বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

মহিলাদের বিরুদ্ধেও রুজু করা যেতে পারে গণধর্ষণের মামলা :ইলাহাবাদ হাইকোর্ট

আইন ও বিচার ডেস্ক
  ২৮ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০

শুধু পুরুষ নয়, প্রয়োজনে মহিলাদের বিরুদ্ধেও গণধর্ষণের মামলা দায়ের করা যেতে পারে বলে জানিয়ে দিল ইলাহাবাদ হাইকোর্ট। ১৮৬০-এর ভারতীয় দন্ডবিধির ২০১৩ সালে সংশোধিত ১৩ নম্বর আইন পর্যবেক্ষণ করে এ কথা জানিয়েছে বিচারপতি শেখর কুমার যাদবের একক বেঞ্চ।

বিচারপতি যাদব তার পর্যবেক্ষণে বলেন, 'কোনো মহিলা ধর্ষণ করতে পারেন না। তবে তিনি যদি এক দল লোকের সঙ্গে মিলে এই কাজটি (ধর্ষণ) করতে সহায়তা করেন, তবে তার বিরুদ্ধেও গণধর্ষণের মামলা হতে পারে।' ২০১৩ সালে সংশোধিত ৩৭৫ এবং ৩৭৬(ই)-র নয়া ব্যাখ্যা দিতে গিয়ে এ কথা জানান তিনি।

প্রসঙ্গত, ভারতীয় দন্ডবিধির ৩৭৫ ধারা অনুযায়ী কোনো মহিলার ইচ্ছের বিরুদ্ধে এবং জোর করে বা ভয় দেখিয়ে শারীরিক সম্পর্ক স্থাপন করা আইনের চোখে জঘন্যতম অপরাধ। সেই মহিলা যদি ১৬ বছরের নিচে হন সে ক্ষেত্রে মহিলার ইচ্ছা এবং অনিচ্ছা উভয় ক্ষেত্রেই তা অপরাধযোগ্য বলে বিবেচ্য হবে। অন্যদিকে, ২০১২ সালে দিলিস্নর নির্ভয়া কান্ডের পর ফৌজদারি দন্ডবিধি সংশোধন করে ধর্ষণের সাজা 'মৃতু্যদন্ড পর্যন্ত হতে পারে' বলে ৩৭৬-ই ধারা যুক্ত করা হয়েছিল।

ফৌজদারি দন্ডবিধিতে 'গণধর্ষণে জড়িত ব্যক্তিদের' বিরুদ্ধে যে যে ধারায় মামলা রুজু করার বিধান রয়েছে, তার সব ক'টিতেই মহিলাদের যুক্ত করা যেতে পারে বলে জানিয়েছেন বিচারপতি যাদব। এ প্রসঙ্গে তার মন্তব্য, 'ব্যক্তি বলতে এ ক্ষেত্রে সঙ্কীর্ণভাবে কেবল পুরুষদের বোঝানো হয়নি।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে