শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১

রাশিয়ার ওপর ৫ শতাধিক নিষেধাজ্ঞা ঘোষণা বাইডেনের 

যাযাদি ডেস্ক
  ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ২০:১৩
রাশিয়ার ওপর ৫ শতাধিক নিষেধাজ্ঞা ঘোষণা বাইডেনের 

রাশিয়ার ওপর নতুন করে আরও নিষেধাজ্ঞা ঘোষণা করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ইউক্রেনের ওপর আগ্রাসন এবং রুশ কারাগারে পুতিন বিরোধী নেতা অ্যালেক্সা নাভালনির মৃত্যুর জেরে রাশিয়ার ওপর পাঁচ শতাধিক নিষেধাজ্ঞা ঘোষণা করলেন বাইডেন।

আজ শুক্রবার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এছাড়া আলাদাভাবে একশরও বেশি প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। তার দাবি, এসব প্রতিষ্ঠান রাশিয়াকে যুদ্ধে সহায়তা করছে। এছাড়া জ্বালানি বিক্রি করে যেন রাশিয়া বেশি অর্থ লাভ করতে না পারে সে বিষয়টিও নিশ্চিত করার হুমকি দিয়েছেন তিনি।

এ ব্যাপারে বিবৃতিতে বাইডেন বলেছেন, বিদেশে আগ্রাসন এবং দেশে নির্যাতনের জন্য আরোপিত এসব নিষেধাজ্ঞা নিশ্চিত করবে পুতিনকে চড়া মূল্য দিতে হবে।”

নাভালনিকে কারাদণ্ড দেওয়ার সঙ্গে যারা যুক্ত ছিলেন তারা নতুন নিষেধাজ্ঞার আওতায় পড়বেন। এছাড়া রাশিয়ার অর্থনৈতিক খাত, প্রতিরক্ষা শিল্প, কেনাকাটার নেটওয়ার্ক এবং নিষেধাজ্ঞা ভঙ্গকারীরাও নিষেধাজ্ঞার আওতায় পড়বেন বলে জানিয়েছেন বাইডেন।

বিবৃতিতে বাইডেন ইউক্রেনকে আরও অস্ত্র সহায়তা দিতে কংগ্রেসের প্রতি আহবান জানিয়েছেন। তিনি বলেছেন, দুই বছর ধরে চলা এ যুদ্ধে এখনো ইউক্রেনীয়রা প্রবল সাহসিকতা নিয়ে লড়াই করে চলছেন। কিন্তু তাদের অস্ত্র ফুরিয়ে আসছে। রাশিয়ার অব্যাহত হামলা প্রতিহতে ইউক্রেনের যুক্তরাষ্ট্রের আরও অস্ত্র প্রয়োজন। ইরান এবং উত্তর কোরিয়ার অস্ত্রের কারণে রাশিয়া এখনো হামলা অব্যাহত রাখতে পারছে।”

এ কারণে খুব দেরি হওয়ার আগে হাউজ অব রিপ্রেজেনটেটিভকে দ্রæত ইউক্রেনের সহায়তা বিলকে অনুমোদন দিতে হবে।' যোগ করেন বাইডেন।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে