বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

কালিয়ায় গাছে গাছে কৃষ্ণচূড়া ফুলের মেলা

কালিয়া (নড়াইল) প্রতিনিধি
  ১০ মে ২০২৩, ১৭:৪৯

কালিয়ায় রাস্তার পাশে সরকারি অফিস এলাকায় বসত বাড়ির আঙ্গিনায় আছে কৃষ্ণচুড়া গাছ। এ গাছে শোভা পাচ্ছে রক্তলাল সমৃদ্ধ ফুল, গ্রীষ্মের রুক্ষতা ছাপিয়ে কৃষ্ণচূড়া ফুল নিজের সৌন্দর্যে ফুটে উঠেছে। গাছের ডালপালা জুড়ে শুধুই ফুলের সমারোহ। এই ফুলের অপরুপ দৃশ্য যে কারও মনে আনন্দের দোলা দেয়।কৃষ্ণচূড়া গাছের লাল, কমলা, হলুদ ফুল এবং উজ্জ্বল সবুজ পাতা একে অন্যরকম দৃষ্টিনন্দন করে তোলে।

কালিয়ায় এ যেন এক অপরুপ মনমুগ্ধকর ভালবাসার ছোঁয়া। আর এসব কৃষ্ণচূড়া ফুলের নিজস্ব সৌন্দর্য উপভোগ করছেন ফুলপ্রিয় পথিক।

কৃষ্ণচূড়া একটি বৃক্ষ জাতীয় উদ্ভিদ যার বৈজ্ঞানিক নাম ডেলোনিক্স রেজিয়া।

সরেজমিনে বিভিন্ন এলাকায় ঘুরে দেখা গেছে, কৃষ্ণচূড়ার গাছে থোকায় থোকায় ফুল ফুঁটেছে। সবুজের বুকে শুধুই লালের রাজত্ব। দূর থেকে মনে হয় ময়ূর তার রাঙা পেখম মেলে ধরেছে প্রকৃতির মাঝে।

খাশিয়াল ইউপি চেয়ারম্যান বিএম বরকত উল্লাহ বলেন, কৃষ্ণচুড়া ফুল শোভা বর্ধন করছে প্রকৃতিকে। আমার ইউপি এলাকায় মুক্তিযুদ্ধ স্মরনে ১৯৭১টি ফলজ বনজ ঔষধি গাছ লাগিয়েছি তার মধ্যে কৃষ্ণচুড়া গাছও ছিলো।

রাজিব হাসান, রবিউল ইসলাম, তনিমা খানম বলেন, ঈদের ছুটিতে ঢাকা থেকে গ্রামে বেড়াতে এসেছি। বন্ধুবান্ধব নিয়ে কৃষ্ণচূড়া ফুলের সৌন্দর্য উপভোগ করতে পেরে ভালো লাগছে। এই ফুল এত সুন্দর কাছ থেকে না দেখলে এর সৌন্দর্য উপভোগ করা সম্ভব না।

কালিয়ার নার্সারীর মালিক রুবেল শেখ বলেন, তার নার্সারীতে প্রচুর পরিমানে কৃষ্ণচূরা গাছের চারা আছে। ৮০-৩৫০ টাকা দামে কৃষ্ণচূড়ার চারা বিক্রি করেন। উপজেলার বিভিন্ন স্থানে সাপ্তাহিক হাটে নিজস্ব নার্সারীর ফলজ, বনজ ও ফুল গাছের চারা বিক্রি করছি, এই ফুল দেখতে অনেক সুন্দর।

নড়াইল জেলা বন বিভাগের কর্মকর্তা হাসান খান জানান, কালিয়া উপজেলাসহ সমগ্র জেলা জুড়ে কৃষ্ণচূড়া ফুলে ছেয়ে গেছে। এর সৌন্দর্য আসলেই অপরুপ। প্রতি বছর বর্ষা মৌসুমে এ ফুলের চারা রোপন করা হয়। জাত অনুসারে কৃষ্ণচূড়া ফুলের রংয়ের মধ্যেও কিছুটা ভিন্নতা থাকে। কোনও কোনও ফুলের রং অতি গাড়লাল ও হালকা লাল। আবার কিছু কিছু কৃষ্ণচুড়ার রং হলদে হয়ে থাকে। কৃষ্ণচূড়া ফুল ফোটার সময় থেকে থোকায় থোকায় গাছের ডালে পর্যায়ক্রমে ফুল ফুঁটতে থাকে। সৌন্দর্য বর্ধণে পরিবেশবান্ধব কৃষ্ণচূড়া গাছের পাশাপাশি অন্যান্য গাছ লাগানোর পরামর্শ দেন তিনি।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে