শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ভিডিও ভাইরাল হওয়ার খেসারত বিবাহ বিচ্ছেদ

আইন ও বিচার ডেস্ক
  ১৮ জানুয়ারি ২০২২, ০০:০০

সহকর্মীদের সঙ্গে নেচেছিলেন। ভাইরাল হয় সেই ভিডিও। তারই খেসারত দিতে হলো আইয়া ইউসুফ নামে মিশরের বছর তিরিশের এক প্রাথমিক স্কুল শিক্ষিকাকে। তিন সন্তানের মা আইয়ার সঙ্গে বিবাহ বিচ্ছেদ করলেন তার স্বামী।

শুধু নাচের কারণে চাকরি থেকে বরখাস্ত পর্যন্ত করা হয়েছে তাকে। ঘটনার পর ফের প্রশ্নের মুখে নারীদের অধিকার। ভিডিওতে দেখা গিয়েছে হেডস্কার্ফ পরে রয়েছেন তিনি। পরনে লম্বা হাতা জামা এবং পায়জামা। নীল নদে একটি ক্রুজ পার্টিতে সহকর্মীদের সঙ্গে নাচ করতে দেখা গিয়েছিল তাকে।

সোশ্যাল মিডিয়ায় কেউ কেউ বলেছেন, রক্ষণশীল পরিবারের কথা ভাবা উচিত ছিল আইয়ার। অনেকে প্রশংসাও করেছেন। সাম্প্রতিক সময়ে মিশরে একের পর এক ঘটনা সামনে এসেছে, যেখানে সোশ্যাল মিডিয়ায় নারীদের হেনস্তা করা হয়েছে।

২০১৪ সালে প্রেসিডেন্ট আবদেল-ফাতা আল-সিসি মসনদে আসার পর এ জাতীয় ঘটনা বেড়েই চলেছে। একটি সাক্ষাৎকারে আইয়া জানিয়েছেন, স্বতঃস্ফূর্তভাবে নাচ করছিলেন তিনি ও তার সহকর্মীরা। আল-ওয়াতন সংবাদপত্রকে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, কে এমন ভিডিও সোশ্যাল মিডিয়ায় দিল তিনি জানেন না। বিনা অনুমতিতে এই ভিডিও পোস্ট কে বা কারা করেছেন জানলে উপযুক্ত ব্যবস্থা নেবেন আইয়া।

টুইটারের এক ব্যবহারকারী এই ভিডিও দেখে মন্তব্য করেন, একজন বিবাহিতার পক্ষে এভাবে নাচ করা ঠিক নয়! একজন লেখেন, লজ্জাজনক। এরপরই প্রশ্ন উঠছে, স্বাধীনভাবে একজন মানুষ হিসেবে কোনো মহিলা কি বাঁচতে পারেন না?

যদিও এই ঘটনা নিয়ে হইচই হওয়ার পর কাজে পুনর্বহাল করা হয়েছে আইয়াকে। মিশরের নারী আন্দোলন কর্মী নিহাদ আবু আল কাসমান কটাক্ষ করে বলেন, আদালতের কাছে নাচের নিয়ম সম্পর্কে জানতে চাওয়া হবে। তাহলে বাড়ির কোনো অনুষ্ঠানেও মহিলারা তা মেনে চলবেন।

১৮ থেকে ৩৯ বছর বয়সি ৯০ ভাগ মিশরীয় মহিলা ২০১৯ সালে হেনস্তার মুখোমুখি হয়েছেন, এমনটাই জানাচ্ছে আরব ব্যারোমিটার রিসার্চ নেটওয়ার্ক। ২০২১ সালের জুলাই মাসে কায়রোর আদালতে 'জনগণের মনপছন্দ নীতি ভঙ্গ করার অপরাধে' ছয় থেকে ১০ বছরের কারাদন্ড হয়েছে দু'জন নারীর।

এর আগে টিকটকে শেয়ার করা ভিডিওর কারণে ২০২০ সালে এই দুই নারীকে দুই বছরের কারাদন্ড দিয়েছিলেন মিশরের আদালত

গত কয়েক দশকে মিশরে একের পর এক নারী স্বাধীনতায় হস্তক্ষেপের ঘটনা ঘটেছে। আরও বেশি রক্ষণশীল হয়ে উঠেছে মিশর।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে