বিশ্বনেতাদের আমন্ত্রণ জানানো অব্যাহত থাকবে: তাইওয়ান

বিশ্বনেতাদের আমন্ত্রণ জানানো অব্যাহত থাকবে: তাইওয়ান
ফাইল ছবি

তাইওয়ান ঘোষণা দিয়েছে যে, বিশ্বনেতাদের আমন্ত্রণ জানানো অব্যাহত থাকবে। বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে নিজ দেশের এমন অবস্থানের কথা জানিয়েছেন স্বশাসিত দ্বীপটির পররাষ্ট্রমন্ত্রী জোসেফ উ।

দ্বীপটির পররাষ্ট্রমন্ত্রী এই ঘোষণা দিলেন যখন অঞ্চলটি সফরের কারণে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে বেইজিং।

বিবিসিকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরকে স্বাগত জানিয়েছেন জোসেফ উ। তিনি বলেন, পেলোসির মতো নেতাদের তাইওয়ান সফর খুবই গুরুত্বপূর্ণ। এতে তাইপের সুনাম বৃদ্ধি পায়। আন্তর্জাতিক সম্প্রদায় এটা অনুধবান করতে পারে যে তাইওয়ান একটি গণতান্ত্রিক দেশ।

এ ইস্যুকে কেন্দ্র করে বৃহস্পতিবার তাইওয়ান প্রণালিতে চীনের নৌমহড়ারও নিন্দা জানান তিনি। বলেন, বেইজিংয়ের প্রতিক্রিয়ার মুখে গণতান্ত্রিক রাজনীতিবিদদের আমন্ত্রণ জানানো থামাবে না তাইপে।

জোসেফ উ বলেন, চীনের আগ্রাসী আচরণ এই অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতার জন্য হুমকি। তাদের কারণে আন্তর্জাতিক বাণিজ্য ও পরিবহন ব্যবস্থা ব্যাহত হচ্ছে। কারণ, বৃহস্পতিবার দুপুর থেকেই তাইওয়ান প্রণালিতে চীনের সামরিক মহড়ার কারণে শত শত জাহাজ এবং বিমানকে অন্য পথে চলাচলের ব্যবস্থা করতে হয়েছে।

তাইওয়ান চীনের একমাত্র লক্ষ্য নয় বলেও মন্তব্য করেন তিনি। জোসেফ উ বলেন, চীন কী করছে সে ব্যাপারে এই অঞ্চল এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের নজর রাখা উচিত। তিনি বলেন, তাইওয়ান স্থিতাবস্থা বজায় রাখতে চায়। নিজস্ব গণতান্ত্রিক প্রক্রিয়াসহ একটি স্বশাসিত দ্বীপ হিসেবে এটি বজায় থাকবে।

যাযাদি/ এসএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে