বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১

চীন কেন ভিডিও গেমস নিয়ে নতুন আইন আনছে?

আইন ও বিচার ডেস্ক
  ২৬ ডিসেম্বর ২০২৩, ০০:০০

ভিডিও গেমে জনগণের সময় ও অর্থ অপচয় রোধে বিশ্বের প্রথম দেশ হিসেবে নতুন আইন আনছে চীন। দেশটির আইনসভায় ইতোমধ্যে এ বিষয়ক একটি বিল প্রস্তুত করা হয়েছে। এমপিদের ভোটের পর তা চূড়ান্ত আইনে পরিণত হবে।

চীনের ভিডিও গেম, সংবাদ ও প্রকাশনাবিষয়ক নিয়ন্ত্রক সংস্থা ন্যাশানাল প্রেস অ্যান্ড পাবলিকেশন্স অথোরিটির (এনপিপিএ) বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, নতুন এই আইনের লক্ষ্য ভিডিও গেমের কেনাবেচা, বিশেষ করে মানুষকে আসক্ত করে ফেলে এমন সব গেমের ক্রয়-বিক্রয় এবং জাতির নিরাপত্তার জন্য হুমকি হয়ে উঠতে পারে এমন গেম কন্টেন্টগুলো নিয়ন্ত্রণ করা। বিলটি প্রস্তুতের ক্ষেত্রে বেইজিংকে সহায়তাও করেছে এনপিপিএ।

প্রসঙ্গত, ভিডিও গেমের বিভিন্ন বৈশ্বিক বাজারের মধ্যে চীনের বাজার বৃহত্তম। চীনা ভিডিও গেম প্রস্তুতকারী কোম্পানিগুলো দেশের অভ্যন্তরীণ বাজারের পাশাপাশি এশিয়ার গেমের বাজারও নিয়ন্ত্রণ করে।

চীনা কোম্পানি টেনসেন্ট বর্তমানে ভিডিও গেমের বৈশ্বিক বাজারের অন্যতম শীর্ষ নেতা। পৃথিবীর বহু দেশে নিজেদের পণ্য রপ্তানি করে টেনসেন্ট। তবে পার্লামেন্টে আইন প্রণয়নের সংবাদ প্রচারিত হওয়ার পর চীনের শেয়ারবাজারে টেনসেন্টের শেয়ারের দাম পড়ে গেছে ১২ শতাংশ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে