মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

দ. কোরিয়ার নির্বাচনে ক্ষমতাসীন দলের শোচনীয় পরাজয়

যাযাদি ডেস্ক
  ১১ এপ্রিল ২০২৪, ১১:৩৬
আপডেট  : ১১ এপ্রিল ২০২৪, ১১:৩৮
ছবি সংগৃহতি

দক্ষিণ কোরিয়া বর্তমান প্রেসিডেন্ট ইয়ুন সুক ইয়ুলে জাতীয় নির্বাচনে পরাজয়ের পর পতদ্যাগ করেছেন। তিনি তার দেশের জনগনকে ধন্যবাদ জানিয়েছেন ভোটে অংশগ্রহণ করার জন্য। তিনি আরও বলেন, ভুল ক্ষমা করে দিবেন। আপনাদের পাশে সব সময় আছি থাকবো। তিনি বিরোধী দলকেও অভিনন্দন জানান।

জানা যায়, দক্ষিণ কোরিয়ার পার্লামেন্ট নির্বাচনে ক্ষমতাসীন পিপলস পাওয়ার পার্টি (পিপিপি) শোচনীয়ভাবে পরাজিত হয়েছে। পরাজয়ের পর প্রেসিডেন্ট ইয়ুন সুক-ইয়ুলের শীর্ষ কয়েকজন সহযোগী পদত্যাগ করেছেন, আর তিনি পরিবর্তনের প্রতিশ্রুতি দিয়েছেন।

আজ বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুর পর্যন্ত ৯৯ ভাগ ভোট গণনার পর দেখা যাচ্ছে যে প্রধান বিরোধী দল ডেমোক্র্যাটিক পার্টি (ডিপি) এবং এর মিত্ররা ৩০০ আসনের পার্লামেন্টে ১৭৫টি আসন পেয়েছে। তাদের আরেক সম্ভাব্য মিত্র রিবিল্ডিং কোরিয়া পার্টি পেয়েছে ১২টি আসন। আর ক্ষমতাসীন পিপিপি পেয়েছে ১০৯টি।

বুধবারের নির্বাচনে ভোটারের উপস্থিতি ছিল ৬৭ ভাগ। এই নির্বাচনকে ইয়ুনের জনপ্রিয়তার ওপর মধ্যবর্তী আস্থাভোট হিসেবে দেখা হয়েছে। তিনি ২০২২ সালে পাঁচ বছরের মেয়াদে নির্বাচিত হয়েছিলেন। তিনি ওইবার অল্প ব্যবধানে লিকে পরাজিত করেন।সূত্র : আল জাজিরা

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে