মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

ইসরাইলি জাহাজ আটক করল ইরান

যাযাদি ডেস্ক
  ১৩ এপ্রিল ২০২৪, ১৬:৫৬
ছবি সংগৃহিত

মধ্যপ্রাচ্যে উত্তেজনা ছড়িয়ে পড়েছে। ইরান, ইসরাইল ও মার্কিন যুক্তরাষ্ট্রের যুদ্ধের আশঙ্কা দেখা দিয়েছে। এর মধ্যে ইরান হুমকি দিয়ে রেখেছে হরমুজ প্রণালী বন্ধ করে দেবে। এবার এই হরমুজ প্রণালীতে ইসরাইলি একটি জাহাজ আটক করে উত্তেজনা আরো বাড়িয়ে দিয়েছে।

ইরানের বিপ্লবী গার্ড হরমুজ প্রণালীর কাছে একটি ইসরাইলি জাহাজ আটক করেছে। শনিবার (১৩ এপ্রিল) বার্তাসংস্থা এপি এই তথ্য নিশ্চিত করেছে।

এপি প্রকাশিত এক ভিডিওতে দেখা গেছে, ইরানি কমান্ডোরা শনিবার হেলিকপ্টারযোগে হরমুজ প্রণালীর কাছে একটি জাহাজে অভিযান চালাচ্ছে।

গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের কনস্যুলেটে যুদ্ধবিমান থেকে হামলা চালায় ইসরায়েল। এতে নিহত হন দেশটির শীর্ষস্থানীয় দুই সামরিক কর্মকর্তাসহ ৭ জন। এরপর সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি বলেছেন, এই কর্মকাণ্ডের জন্য ইসরায়েলকে অবশ্যই শাস্তি পেতে হবে। এ ঘটনার পর ইরান ও ইসরায়েল-দুই দেশ ভ্রমণে নিজেদের নাগরিকদের সতর্ক করেছে যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশ। এ নিয়ে উদ্বিগ্ন ইসরায়েলের জনগণও।

মার্কিন দূতাবাসের বরাত দিয়ে বিবিসি এক প্রতিবেদনে জানায়, নিজ কর্মীদের বৃহত্তর জেরুজালেমের বাইরে ভ্রমণ না করার পরামর্শ দিয়েছে যুক্তরাষ্ট্র। তবে তেল আবিব ও বির শেভা এলাকা এ সতর্কতার আওতামুক্ত থাকবে।

এমন পরিস্থিতিতে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, ‘ইসরায়েলি সেনাবাহিনী অন্যান্য ফ্রন্ট থেকে চ্যালেঞ্জের জন্য প্রস্তুতি নিচ্ছে। আমাদের সাধারণ একটি নীতি আছে: যারা আমাদের আঘাত করবে, আমরা তাদের আঘাত করব।’

ওয়ালস্ট্রিট জার্নাল জানায়, দক্ষিণ অথবা উত্তর ইসরায়েলে ইরানের সম্ভাব্য হামলা মোকাবিলায় প্রস্তুতি নিচ্ছে তেল আবিব। তবে তেহরান এখনও এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি। এর আগে পশ্চিমা গণমাধ্যমের প্রতিবেদনগুলোতে দাবি করা হয়, সরাসরি ইসরায়েল অথবা ইসরায়েলের স্বার্থ রয়েছে এমন স্থাপনায় ইরানের হামলা আসন্ন।

সূত্র : দ্য টেলিগ্রাফ, বিবিসি, সিএনএন

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে