মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ২১ ফাল্গুন ১৪৩০
walton

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ২১ মে ২০২২, ০০:০০

ডিগ্রি প্রথমবর্ষ পরীক্ষার ফল প্রকাশ

ম ক্যাম্পাস ডেস্ক

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত ২০২০ সালের ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স প্রথমবর্ষ পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন ও কলেজওয়ারী ফলাফল িি.িহঁ.ধপ.নফ/ৎবংঁষঃং ওয়েবসাইট থেকে জানা যাচ্ছে। এ পরীক্ষায় ১ লাখ ৭১ হাজার ১৯৪ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৪৯ হাজার ৬০৭ জন। গড় পাসের হার ৮৭ দশমিক ৯ শতাংশ। এ ফলাফল সম্পর্কে কোনো পরীক্ষার্থী বা সংশ্লিষ্ট কারও আপত্তি / অভিযোগ থাকলে ফলাফল প্রকাশের ১ মাসের মধ্যে পরীক্ষা নিয়ন্ত্রকের নিকট লিখিতভাবে জানাতে হবে। এরপর আর কোনো আপত্তি / অভিযোগ গ্রহণযোগ্য হবে না।

সিকৃবিতে কর্মশালা

ম ক্যাম্পাস ডেস্ক

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে মাছের প্যারাসাইটোলজি বিষয়ে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানটি পরিচালনা করেন কোরিয়ার আন্তর্জাতিক প্যারাসাইট রিসোর্স ব্যাংকের গবেষক ডক্টর ডংমিন লি এবং কোরিয়ার চিম্বুক ন্যাশনাল ইউনিভার্সিটির গবেষক ডক্টর ইউসেল ক্যাং।

এছাড়াও অনুষ্ঠানের তত্ত্বাবধানে ছিল মৎস্য স্বাস্থ্য ব্যবস্থাপনা বিভাগ ও বাংলাদেশের প্যারাসাইট রিসোর্স ব্যাংক। বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদ ভবনে শনিবার এই কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ওই কর্মশালায় 'কালেকশন অ্যান্ড আইডেন্টিফিকেশন অব ফিশ প্যারাসাইট' বিষয়ের ওপর আলোচনা হয়। এতে খ্যাতিমান এই দুই কোরিয়ান গবেষক ছাড়াও কর্মশালায় বক্তব্য রাখেন মৎস্য স্বাস্থ্য ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডক্টর মো. আবদুলস্নাহ আল মামুন, প্রফেসর ডক্টর এম এম মাহবুব আলম।

সিকৃবির প্যারাসাইটোলজি বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর ডক্টর তিলক নাথের সঞ্চালনায় কর্মশালাটির সভাপতিত্ব করেন মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ডক্টর মৃতু্যঞ্জয় কুন্ড।

যবিপ্রবিতে প্রশিক্ষণ

কর্মশালা

ম ক্যাম্পাস ডেস্ক

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) শিক্ষক-কর্মকর্তাদের দক্ষ করে গড়ে তুলতে তিন দিনব্যাপী ই-নথি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অংশ হিসেবে কাগজবিহীন প্রশাসনিক কর্মকান্ড সম্পন্নের লক্ষ্যে এই কর্মশালার আয়োজন করা হয়েছে। এখানে প্রশিক্ষণ প্রাপ্ত শিক্ষক-কর্মকর্তারা দক্ষতা অর্জন করে পরবর্তী সময়ে অন্যদের প্রশিক্ষণ দেবেন। যবিপ্রবির বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের গ্যালারিতে ১৬ মে বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) এই প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসির) সদস্য অধ্যাপক ডক্টর মুহাম্মদ আলমগীর। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন যবিপ্রবির ভিসি প্রফেসর ডক্টর মো. আনোয়ার হোসেন। অনুষ্ঠানে বক্তব্য প্রদান করেন ইউজিসির আইএমসিটি বিভাগের পরিচালক মোহাম্মদ মাকছুদুর রহমান ভূঁইয়া, কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান ও সংশ্লিষ্ট কমিটির আহ্বায়ক প্রফেসর ডক্টর সৈয়দ মো. গালিব, আইকিউএসির পরিচালক প্রফেসর ডক্টর মো. নাজমুল হাসান। অনুষ্ঠানে সহায়তা করেন আইকিউএসির সেকশন অফিসার শাহরিয়া করিম জসি ও অর্থ কর্মকর্তা আকিব হোসেন চাকলাদার।

অংশগ্রহণকারীদের মধ্যে সনদ বিতরণের মাধ্যমে ১৮ মে ই-নথি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা সমাপ্তি ঘোষণা করা হয়।

এনএসইউতে এমপিপিজি এলামনাইদের পুনর্মিলনী

ম ক্যাম্পাস ডেস্ক

নর্থ সাউথ ইউনিভার্সিটিতে (এনএসইউ) মাস্টার ইন পাবলিক পলিসি অ্যান্ড গভর্নেন্স (এমপিপিজি) এলামনাইদের দিনব্যাপী পুনর্মিলনী ও কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কর্মশালাটির বিষয় ছিল 'সরকারি কর্মচারী এবং পেশাদারদের আলোচনার দক্ষতা জোরদার করা'।

নর্থ সাউথ ইউনিভার্সিটির সাউথ এশিয়ান ইনস্টিটিউট অব পলিসি অ্যান্ড গভর্নেন্স (এসআইপিজি) এবং জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি), বাংলাদেশের যৌথ উদ্যোগে ১৭ মে এটি আয়োজিত হয়। কর্মশালায় মূলত অংশ নেয় এমপিপিজি এলামনাই যারা বেশির ভাগই সরকারি কর্মকর্তা। তারা অর্থ মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি), বাংলাদেশ বেতার, বিটিআরসি, বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন, ব্র্যাক, বাংলাদেশে মার্কিন এবং মালয়েশিয়ান দূতাবাসে কর্মরত।

এই কর্মশালার সার্টিফিকেট প্রদান অনুষ্ঠান এবং সমাপনী অধিবেশনে সভাপতিত্ব করেন এনএসইউ'র ভিসি প্রফেসর আতিকুল ইসলাম। অংশগ্রহণকারীদের মধ্যে কয়েকজন এই কর্মশালা সম্পর্কে তাদের অভিজ্ঞতা ও অভিব্যক্তি প্রকাশ করেন। এমপিপিজি এলামনাইরা এই প্রোগ্রামকে উন্নত করার এবং ভবিষ্যতে আরও গবেষণা পরিচালনা করার জন্য সুপারিশ করেছেন। অনুষ্ঠানে শিক্ষাবিদ, গবেষক, সরকারি কর্মকর্তা, কর্মচারী, কূটনীতিক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে