বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০
walton

মনপুরায় বিরল প্রজাতির চিত্রা কচ্ছপ উদ্ধার, আটক ১

স্টাফ রিপোর্টার, ভোলা
  ১৯ ডিসেম্বর ২০২৩, ১৮:৫২

ভোলার মনপুরায় পাচারকালে বিরল প্রজাতির ১৪ টি চিত্রা কচ্ছপ উদ্ধার করে পুলিশ। এই ঘটনায় একজনকে আটক করে পুলিশ। আটককৃত ব্যক্তিকে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে জরিমানা করা হয়।

উদ্ধারকৃত কচ্ছপগুলো বনবিভাগের কাছে হস্তান্তর করলে বনবিভাগের কর্মীরা বাঁধের হাট এলাকায় সংরক্ষিত বনাঞ্চলে ছেড়ে দেয়।

মঙ্গলবার দুপুরে উপজেলার হাজিরহাট ইউনিয়নের বাঁধের হাট এলাকায় পুলিশের চেক পোস্টে তল্লাশীর সময় চিত্রা কচ্ছপ সহ প্রিয় লাল ঢালি (৫৫) নামে একজনকে আটক করে পুলিশ।আটককৃত ব্যক্তি বরিশাল বিভাগের আগৈলঝাড়া উপজেলার মোল্লা পাড়া গ্রামের বাসিন্দা হরিহরে ছেলে।

মনপুরা থানার ওসি মোঃ জহিরুল ইসলাম জানান, উপজেলার হাজিরহাটের বাঁধের হাট এলাকায় পুলিশি চেকপোস্টে তল্লাশীর সময় ১৪ টি কচ্ছপসহ এক ব্যাক্তিকে আটক করা হয়। পরে উদ্ধারকৃত ১৪ টি কচ্ছপ বনবিভাগের কাছে হস্তান্তর করা হয়।

আটককৃত ব্যক্তিকে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ৬ হাজার টাকা জরিমানা করে ছেড়ে দেন ভ্রাম্যমান আদালতের বিচারক।

এই ব্যাপারে মনপুরা বনবিভাগে রেঞ্জ কর্মকর্তা রাশেদুিল হাসান জানান, এই প্রজাতির কচ্ছপ ছোট মাথা চিত্রা তরুণাস্থি কাছিম বা ধুম কাছিম নামে পরিচিত। এরা নদী, পুকুর বা বিলের তলদেশে বাস করে।

এখন বাংলাদেশে এই প্রজাতির কাছিম খুবই কম দেখা যায়। মূলত জলাশয় দূষন, শিকার কারনে এই জলজ প্রাণীটি হারিয়ে জেতে বসেছে। উদ্ধারকৃত চিত্রা কচ্ছপগুলো বাঁধেরহাট সংরক্ষিত বনাঞ্চলে ছেড়ে দেওয়া হয়।

এই ব্যাপারে ভ্রাম্যমান আদালতের বিচারক ও উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) জহিরুল ইসলাম জানান, পুলিশের হাতে ১৪ টি কচ্ছপসহ আটককৃত ব্যাক্তিকে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ৬ হাজার টাকা জরিমানা করে ছেড়ে দেওয়া হয়েছে।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে