মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

এবার ২০ দেশের সামরিক মহড়া পাকিস্তানে 

যাযাদি ডেস্ক
  ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৫৭
ছবি: সংগৃহীত

দক্ষিণ এশিয়ার দেশ পাকিস্তানে শুরু হয়েছে একটি বহুজাতিক সামরিক মহড়া। এতে অন্তত ২০টি মিত্র রাষ্ট্র অংশ নিয়েছে। রোববার থেকে দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলে ৬০ ঘণ্টার এই সামরিক মহড়া শুরু হয়।

এতে যুক্তরাষ্ট্র, তুরস্ক ও সৌদি আরবের পাশাপাশি অন্যান্য দেশও অংশ নিয়েছে। এছাড়া সামরিক পর্যবেক্ষক হিসেবে আছে চীন, মিয়ানমার ও জার্মানিসহ বেশ কিছু দেশ।

পাকিস্তানি সামরিক বাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, সপ্তম আন্তর্জাতিক পাকিস্তান আর্মি টিম স্পিরিট (পিএটিএস) এক্সারসাইজ-২০২৪ এর উদ্বোধনী অনুষ্ঠান প্রতিবেশী আফগানিস্তানের সীমান্তবর্তী খাইবার পাখতুনখাওয়া প্রদেশের ন্যাশনাল কাউন্টার টেররিজম সেন্টার পাব্বিতে শুরু হয়েছে।

৬০ ঘণ্টাব্যাপী এই টহল মহড়ার লক্ষ্য হচ্ছে জটিল আন্তর্জাতিক নিরাপত্তা পরিবেশে সামরিক বাহিনী থেকে সামরিক বাহিনীর মধ্যে সহযোগিতা বৃদ্ধি করা।

মহড়ায় পাকিস্তান ছাড়াও অন্যান্য অংশগ্রহণকারী দেশের মধ্যে রয়েছে- যুক্তরাষ্ট্র, বাহরাইন, জর্ডান, কাজাখস্তান, মালদ্বীপ, মরক্কো, কাতার, সৌদি আরব, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, তুরস্ক এবং উজবেকিস্তান।

এছাড়া আজারবাইজান, বেলারুশ, চীন, মিয়ানমার, জার্মানি, ইন্দোনেশিয়া, জাপান ও ওমান সামরিক পর্যবেক্ষক হিসেবে মহড়াতে উপস্থিত রয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, প্রতি বছর অনুষ্ঠিত এই মহড়া ‘উদ্ভাবনী নানা আইডিয়া এবং পারস্পরিকভাবে সর্বোত্তম মহড়া পরিচালনার মাধ্যমে আন্তঃকার্যক্ষমতার পাশাপাশি মৌলিক সৈনিক বৈশিষ্ট্যগুলোকে উন্নত করতে সহায়তা করবে’। সূত্র: আনাদোলু এজেন্সি, আরব নিউজ, রেডিও পাকিস্তান

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে