বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১

নারায়ণগঞ্জ আদালতে হাজতখানা লাইব্রেরি উদ্বোধন

আইন ও বিচার ডেস্ক
  ০৯ জানুয়ারি ২০২৪, ০০:০০

নারায়ণগঞ্জ আদালতে বিভিন্ন মামলায় আগত আসামিদের জন্য নির্ধারিত হাজতখানাকে মানবিক মূল্যবোধ ও উন্নত চরিত্র গঠনে অনুপ্রাণিত করার লক্ষ্যে হাজতখানা লাইব্রেরি স্থাপন করা হয়েছে। নারায়ণগঞ্জ চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. আবদুর রহমান সকালে আনুষ্ঠানিকভাবে ফিতা কেটে এই মানবিক হাজতখানা লাইব্রেরির উদ্বোধন করেন।

এ সময় নারায়ণগঞ্জ চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. আবদুর রহমান মানবিক হাজতখানা লাইব্রেরি উদ্বোধন করে বলেন, আমাদের অপরাধীকে নয়, অপরাধকে ঘৃণা করতে হবে।

নারায়ণগঞ্জ আদালতে হাজতিদের নৈতিক সংশোধনের জন্য হাজতখানা লাইব্রেরি উদ্বোধনের সময় তিনি বলেন, হাজতখানায় অপেক্ষমাণ সময়টুকু যেন হাজতিদের তিক্ততা না আসে, এটি যেন তাদের একটি সুখকর স্মৃতি হিসেবে থাকে, এজন্য নানামুখী জনবান্ধব পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বলেন, আমি অত্র আদালতে যোগদান করেই বিচারপ্রার্থী জনগণের জন্য সুপেয় পানি এবং আদালত অঙ্গনে তাদের বসার ব্যবস্থা করেছি। হাজতখানায় অপেক্ষমাণ হাজতিদের অমানবিকভাবে রাখার বিষয়টি আমার নজরে আসার সঙ্গে সঙ্গেই তা দ্রম্নত সংস্কার করে উন্নতমানের শৌচাগার, নামাজের স্থান নির্ধারণ, সুপেয় পানি ও সংবাদপত্র সরবরাহের ব্যবস্থা করেছি।

তিনি বলেন, হাজতিদের নৈতিক সংশোধনের উপায় হিসেবে হাজতখানা লাইব্রেরিতে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে জাতির জনক বঙ্গবন্ধুর আত্মজীবনী ও সংগ্রামের বইসহ বিভিন্ন মনীষীদের জীবনীমূলক বই, ধর্মীয় বই এবং আইনের প্রাথমিক ধারণা অর্জন করা যায় এমন বই রাখা হয়েছে।

এছাড়া আদালতে আগত নারী হাজতিদের জন্য একটি নারীবান্ধব পৃথক হাজতখানা নির্ধারণ করা হয়েছে- যা শিগগিরই উদ্বোধন করা হবে বলে তিনি জানান।

নারায়ণগঞ্জ আদালতে হাজতিদের নৈতিক সংশোধনের জন্য হাজতখানা লাইব্রেরি উদ্বোধন অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জের অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ বদিউজ্জামান, সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সানজিদা সারোয়ার, সামসাদ বেগম, কাজী মো. মহসিন, মো. কাউছার আলম, নুসরাত সাহারা বীথি, মোহাম্মদ শামসুর রহমান, মো. ইমরান মোলস্না, মো. নূর মহসিন, সাফিয়া শারমিন, কোর্ট ইন্সপেক্টর মো. আসাদুজ্জামান, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের নাজির মো. শাকিলুর রহমান, প্রধান নকল তুলনাকারক, বেঞ্চ সহকারী, সিএসআই এবং জিআরওরা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে