বুধবার, ০৮ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

ইরান ইসরাইলে হামলা চালিয়েছে

যাযাদি ডেস্ক
  ১৪ এপ্রিল ২০২৪, ০৭:৩৯
আপডেট  : ১৪ এপ্রিল ২০২৪, ০৭:৫২
ছবি সংগৃহিত

মধ্যপ্রাচের উত্তেজনা আরো বাড়লো। ইরান তার কথা রেখেছে। ইসরাইলে ড্রোন হামলা চালিয়েছে। ইসরাইল দাবি করছে এতে তার সামান্য ক্ষতি হয়েছে। ইরান দাবি করেছে তার হামলা আপাতত সমাপ্ত হয়েছে। এখন দেখার বিষয় ইসরাইল এবং তার মিত্ররা কি করে।

জাতিসঙ্ঘে ইরানি মিশন তাদের এক্স পোস্টে জানায়, ইসরাইলে তাদের ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে 'আত্মরক্ষার বৈধ অধিকার বিষয়ক জাতিসঙ্ঘ সনদের ধারা ৫১-এর বলে' এবং সিরিয়ার দামেস্কে ইরানি দূতাবাসে ইসরাইলের ১ এপ্রিল হামলার জবাবে।

এতে বলা হয়, 'বিষয়টি দৃশ্যত সমাপ্তি ঘটেছে।'

এতে আরো বলা হয়, 'তবে ইসরাইলি কর্তৃপক্ষ যদি আরেকটি ভুল করে, তবে ইরানের জবাব হবে আরো মারাত্মক। এটা ইরান এবং ইসরাইলি দুর্বৃত্ত শাসকদের মধ্যেকার সঙ্ঘাত।

এদিকে ইসরায়েলে হামলা শুরু করেছে ইরান। দেশটি প্রথমে ড্রোন হামলা চালায়। পরে ছুড়ে ক্রুজ ও ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র। ইতোমধ্যে ইরান দুই শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছুড়েছে বলে দাবি করেছেন ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি। খবর বিবিসির।

মুখপাত্র দাবি করেন, ইসরায়েলের প্রতিরক্ষাব্যবস্থা এবং এ অঞ্চলে থাকা মিত্ররা ড্রোন-ক্ষেপণাস্ত্রের বেশিরভাগই আটকে দিয়েছে। ইসরায়েলি ভূখণ্ডের বাইরে সেগুলো ভূপাতিত করা হয়েছে বলে দাবি তার।

ড্যানিয়েল হাগারি বলেন, এ পর্যন্ত একজনের আহত হওয়ার খবর পাওয়া গেছে। কয়েকটি ইরানি ক্ষেপণাস্ত্র ইসরায়েলে পড়ার পর একটি সামরিক স্থাপনা হালকা ক্ষতিগ্রস্ত হয়েছে। সামরিক স্থাপনাটির বিষয়ে বিস্তারিত কোনো কিছু বলেননি তিনি।

এর আগে ইসরায়েলের অ্যাম্বুলেন্স সার্ভিস জানায়, আরাদ অঞ্চলের বেদুইন এলাকায় পড়ন্ত ধ্বংসাবশেষের টুকরোর আঘাতে আহত ১০ বছর বয়সী এক শিশুকে চিকিৎসা দিচ্ছেন চিকিৎসকরা।

এর আগে শনিবার (১৩ এপ্রিল) রাতে সিরিয়ায় তেহরানের কনস্যুলেটে হামলার প্রতিশোধে অপারেশন ‘ট্রু প্রমিজ’ পরিচালনার কথা জানায় ইরানের রেভল্যুশনারি গার্ডস-আইআরজিসি। গভীর রাতে ইসরায়েলের রাজধানী তেলআবিবসহ দেশটির বিভিন্ন এলাকায় শোনা যায় সতর্কতামূলক সাইরেন। ইরানের রেভোল্যুশনারি গার্ডের বরাত দিয়ে এই তথ্য নিশ্চিত করেছে সে দেশের গণমাধ্যম।

ইরানের এ হামলার পরপরই লেবানন, জর্ডান ও ইরাক তাদের আকাশ পথ বন্ধ করে দিয়েছে। ইরান ও ইসরায়েলও সামরিক উড়োজাহাজ বাদে বাকি সব উড়োজাহাজের জন্য তাদের আকাশপথ বন্ধ করে দিয়েছে।

ইসরায়েলকে লক্ষ্য করে ইরানের ড্রোন নিক্ষেপের পর জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, যেকোনো পরিস্থিতির জন্য সেনাবাহিনী প্রস্তুত রয়েছে।

নেতানিয়াহু বলেন, আমাদের প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করা হয়েছে। আমরা যেকোনো পরিস্থিতির জন্য প্রস্তুত আছি। আর সেটা আত্মরক্ষা ও আক্রমণ-উভয় দিক দিয়েই। ইসরায়েল রাষ্ট্র শক্তিশালী। আইডিএফ শক্তিশালী। দেশের জনগণ শক্তিশালী।

গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের কনস্যুলেটে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে ১৩ জনকে হত্যা করে ইসরায়েল। নিহত ব্যক্তিদের মধ্যে দুজন জেনারেলসহ ইরানের রেভল্যুশনারি গার্ডের সাতজন সদস্য রয়েছেন। এই হত্যাকাণ্ডের বদলা নিতে ইসরায়েলে হামলা চালানো হবে বলে ঘোষণা দিয়েছিল ইরান। দেশটি প্রথমবারের মতো ইসরায়েলে সরাসরি হামলা করল।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে