বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯
walton1

ইরানকে মুক্ত করার ডাক বাইডেনের, পাল্টা হুঙ্কার ইরানি প্রেসিডেন্টের

যাযাদি ডেস্ক
  ০৪ নভেম্বর ২০২২, ১৯:০৩

ইরান ইস্যুতে পদক্ষেপ নেওয়ার জন্য যুক্তরাষ্ট্রের ২০০০ জন বিশ্ববিদ্যালয় অধ্যাপক চিঠি লিখেছেন সেদেশের প্রেসিডেন্ট জো বাইডেনকে। তার কাছে তারা আবেদন জানান, যাতে ইরানের বিক্ষোভকারীদের সহায়তার জন্য বাইডেন প্রশাসন কোনও পদক্ষেপ নেয়। তাদের দাবি ইরানের বিশ্ববিদ্যালয়গুলোতে খুবই খারাপ পরিস্থিতি বিরাজ করছে।

তারা আরও আহবান জানান, ইরানের ইসলামি সরকারের সঙ্গে পরমাণু আলোচনায়ও যেন কোনো ছাড় না দেওয়া হয় এবং আরও নিষেধাজ্ঞা জারি করা হয়। চিঠিতে ১০ জন নোবেল বিজয়ীও সাক্ষর করেছেন। ওই অধ্যাপকদের অনেক ইরানি বংশোদ্ভুত।

এরপর জো বাইডেন এক বার্তায় ‘ফ্রি ইরান’ বা ‘স্বাধীন হোক ইরান’ এর বার্তা দেন। তিনি বলেন, ‘চিন্তা করবেন না ইরানকে শিগগিরই মুক্ত করা হবে। ইরানিরা নিজেরা নিজেদের স্বাধীন করবেন খুব শিগগির।’

অন্যদিকে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ‘ফ্রি ইরান’ এর ডাকের প্রেক্ষিতে পাল্টা হুঙ্কার দিলেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। হিজাব বিরোধী প্রতিবাদে উত্তাল ইরানের প্রেসিডেন্ট এক বার্তায় জানিয়েছেন, ইরান বহুকাল আগেই স্বাধীন হয়েছে। তিনি বলেন, ১৯৭৯ সালে ইসলামি বিপ্লবের মাধ্যমে ইরান স্বাধীন হয়েছে।

এক সম্প্রচারিত টিভি শোতে ইরানের প্রেসিডেন্ট বলেন, ‘তার (জো বাইডেন) হয়তো মনোসংযোগের কমতি রয়েছে… তিনি বলছেন, আমাদের উদ্দেশ্য ইরানকে মুক্ত করা।’ একই সঙ্গে রাইসি জো বাইডেনকে উদ্দেশ্য করে বলেন, ‘মিস্টার প্রেসিডেন্ট! ৪৩ বছর আগে ইরান স্বাধীন হয়েছে। আর ইরান বদ্ধপরিকর যে তারা আপনাদের দাসত্বে আর আসবে না। আমরা আর দুধ দেওয়া গরু হব না।’

গত ১৬ সেপ্টেম্বর ইরানের পুলিশি হেফাজতে মাহসা আমিনি নামের এক তরুণীর মৃত্যুর পর থেকে দেশটিতে বিক্ষোভ চলছে। ওই তরুণীকে বাধ্যতামূলক হিজাব আইন লঙ্ঘনের দায়ে প্রেপ্তার করা হয়েছিল। গ্রেপ্তারের পর পুলিশ তার ওপর নির্যাতন চালালে মৃত্যু হয় তার। এরপর দেশজুড়ে নারীর পোশাকের স্বাধীনতার দাবিতে তুমুল বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভে ইরানি পুলিশের গুলিতে গত ৪৯ দিনে অন্তত ২৭৭ জন নিহত হয়েছে বলে জানিয়েছে মানবাধিকার সংস্থাগুলো। এছাড়া আরও অন্তত ১৪ হাজার জনকে গ্রেপ্তার করা হয়েছে।

যাযাদি/ সোহেল

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে