বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯
walton1

এবার ভারতীয় সিনেমাকে পেছনে ফেললো পাকিস্তানের মাওলা জাট

যাযাদি ডেস্ক
  ০৩ নভেম্বর ২০২২, ১৩:৩১

ট্রেলার মুক্তির পর ছিল লম্বা বিরতি। তার পরে মুক্তি পাওয়া সিনেমাটি যে এভাবে সাড়া ফেলবে, তা অনেকের ধারণায় ছিল না। পাকিস্তানের সিনেমা ‘দ্য লিজেন্ড অব মাওলা জাট’ সে ইতিহাসই গড়েছে। বিশ্বব্যাপী সবচেয়ে বেশি আয় করা পাকিস্তানি সিনেমা মাওলা জাট। দেশটিতে নির্মিত সবচেয়ে বড় বাজেটের সিনেমাও এটি।

চলতি সপ্তাহে বড় বাজেটের দুটি বলিউড সিনেমা মুক্তি পেয়েছে। একটি থ্যাংক গড ও অন্যটি রাম সেতু। দুটিই বক্স অফিসে মাঝারি সাফল্য পেয়েছে। যদিও রাম সেতুর আয় একটু একটু করে বাড়ছে। সেখানে তাক লাগিয়ে দেয়া সাফল্য পাচ্ছে দ্য লিজেন্ড অব মাওলা জাট। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের বক্স অফিসেও এ দুই সিনেমাকে ছাড়িয়ে গিয়েছে মাওলা জাট।

গত সপ্তাহে মুক্তি পাওয়া মাওলা জাট পাকিস্তানের সবচেয়ে বেশি আয় করা সিনেমা। আর এটিই দেশটির প্রথম সিনেমা, যার আয় পাকিস্তানি রুপিতে ১০০ কোটি ছাড়িয়ে গিয়েছে। পাকিস্তানি গণমাধ্যম ডনের খবরে বলা হয়েছে, ১৩তম দিনে মাওলা জাট যুক্তরাজ্যের ৫৬টি হল থেকে আয় করেছে ৪৬ হাজার ৮২৫ ডলার। যেটা বলিউডের দুটি সিনেমার আয় থেকে অনেক বেশি। একই দিনে অজয় দেবগণ ও সিদ্ধার্থ মালহোত্রার থ্যাংক গড ৮৩টি হল থেকে আয় করেছে ১৯ হাজার ৪৭২ ডলার আর ৯৫টি হল থেকে অক্ষয় কুমারের রাম সেতু আয় করেছে ১৬ হাজার ৫৯৫ ডলার।

তবে এটা ঠিক যে যুক্তরাষ্ট্রের হলগুলোয় মাওলা জাটের আয় এবং বলিউডের সিনেমাগুলোর আয়ের মধ্যকার পার্থক্য খুব একটা বেশি ছিল না, তার পরও পিছিয়ে পড়েছে থ্যাংক গড ও রাম সেতু। উত্তর আমেরিকান বাজারে মাওলা জাট আয় করেছে ৫৬ হাজার ৫৮৬ ডলার। সেখানে ২৭ অক্টোবর পর্যন্ত রাম সেতু আয় করেছে ৪৮ হাজার ৩৩০ ডলার আর থ্যাংক গড আয় করেছে ৪০ হাজার ৩৫৮ ডলার। মোটের ওপর দুটি বলিউড সিনেমাই বেশি বেশি হলে দেখানো হয়েছে মাওলা জাটের তুলনায়।

গত মঙ্গলবার সিনেমাটির আয় ১১৫ কোটি পাকিস্তানি রুপি ছাড়িয়ে যায়। তার মধ্যে ৩৩ কোটি আয় হয় দেশের বাজার থেকে আর বাকি ৮২ কোটি আয় আসে বিদেশ থেকে। যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের পাশাপাশি কানাডা আর অস্ট্রেলিয়ায়ও খুব ভালো করছে এ সিনেমা। 

১৩ অক্টোবর মুক্তি পাওয়া সিনেমাটি ইউনুস মালিকের ১৯৭৯ সালের ‘মাওলা-জাট’ থেকে অনুপ্রাণিত। পাকিস্তানের ইতিহাসে এটি সর্বোচ্চ বাজেটের সিনেমা। পরিচালনা করেছেন বিলাল লাশারী। তার অভিষেক সিনেমা ‘ওয়ার’ (২০১৩) সে সময় বক্স অফিসে সবচেয়ে সফল হয়েছিল। 

পুরস্কারের জন্য বিভিন্ন ম্যাচে অংশ নেয়া পেশাদার বক্সার মাওলা জাটের গল্প তুলে ধরা হয়েছে সিনেমায়, যিনি অতীতে খুব অত্যাচারের শিকার হয়েছেন। তিনি পাকিস্তানের ভূমিতে সবচেয়ে ভয়ংকর যোদ্ধা নূরী নাটের বিরুদ্ধে প্রতিশোধ নিতে বদ্ধপরিকর। ২০১৫ সালে বলিউডের কাপুর অ্যান্ড সন্স সিনেমার পরে এতেই মূল নায়কের ভূমিকায় অভিনয় করেছেন ফাওয়াদ খান। এতে আরো অভিনয় করেছেন মাহিরা খান, হামজা আলী আব্বাসী ও হুমাইমা মালিক। সূত্র: হিন্দুস্তান টাইমস

যাযাদি/ সোহেল

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে