মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

যে কারণে আমেরিকায় নিষিদ্ধ হচ্ছে ‘টিকটক’

যাযাদি ডেস্ক
  ১৪ মার্চ ২০২৪, ১০:৪৮
ছবি-সংগৃহিত

আমেরিকায় ১৭০ মিলিয়ন মানুষ ‘টিকটক’ ব্যবহার করে। তারপরও রীতিমতো মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেসে বিল পাসের মাধ্যমে চীনের জনপ্রিয় শেয়ারিং অ্যাপ টিকটক বন্ধ করে দিচ্ছে তারা। এর ফলে চীন মারাত্মক অর্থনৈতিক ক্ষতির মুখে পড়তে পারে।

জানা যায়, জনপ্রিয় ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক নিষিদ্ধে বিল পাস হলো যুক্তরাষ্ট্রের কংগ্রেসে। বুধবার (১৩ মার্চ) প্রতিনিধি পরিষদে হয় এ বিষয়ক ভোটাভুটি। বৃহস্পতিবার (১৪ মার্চ) এ খবর জানিয়েছে বিবিসি।

৩৫২-৬৫ ভোটে পাস হয় বিলটি। এর মধ্য দিয়ে টিকটকের চীনা মালিক প্রতিষ্ঠান বাইট ডান্সকে ছয় মাসের সময় বেধে দেয়া হয়েছে অ্যাপটি বিক্রির জন্য। নয়তো যুক্তরাষ্ট্রে বন্ধ হয়ে যেতে পারে অ্যাপটির ব্যবহার। কংগ্রেসের পর এবার লাগবে সিনেটের অনুমোদন। এরপর প্রেসিডেন্ট জো বাইডেন স্বাক্ষর করলেই আইনে পরিণত হবে বিলটি।

যুক্তরাষ্ট্রে টিকটক ব্যবহারকারীর সংখ্যা ১৭০ মিলিয়ন। তবে চীনের অ্যাপগুলোকে জাতীয় নিরাপত্তার জন্য হুমকি মনে করে মার্কিন কর্তৃপক্ষ। তাদের দাবি, এগুলোর মাধ্যমে তথ্য সরবরাহ করা হয় বেইজিংকে। যদিও ব্যবহারকারীদের তথ্য নিরাপদে রাখার দাবি প্রতিষ্ঠানটির। টিকটক নিষিদ্ধের বিরুদ্ধে প্রতিবাদ, আন্দোলন করছে মার্কিন ব্যবহারকারীরা।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে