আমিরাতে অফিস সপ্তাহে সাড়ে চার দিন

আমিরাতে অফিস সপ্তাহে সাড়ে চার দিন

২০২২ সালের জানুয়ারি থেকে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে সপ্তাহে সাড়ে ৪ দিন অফিস চালু করতে যাচ্ছে দেশটির সরকার। গতকাল মঙ্গলবার দ্যা গার্ডিয়ানের খবরে এই তথ্য জানানো হয়েছে।

মধ্যপ্রাচ্যের দেশটি পর্যটন ও বাণিজ্যের জন্য বিশ্বে অত্যন্ত পরিচিত। বর্তমানে আরব আমিরাতের সাপ্তাহিক ছুটি শুক্র ও শনিবার। ২০২২ সালের ১ জানুয়ারি থেকে দেশটির ফেডারেল সরকার ছুটির নতুন নিয়ম কার্যকর করবে।

সংযুক্ত আরব আমিরাতে সমস্ত সরকারি প্রতিষ্ঠানের কর্মীদের জন্য কর্ম দিবস নির্ধারণ করা হয়েছে সপ্তাহে সাড়ে ৪ দিন। আর ছুটি থাকবে আড়াই দিন। শুক্রবার বিকেল, শনিবার এবং রবিবার থাকবে ছুটির দিন।

আবুধাবির সরকারি মিডিয়া অফিস এক বিবৃতিতে বলেছে, ‘অর্থনৈতিক ও ব্যবসায়িক খাতে বৈশ্বিক প্রতিযোগিতা বাড়ানো এবং বৈশ্বিক উন্নয়নের সঙ্গে তাল মিলিয়ে চলার জন্যই এই পদক্ষেপ নেওয়া হয়েছে’। নতুন নিয়মে, কর্মীদের সোম থেকে বৃহস্পতিবার প্রতিদিন আট ঘণ্টা করে কাজ করতে হবে। তবে শুক্রবারে শুধুমাত্র ৪.৫ ঘণ্টা কাজ করলেই চলবে।

সরকারি কর্মচারীদের শুক্রবার ‘অল্প কাজ বা বাড়ি থেকে কাজের বিকল্প’ বেছে নেওয়ার অনুমতি দেওয়া হবে। শুক্রবার দুপুর ১টা ১৫ মিনিটে জুমার খুতবা ও নামাজ অনুষ্ঠিত হবে।

মুসলিমপ্রধান দেশগুলোতে শুক্রবার সাধারণত সপ্তাহের পবিত্রতম দিন হিসেবে বিবেচিত হয়। আরব আমিরাতের প্রতিবেশী কয়েকটি দেশে জুমার নামাজ শেষ হওয়ার আগে দোকান-পাট খোলাও নিষিদ্ধ।

বেসরকারি খাতের বা বিদ্যালয়ের কর্মীদের ক্ষেত্রেও নতুন নিয়ম প্রযোজ্য হবে কিনা তা বলা হয়নি। স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, সামনে আরও বিশদভাবে বিষয়টি জানানো হবে। ধারণা করা হচ্ছে, বেসরকারি খাত এবং বিদ্যালয়গুলোও সরকারি এই নিয়মের অনুসরণ করবে।

যাযাদি/ এমডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

ক্যাম্পাস
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
বিজ্ঞান ও প্রযুক্তি
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
হাট্টি মা টিম টিম
কৃষি ও সম্ভাবনা
রঙ বেরঙ

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে