রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১

ঈদে আসছে যে সব সিনেমা

মাতিয়ার রাফায়েল
  ২৬ মার্চ ২০২৪, ১২:১৮
ছবি-সংগৃহিত

২০২৪ সালের ঈদুল ফিতরে মুক্তি পেতে যাওয়া যে ক’টির নাম ইতোমধ্যে প্রকাশ পেয়েছে নিঃসন্দেহে গত কয়েক বছরের মধ্যে ঢাকাই সিনেমায় একটা সেরা সময় পেতে যাচ্ছে। প্রকাশিত নামগুলোর এ সিনেমাগুলোর প্রতিটি সিনেমার কাহিনীই বেশ দুর্দান্ত। আশা করা যাচ্ছে অনেকদিন পর দর্শক মনের মতো সিনেমা পাবে পর্দায়। যেগুলো ঈদের সিনেমার মতোই মনে হবে।

প্রতি বছর ঈদ আসতেই দেশের প্রেক্ষাগৃহে একসঙ্গে মুক্তি পায় একাধিক সিনেমা। ঈদের ছুটিতে দেশের প্রেক্ষাগৃহে তুলনামূলক দর্শকের আনাগোনা বেড়ে যায় বছরের অন্য সময় থেকে। কারণ, এ সময়টা মানুষ তার প্রাত্যহিক কাজ থেকে কয়েকদিনের জন্য সরকারি ও বেসরকারিভাবে বিশ্রাম পায়। বছরের মধ্যে একটা বড় সময়জুড়ে কাজকর্ম থেকে মুক্ত থাকে মানুষ। এ কারণেই এ সময় সিনেমা মুক্তির তালিকা বেশ বড় থাকে। সে ধারাবাহিকতা বজায় থাকছে এ বছরেও। তবে কোন কোন সিনেমা মুক্তি পাবে তা এখনো চূড়ান্ত হয়নি। ঈদ সামনে রেখে অনেক নির্মাতাই তাদের সিনেমা মুক্তির খবর জানিয়েছেন।

কাজল রেখা, রাজকুমার, ওমর, দেয়ালের দেশ, ডেড বডি, চক্কর, মেঘকন্যা, লিপস্টিক, পুল সিরাত, ‘মোনা : জ্বীন-টুু, ‘আহারে জীবন’, ‘মায়া : দ্য লাভ’, ‘এশা মার্ডার’ : ‘কর্মফল’ ও ‘সোনার চর’।

এরই মধ্যে ঈদ দোর গোড়ায় চলে এসেছে। আর দু’সপ্তাহ পরেই ঈদুল ফিতর। যেসব সিনেমা ইতোমধ্যে ঈদের ছবি হিসেবে সম্ভাব্য তালিকায় এসেছে এগুলোর মধ্যে শেষ পর্যন্ত কয়টি সিনেমা প্রেক্ষাগৃহ পাচ্ছে সেটার জন্য অবশ্য ঈদের আগের দিন পর্যন্ত অপেক্ষা করতে হবে। যেরকম বিগত ঈদের সিনেমার ক্ষেত্রেও দেখা গেছে।

তবে এ পর্যন্ত কয়েকটি সিনেমা ঈদে মুক্তি পাওয়ার বিষয়ে মোটামুটি নিশ্চিত হওয়া গেছে। এগুলোর মধ্যে আছে ‘মনপুরা’খ্যাত গিয়াস উদ্দিন সেলিম পরিচালিত ‘কাজলরেখা’, মেঘকন্যা, দেয়ালের দেশ, ডেড বডি প্রভৃতি।

তুলনামূলকভাবে এ বছর দর্শক একগুচ্ছ ভালো সিনেমা উপহার পেতে যাচ্ছে। এবার বাণিজ্যিক সিনেমা এবং সামাজিক সিনেমার সমন্বয়ে বেশ একটা ভালো ভারসাম্যও হয়ত থাকবে। যেটা ঢাকাই সিনেমায় বিগত বছরগুলোতে দেখা গেছে একচেটিয়াভাবে ঈদের ছবি হিসেবে বাণিজ্যিক সিনেমাই শাসন করতে। এবারও হয়ত বাণিজ্যিক সিনেমাই তার একচেটিয়াত্ত ধরে রাখবে। তবে এবারের ঈদে এমন কয়েকটি সামাজিক ও জীবনঘনিষ্ঠ সিনেমা মুক্তি পাচ্ছে যেগুলোর ভালো ব্যবসা করার সমূহ সম্ভাবনা রয়েছে। এর মধ্যে সবার আগেই যে সিনেমাটির নাম আসে সেটি গিয়াস উদ্দিন সেলিমের ‘কাজলরেখা’।

এরমধ্যে কিছুদিন আগেই ঘটা করে দেশের জনপ্রিয় নির্মাতা গিয়াস উদ্দিন সেলিম ঘোষণা দিয়েছেন ‘কাজলরেখা’ সিনেমাটি মুক্তি পাবে ঈদে। এই সিনেমাটি অবশ্য কয়েকবার মুক্তির তারিখ পিছিয়েছে। গত বছরই একাধিকবার মুক্তির তারিখ পিছানো হয়েছে এ ছবিটির। সর্বশেষ তিনি ঘোষণা দিয়েছিলেন বৈশাখে মুক্তি দিবেন বলে। আসলে এই ছবিটি ঘিরে পরিচালকের অনেক উচ্চাকাক্সক্ষা জড়িয়ে আছে। সেজন্যও ছবিটি সেন্সরবোর্ড থেকে ছাড়পত্র পাওয়ার পর থেকে ছবিটির পরিচালক ঠিক করতে পারছিলেন না কবে ছবিটি মুক্তি দিবেন।,মৈমনসিংহ গীতিকার ‘কাজলরেখা’ অবলম্বনে সিনেমাটি নির্মাণ করেছেন সেলিম। কাজলরেখার নাম ভূমিকায় অভিনয় করেছেন মন্দিরা চক্রবর্তী। সুচ কুমারের বেশে দেখা যাবে শরিফুল রাজকে। কঙ্কণ দাসীর খলচরিত্রে অভিনয় করেছেন রাফিয়াথ রশিদ মিথিলা। ঈদে সিনেমা মুক্তির বিষয়ে নির্মাতা বলেন, ‘আমরা এখন ২০২৪ সালে বাস করছি আর আমাদের সিনেমার গল্পটা এখন থেকে ৪০০ বছর আগে লেখা। সে সময়ের মানুষের বিনোদনের যে ধারা ছিল, সেটা এ সময়ে এসেও প্রাসঙ্গিক। এ কারণে আমি মনে করি, কাজলরেখা দর্শক দেখবে। আমার মনে হয় কাজলরেখা মুক্তির উপযুক্ত সময় হচ্ছে উৎসব। আর এই উৎসব হিসেবে ঈদ ও বৈশাখ দুটোকেই আমরা এবার একই সঙ্গে পাচ্ছি।’

গত ঈদে একটা জমজমাট ব্যবসাসফল সিনেমা উপহার দিয়ে এবার আবারও একটা জমজমাট ব্যবসায়িক সাফল্যের প্রত্যাশায় মুক্তি দেওয়া হচ্ছে শাকিব খানের ‘রাজকুমার’ সিনেমা। ঢাকাই সিনেমার জনপ্রিয় নায়ক শাকিব খান। প্রতি ঈদেই তার সিনেমা মুক্তি পাবে এটা যেন তার জন্য একটা উৎসবকেন্দ্রীক নিয়মেই পরিণত হয়েছে। এবারের ঈদে শাকিব খান অভিনীত ও হিমেল আশরাফ পরিচালিত সিনেমা ‘রাজকুমার’ মুক্তি পাবে বলে জানিয়েছেন নির্মাতা। সিনেমাটিতে শাকিবের নায়িকা যুক্তরাষ্ট্রের কোর্টনি কফি। হিমেল আশরাফ জানান, শাকিব খান তার সেরাটা দিয়েছেন এ সিনেমায়। ঈদে সিনেমাটি মুক্তির পরিকল্পনা তাদের। ঢাকা, পাবনা, কুষ্টিয়া, মানিকগঞ্জ, টাঙ্গাইল, গাজীপুর, বান্দরবান, ভারত ও যুক্তরাষ্ট্রে শুটিং হয়েছে রাজকুমার সিনেমাটির।

গত বছর ঈদে মুক্তি পেয়েছিল ‘জ্বীন’ সিনেমাটি আর এ বছর আসছে সিনেমাটির সিকুয়াল ‘মোনা: জ্বীন-২’। প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া ঘোষণা দিয়েছে এ ঈদে কামরুজ্জামান রোমান পরিচালিত সিনেমা ‘মোনা : জ্বীন-২’ মুক্তি পেতে যাচ্ছে। এরই মধ্যে সিনেমাটি সেন্সর বোর্ড থেকে ছাড়পত্র পেয়েছে। সত্য ঘটনা থেকে অনুপ্রাণিত হয়ে তৈরি হয়েছে মোনার চিত্রনাট্য। জামালপুরে এক বাড়িতে জিনের উৎপাত। ফলে বাড়ির মালিক নিজ বাড়ি ছেড়ে মাদ্রাসাকে ভাড়া দেন। কিন্তু মাদ্রাসার ছাত্র ও শিক্ষক জিনের উৎপাতে সে বাড়ি ছেড়ে দেয়। জিন কেন উৎপাত করছে? সে কী চায়? সে কি কারো ক্ষতি করছে? এসব প্রশ্ন সামনে রেখে এগিয়েছে মোনার গল্প। নাম ভূমিকায় অভিনয় করেছেন সুপ্রভাত। আরো আছেন তারিক আনাম খান, আহমেদ রুবেল, দীপা খন্দকার, আরিয়ানা, সাজ্জাদ হোসেন, সামিনা বাসার, শেহজাদ ওমর, রেবেকা, মাহমুদুল হাসান মিঠু, শামীম প্রমুখ।

ওমর

দীর্ঘদিন পর নতুন সিনেমা নিয়ে আসছেন মুহাম্মদ মোস্তফা কামাল রাজ। তার পরিচালিত সিনেমা ‘ওমর’ মুক্তি পাবে এ ঈদে। নির্মাতা নিজেই বিষয়টি জানিয়েছেন। মুহাম্মদ মোস্তফা কামাল রাজ বলেন, ‘এ রোজার ঈদেই মুক্তির জন্য প্রস্তুত ওমর। সিনেমাটি নিয়ে আমি আশাবাদী।’ সিনেমায় ওমর চরিত্রটিতে অভিনয় করেছেন শরীফুল রাজ। এতে আরো অভিনয় করেছেন শহীদুজ্জামান সেলিম, ফজলুর রমান বাবু, নাসির উদ্দিন খান, রোজী সিদ্দিকী, আয়মান সিমলা প্রমুখ।

‘ব্ল্যাক ওয়ার’ খ্যাত নির্মাতা সানী সানোয়ারের নতুন সিনেমা ‘এশা মার্ডার: কর্মফল’। নির্মাতা ঘোষণা দিয়েছেন এ ঈদেই প্রেক্ষাগৃহে আসবে সিনেমটি। ‘এশা মার্ডার : কর্মফল’ সিনেমায় দুটি গুরুত্বপূর্ণ চরিত্রে আছেন আজমেরী হক বাঁধন ও পূজা ক্রুজ। আরো অভিনয় করেছেন মিশা সওদাগর, শহিদুজ্জামান সেলিম, সুমিত সেনগুপ্ত, শতাব্দী ওয়াদুদ, শরীফ সিরাজ, নিবির আদনান নাহিদ, এজাজ আহমেদ, মাজনুন মিজান, আনিসুল হক বরুণ, সুষমা সরকার, দীপু ঈমাম। হক বাঁধনকে এ সিনেমায় দেখা যাবে নারী পুলিশ কর্মকর্তার চরিত্রে।

নির্মাতা জানান, ‘সিনেমাটি হতে যাচ্ছে সত্য ঘটনা কেন্দ্র করে। আজিমপুরে ঘটে যাওয়া একটি খুনের ঘটনা ঘিরে এ সিনেমার গল্প। সম্প্রতি ১৯ মার্চ প্রকাশিত হয়েছে সিনেমাটির টিজার।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে