ইউজিসি গ্রান্ট ১১৮ কোটি ৫০ লাখ টাকা। এছাড়াও গবেষনা খাতে ২০২৪-২৫ অর্থবছরে আমাদের বাজেট রয়েছে ৪ কোটি টাকা। যেখানে শিক্ষকের গবেষণার জন্য ২ কোটি ৮০ লাখ টাকা এবং শিক্ষকদের (পিএইচডি) গবেষণার জন্য ১ কোটি ২০ লাখ টা বাজেট বরাদ্দ রয়েছে।

২০২৩-২৪ অর্থবছরে বাজেট বরাদ্দ ছিলো ১০৭ কোটি ৪৩ লাখ টাকা। গত বছরের তুলনায় বিশ্ববিদ্যালয়টির বরাদ্দ ১১ কোটি ৭ লাখ টাকা বৃদ্ধি পেয়েছে এবং সরকারি বরাদ্দের হার ৯৩.৬৫%।

গত বুধবার (১২ জুন) ইউজিসি চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীরের সভাপতিত্বে ১৬৭তম পূর্ণ কমিশন সভায় এ বাজেট অনুমোদিত হয়। এতে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শাবিপ্রবিতে সর্বোচ্চ ১৭০ কোটি ৮ লাখ টাকা রাজস্ব বাজেট বরাদ্দ দেওয়া হয়েছে।

সূত্র হতে জানা যায়, পাবলিক বিশ্ববিদ্যালয়ের মূল বাজেটে ১ হাজার ২৭২ কোটি ৫৩ লক্ষ টাকার রাজস্ব বাজেট ও ৩১টি প্রকল্পের অনুকূলে ৪ হাজার ৯১৭ কোটি ৫১ লাখ টাকার উন্নয়ন বাজেট অনুমোদন দেওয়া হয়েছে।

ইউজিসি অর্থ ও হিসাব বিভাগের তথ্য অনুযায়ী, সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে সবচেয়ে বেশি ২০২৪-২৫ অর্থবছরে সবচেয়ে বেশি রাজস্ব বাজেট পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ৮০৪ কোটি ৪১ লাখ টাকা। গবেষণা খাতেও ঢাকা বিশ্ববিদ্যালয়কে সবচেয়ে বেশি ২০ কোটি টাকা বাজেট বরাদ্দ অনুমোদন দেওয়া হয়েছে। অন্যদিকে সবচেয়ে কম বরাদ্দ পাচ্ছে নওগাঁর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টির জন্য বরাদ্দ রয়েছে ৩ কোটি ৯৫ লাখ টাকা। বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ও মুজিবনগর বিশ্ববিদ্যালয়ে গবেষণায় এক টাকাও বরাদ্দ পাচ্ছে না।

বাজেট বরাদ্দে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পর দ্বিতীয় অবস্থানে রয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। এ বিশ্ববিদ্যালয়ের আগামী অর্থবছরের বাজেটের পরিমাণ ৪৭৯ কোটি ১৫ লাখ টাকা। গবেষণায় বিশ্ববিদ্যালয়টি পাচ্ছে ১৪ কোটি টাকা। তালিকায় তৃতীয় অবস্থানে থাকা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় পাবে ৩৯৭ কোটি ৭২ লাখ টাকা, আর গবেষণায় বরাদ্দ পাচ্ছে ১২ কোটি টাকা। চতুর্থ অবস্থানে থাকা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় পাবে ২৭৯ কোটি ১২ লাখ টাকা। বিশ্ববিদ্যালয়টি গবেষণায় পাবে ৭ কোটি ২০ লাখ।

চলতি ২০২৩-২৪ অর্থবছরে ৫৫টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের অনুকূলে সংশোধিত বাজেট ৯ হাজার ১৫৫ কোটি ৩৭ লাখ টাকা বাজেট বরাদ্দ করা হয়। এক্ষেত্রে পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য ২০২৪-২৫ অর্থবছরে বরাদ্দ বেড়েছে ২ হাজার ৪৩৫ কোটি ৩৩ লাখ টাকা।

এ দিকে ২০২৩-২৪ অর্থবছরে হাবিপ্রবিতে বরাদ্দ ছিল ১০৭ কোটি ৪৩ লাখ। ২০২৩-২৪ অর্থবছরে হাবিপ্রবিতে সংশেধিত বাজেট ১১৪ কোটি ৪৮ লাখটাকা।বিশ্ববিদ্যালয়টিতে বরাদ্দ বেড়েছে ৭ কোটি ৫ লাখ টাকা। এছাড়াও গবেষনা খাতে ২০২৪-২৫ অর্থবছরে হাবিপ্রবিতে বাজেট ৪ কোটি টাকা। ২০২৩-২৪ অর্থবছরে সংশোধিত বাজেট ৩ কোটি ২০ লাখ টাকা। গবেষণায় বরাদ্দ বেড়েছে ৮০ লাখ টাকা।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে