রোববার, ২৩ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

ইউরোপ জুড়ে ব্যাংকের শেয়ারে ব্যাপক দরপতন

যাযাদি ডেস্ক
  ২৪ মার্চ ২০২৩, ২১:২৩
ইউরোপ জুড়ে ব্যাংকের শেয়ারে ব্যাপক দরপতন

বিশ্বব্যাপী ব্যাংকগুলোর অস্থিরতা যেন কাটছেই না। যুক্তরাষ্ট্রের দুই ব্যাংক দেউলিয়া হবার পর বন্ধ হওয়ার মুখে ছিল সুইজারল্যান্ডের দ্বিতীয় বৃহৎ ব্যাংক ক্রেডিট সুইস। তবে, মালিকানা বদলে ব্যাংকটি দেউলিয়া না হলেও এ খাতের সংকট শেষ হচ্ছে না। আজ শুক্রবারও (২৪ মার্চ) ইউরোপ জুড়ে ব্যাংকের শেয়ারে ব্যাপক দরপতন হয়েছে। খবর বিবিসির।

প্রতিবেদনে ব্রিটিশ গণমাধ্যমটি জানায়, ইউরোপ জুড়ে ব্যাংকের শেয়ারে ব্যাপকভাবে দরপতন হয়েছে। জার্মানির সবচেয়ে বড় বেসরকারি ব্যাংক ডয়েচের শেয়ারের দাম সবচেয়ে বেশি কমেছে। আজকের দিনে ব্যাংকটির শেয়ারে পতন হয়েছে ১৩ শতাংশ। এতে করে বহুজাতিক বিনিয়োগকৃত ব্যাংকটির ঋণ বাড়ছে।

ব্যাংকিং খাতে সংকটের মধ্যেই নিজেদের বিনিয়োগকৃত অর্থ তুলছেন বিনিয়োগকারীরা। এর ফলেই শেয়ারে ব্যাপক পতন হচ্ছে বলে দাবি সংশ্লিষ্টদের।

আজ লন্ডন, জার্মানি ও ফ্রান্সের শেয়ারবাজারেও দরপতন অব্যাহত ছিল। জার্মানির কমের্জ ব্যাংকের শেয়ারের দাম কমেছে আট শতাংশ। আর ফ্রান্সের সোসিয়েট ব্যাংকের শেয়ারে পতন হয়েছে সাত শতাংশ। যুক্তরাজ্যের ব্রাকলেইস ও ন্যাটওয়েস্ট ব্যাংকের শেয়ারে পতন হয়েছে ছয় শতাংশ করে।

এ বিষয়ে এজি বেল ইনভেস্টমেন্টের পরিচালক রাস মোল্ড বলেন, ‘ব্যাংকিং খাতে বিনিয়োগকারীদের আস্থা নেই, ডয়েচে ব্যাংকের শেয়ারে পতনে এমনটি বোঝা যাচ্ছে। বিনিয়োগকারীদের ভয়, কেন্দ্রীয় ব্যাংকগুলো নাকি সুদের হার আরও বাড়াতে পারে।’

এদিকে, ব্লুমবার্গ নিউজ বলছে, রাশিয়াকে নিষেধাজ্ঞা এড়াতে সাহায্য করেছে কিনা, এ জন্য ক্রেডিট সুইস ও ইউএসবি ব্যাংকের বিরুদ্ধে তদন্ত করছে মার্কিন বিচার বিভাগ। মোল্ড বলেন, ‘এই তদন্ত এমন এক সময়ে করা হচ্ছে যখন কিনা ক্রেডিট সুইসে অস্থিরতা বিরাজমান। তদন্তের জন্য সময়টি সঠিক নয়।’

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে