তাইওয়ানের আকাশে চীনের সন্দেহভাজন ড্রোন

তাইওয়ানের আকাশে চীনের সন্দেহভাজন ড্রোন
ফাইল ছবি

চীনের দক্ষিণপূর্ব উপকূলে তাইওয়ানের কিনমেন দ্বীপের ওপর দিয়ে 'ড্রোন' উড়ে গেছে বলে অভিযোগ করেছে স্বঘোষিত দ্বীপরাষ্ট্রটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। বৃহস্পতিবার (৪ আগস্ট) মন্ত্রণালয়ের পক্ষ থেকে সংবাদমাধ্যমকে এ তথ্য জানানো হয়।

তাইওয়ান সেনাবাহিনীর কিনমেন প্রতিরক্ষা কমান্ডের মেজর জেনারেল চ্যাং জোন-সাং বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, গতকাল বুধবার স্থানীয় সময় রাত ৯টা ও ১০টায় ২ বার চীনের এক জোড়া 'ড্রোন' কিনমেন দ্বীপের ওপর দিয়ে উড়ে গেছে।

তিনি আরও বলেন, 'আমরা তক্ষুনি ফ্লায়ার জ্বালিয়ে সতর্ক করি এবং ড্রোনগুলো তাড়িয়ে দিই। এরপর, সেগুলো আবার ফিরে আসে। সেগুলো আমাদের সংরক্ষিত এলাকায় ঢুকে পড়েছিল।'

তিনি মনে করেন, 'ড্রোনগুলো' হয়তো দ্বীপটির নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে গোয়েন্দা তথ্য নিতে এসেছিল।

দ্বীপটিতে সতর্কতার লেভেল 'স্বাভাবিক' আছে উল্লেখ করে মেজর জেনারেল চ্যাং জোন-সাং বলেন, 'ড্রোনগুলো আবার এলে আমরা যথাযথ ব্যবস্থা নেব।'

গতকাল যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি তাইপে ত্যাগ করার পর তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় গণমাধ্যমকে জানায়, চীনের ২৭ যুদ্ধবিমান তাইওয়ানের আকাশসীমায় ঢুকেছিল। মন্ত্রণালয়ের প্রকাশিত মানচিত্রে দেখানো হয়, ১৬টি সু-৩০ ও ৬টি জে-১১ যুদ্ধবিমান তাইওয়ান প্রণালীর ওপর দিয়ে উড়ে গেছে।

গতকাল চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিসিটিভি জানিয়েছে, বেইজিং তাইওয়ানের চারপাশে নৌ ও বিমান বাহিনীর যৌথ মহড়ার আয়োজন করবে। মহড়ায় দূরপাল্লার ক্ষেপণান্ত্রের পরীক্ষা চালানো হবে বলেও জানানো হয়।

যাযাদি/ এসএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে