বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ‘বিশ্বযুদ্ধ’: পোপ

যাযাদি ডেস্ক
  ২৯ সেপ্টেম্বর ২০২২, ১১:৩৫

ইউক্রেনের সংঘাতকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বলা ভুল। বাস্তবে এটি একটি বিশ্বযুদ্ধ। পোপ ফ্রান্সিস কাজাখাস্তানে সাম্প্রতিক সফরে একথা বলেছেন বলে বুধবার জানিয়েছে ভ্যাটিকান।

সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে কাজাখস্তান সফরের সময় পোপ কিছু জেসুইট যাজকের সঙ্গে দেখা করেছিলেন। সে সময় ক্যাথলিকদের আধ্যাত্মিক নেতা এবং ভ্যাটিকানের প্রেসিডেন্ট জেসুইট প্রকাশনা লা সিভিল্টা ক্যাটোলিকাকে এক বিবৃতি দিয়েছেন এবং বৈঠকে তিনি চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধ সম্পর্কে কথা বলেছেন।

তিনি বলেন, ‘একটা যুদ্ধ চলছে। আমি মনে করি এটাকে কাউবয় মুভি ভাবাটা একটা ভুল। এটা ভাবাটাও একটা ভুল যে এটা রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে যুদ্ধ। না, এটা বিশ্বযুদ্ধ।’

পূর্বে ঘোষণা দিলেও এখনই পোপ ইউক্রেন সফরে যাচ্ছেন বা বলেও জানিয়েছে ভ্যাটিকান।

পোপ ফ্রান্সিস আরও বলেছেন যে তিনি যখন কাজাখাস্তানে ছিলেন তখন কিছু ইউক্রেনীয় অতিথি তার কাছে এসেছিলেন। তাদের মধ্যে একজন ছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ঘোষিত রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে বন্দী বিনিময়ের জন্য দায়ী সামরিক কর্মকর্তা। 

ওই সামরিক কর্মকর্তা জিজ্ঞাসা করেছিলেন যে ৩০০ বন্দীর তালিকা দিয়ে কিছু করা যেতে পারে কিনা। তারপর পোপ বলেছিলেন যে, তিনি নিজেই এই বিষয়টি সরাসরি রাশিয়ান রাষ্ট্রদূতকে জানিয়েছেন। সূত্র: আনাদুলু এজেন্সি

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে