রোববার, ২৯ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯

দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায়

যাযাদি ডেস্ক
  ২২ নভেম্বর ২০২২, ১৩:১৩
ছবি: সংগৃহীত

হিমালয়ের কোলঘেঁষা দেশের সবচেয়ে উত্তরের জেলা পঞ্চগড়ে জেঁকে বসেছে শীত। মঙ্গলবার (২২ নভেম্বর) তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১২ দশমিক ২ ডিগ্রি রেকর্ড করা হয়েছে।  এ তথ্য জানিয়েছে তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের জ্যেষ্ঠ কর্মকর্তা জীতেন্দ্র নাথ রায়।

তেঁতুলিয়ায় কুয়াশা ও হিমালয়ের হিম বাতাসে শীতের তীব্রতা বৃদ্ধি পেয়েছে। এর প্রভাবে ঘর থেকে বের হওয়া কষ্টকর হয়ে পড়েছে বয়স্ক ও শিশুদের। বেড়েছে ঠাণ্ডাজনিত রোগও।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের জ্যেষ্ঠ কর্মকর্তা জীতেন্দ্র নাথ রায় জানান, মঙ্গলবার তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন ১২ দশমিক ২ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়, যা সোমবার ১২ দশমিক ১ ডিগ্রি রেকর্ড করা হয়েছিল। তবে, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তাপমাত্রা বেড়ে দাঁড়ায় ১৭ থেকে ২০ ডিগ্রিতে। প্রতিদিন উত্তরের হিমেল বাতাসে ক্রমান্বয়ে কমতে শুরু করেছে তাপমাত্রা। তবে দিনের তুলনায় রাতে বাড়ছে শীতের তীব্রতা।

স্থানীয়রা জানায়, হিমালয়-কাঞ্চনজঙ্ঘা কাছাকাছি থাকায় এ অঞ্চলে আগেই শীত নামে। নভেম্বর থেকে জানুয়ারি পর্যন্ত থাকে প্রচণ্ড ঠান্ডা। তবে এবার নভেম্বরে আমরা দু’রকম আবহাওয়া অনুভব করছি। দিনে গরম আর রাতে ঠান্ডা। সন্ধ্যার পর থেকেই শীতের মাত্রা বাড়তে থাকে। মধ্যরাত থেকে ভোর পর্যন্ত খুব শীত অনুভূত হয়।

এদিকে শীতের প্রকোপ বাড়তে থাকায় জেলার হাসপাতালগুলোতে দিন দিন শীতজনিত রোগে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। 

যাযাদি/ সোহেল
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে