সিগারেট ও সমকামীর পতাকা হাতে দাঁড়িয়ে দেবী, ছবির পোস্টার ঘিরে বিতর্ক

সিগারেট ও সমকামীর পতাকা হাতে দাঁড়িয়ে দেবী, ছবির পোস্টার ঘিরে বিতর্ক

অন্যান্য চলচ্চিত্রের থেকে ভারতের দক্ষিণী চলচ্চিত্র জগত সবসময়ই একটু ভিন্ন। এই ভিন্নতা দিয়েই দক্ষিণী ছবিগুলো সবসময়ই আলোচনায় থাকে। তবে তেমনই ভিন্নধর্মী একটি ছবির পোস্টার মুক্তিকে ঘিরে ক্ষুব্ধ ভারতের হিন্দু ধর্মাবলম্বী জনগোষ্ঠীর একাংশ। পোস্টার প্রকাশের পর থেকেই পরিচালককে গ্রেফতারের দাবি করেছেন কেউ কেউ। খবর হিন্দুস্তান টাইমসের।

দক্ষিণী এ তথ্যচিত্রের পরিচালক লীনা মেকালাই। ‘কালী’ নামের এই তথ্যচিত্রের পোস্টার মুক্তি পেয়েছে গত ২ জুলাই। একই দিনে ছবিটি মুক্তি পায় কানাডায়। সেখানে হিন্দু ধর্মের অন্যতম প্রধান দেবী কালীর বেশে দাঁড়িয়ে থাকতে দেখা যাচ্ছে একজন নারীকে। তার ১০টি হাতের মধ্যে একটিতে ধরা সমকামী গোষ্ঠীর প্রতীক রংধনু পতাকা, অন্য হাত দিয়ে সিগারেটে লম্বা টান দিতে দেখা যাচ্ছে তাকে।

এই পোস্টার মুক্তির পরই শুরু হয়েছে বিতর্ক। একাধিক হিন্দুত্ববাদী সংগঠন এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে। তাদের বক্তব্য, হিন্দুদের ভাবাবেগে আঘাত করেছে পরিচালক। পরিচালককে গ্রেফতারের দাবিও উঠেছে। ভারতের বাইরেও হিন্দু ধর্মাবলম্বীরা এই পোস্টার দেখে ক্ষুব্ধ। পরিস্থিতি বুঝে ওই দিন রাতেই অনুষ্ঠান চত্বর থেকে লীনার ছবির পোস্টারটি সরিয়ে নেয়ার নির্দেশ দেয় কানাডার ভারতীয় হাইকমিশন।

এরই মধ্যে পরিচালক লীনা মেকালাইয়ের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের হয়েছে। মঙ্গলবার (৫ জুলাই) পরিচালকের নামে উত্তরপ্রদেশের একটি থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন এক ব্যক্তি। তার বক্তব্য, এভাবে কোনো হিন্দু দেবতাকে দেখানো যেতে পারে না। ধর্ম নিয়ে খেলায় মেতেছেন পরিচালক। অবশ্য পরিচালকের মতে, একজন কবি এবং পরিচালক হিসেবে আমি দেবী কালীকে আমার নিজের স্বাধীন দৃষ্টিভঙ্গিতে তুলে ধরার চেষ্টা করেছি।

যাযাদি/এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে