বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১

আইনজীবী তালিকাভুক্তির লিখিত পরীক্ষায় অংশ নিলেন প্রায় ১২ হাজার পরীক্ষার্থী

আইন ও বিচার ডেস্ক
  ২৬ ডিসেম্বর ২০২৩, ০০:০০

সারাদেশের অধস্তন আদালতে আইন পেশা পরিচালনার জন্য বাংলাদেশ বার কাউন্সিলের আইনজীবী তালিকাভুক্তির (এনরোলমেন্ট) লিখিত পরীক্ষায় অংশ নিয়েছেন ১১ হাজার ৭৩৭ জন পরীক্ষার্থী। যদিও এবারের লিখিত পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন করেছিলেন মোট ১১ হাজার ৯৩৯ জন পরীক্ষার্থী। তাদের মধ্যে পরীক্ষা দিয়েছেন ১১ হাজার ৭৩৭ জন। অনুপস্থিত ছিলেন ২০২ জন। অর্থাৎ মোট উপস্থিত ছিলেন ৯৮ দশমিক ৩০ শতাংশ পরীক্ষার্থী।

এর আগে, গত ১৭ নভেম্বর সারাদেশের অধস্তন আদালতে প্র্যাকটিসের জন্য আইনজীবী তালিকাভুক্তির প্রথম ধাপ এমসিকিউ (নৈর্ব্যক্তিক) পরীক্ষায় পাস করেন ৬ হাজার ২২৯ জন পরীক্ষার্থী। বিগত লিখিত পরীক্ষায় অনুত্তীর্ণরাসহ এবার মোট ১১ হাজার ৯৩৯ জন পরীক্ষার্থী রেজিস্ট্রেশন করেছিলেন।

নৈর্ব্যক্তিক, লিখিত ও মৌখিক এই তিন ধাপের পরীক্ষায় উত্তীর্ণরাই আইনজীবী হিসেবে দেশের অধস্তন আদালতগুলোতে প্র্যাকটিস করতে পারেন। পরীক্ষার্থীরা একবার নৈর্ব্যক্তিক পরীক্ষায় উত্তীর্ণ হলে দুইবার লিখিত পরীক্ষা এবং লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে তিনবার সরাসরি মৌখিক পরীক্ষার জন্য বিবেচিত হন। বার কাউন্সিলের এনরোলমেন্ট কমিটি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত ও দিকনির্দেশনা দিয়ে থাকে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে