বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

ফিলিপ জেসাপ মুট কোর্টের ৭ম বাংলাদেশ বাছাই পর্বে চ্যাম্পিয়ন ঢাকা বিশ্ববিদ্যালয়

আইন ও বিচার ডেস্ক
  ১৪ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০

ঐতিহ্যবাহী ফিলিপ সি. জেসাপ ইন্টারন্যাশনাল ল' মুট কোর্ট প্রতিযোগিতার সপ্তম বাংলাদেশ; বাছাই পর্বে চ্যাম্পিয়ন হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের দল ঢাকা ইউনিভার্সিটি মুট কোর্ট সোসাইটি (ডিইউএমসিএস)। এছাড়া এই প্রতিযোগিতায় ফাইনাল রাউন্ডে রানার্সআপ ট্রফি অর্জন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আইন বিভাগ। তৃতীয় হয়েছে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) এবং চতুর্থ স্থান অর্জন করেছে স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ। ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)-তে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

শীর্ষ চারটি দল আগামী এপ্রিলে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিতব্য ফিলিপ সি জেসাপ ইন্টারন্যাশনাল ল' মুট কোর্ট কম্পিটিশনের আন্তর্জাতিক রাউন্ডে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করার অনন্য সুযোগ পাবে- যেখানে বিশ্বের বিভিন্ন দেশের চ্যাম্পিয়ন ও রানার্সআপ টিমের সঙ্গে তারা প্রতিদ্বন্দ্বিতা করবে।

ফিলিপ সি জেসাপ মুট কোর্ট প্রতিযোগিতাকে আন্তর্জাতিক আইন বিষয়ে বিশ্বের সবচেয়ে বড় মুট কোর্ট প্রতিযোগিতা হিসেবে গণ্য করা হয়। সপ্তম বাংলাদেশ কোয়ালিফাইং রাউন্ড বিশ্বের তৃতীয় বৃহত্তম জাতীয় প্রতিযোগিতা যেখানে ৩২টি বিশ্ববিদ্যালয় সরাসরি এবং ৮টি বিশ্ববিদ্যালয় পর্যবেক্ষক হিসেবে অংশগ্রহণ করে।

প্রতিযোগিতায় শ্রেষ্ট বক্তা (ওরালিস্ট) হওয়ার গৌবর অর্জন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐশি রহমান। গবেষণার শ্রেষ্ঠত্বের স্বীকৃতি হিসেবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মুটিং টিম লাভ করে 'বেস্ট মেমোরিয়াল' অ্যাওয়ার্ড।

এর আগে প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠান গত বৃহস্পতিবার (৯ ফেব্রম্নয়ারি, ২০২৩) ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)-তে অনুষ্ঠিত হয়। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক প্রধান অতিথি এবং বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস বিশেষ অতিথি হিসেবে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। ওই অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্র দূতাবাসের আবাসিক আইনি পরামর্শক ক্রিস্টোফার হাওয়ার্ড, আইইউবির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আবদুল হাই সরকার, আইইউবি আইন বিভাগের উপদেষ্টা অধ্যাপক বোরহান উদ্দিন খান, ফিলিপ সি. জেসাপ ইন্টারন্যাশনাল ল' মুট কোর্ট-২০২৩ বাংলাদেশ কোয়ালিফাইং রাউন্ডের ন্যাশনাল এডমিনিস্ট্রেটর ওয়াসিক মুহম্মদ ইশতিয়াক এজাজ, ইন্টারন্যাশনাল ল' স্টুডেন্টস অ্যাসোসিয়েশনের নূরান চৌধুরি এবং এসবিকে টেক ভেঞ্চারস ও এসবিকে ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সোনিয়া বশির কবীর। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইইউবির উপাচার্য তানভীর হাসান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে