সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১

ইরান সতর্ক, পাল্টা হামলায় সমর্থন নেই বাইডেনের

যাযাদি ডেস্ক
  ১৪ এপ্রিল ২০২৪, ১৪:৩৫
ছবি সংগৃহিত

সম্প্রাতিক সময়ে দখলদার ইসরাইলি বাহিনী অবরুদ্ধ গাজায় যে হত্যাকাণ্ডা চালিয়েছে বা চালাচ্ছে তা কোনো দেশ সমর্থন করিনি। মার্কিন যুক্তরাষ্ট্র দখলদার ইসরাইলকে মদদ দিয়ে যাচ্ছে। তবে ইরানের হামলার পাল্টা হামলা চায় না যুক্তরাষ্ট্র। কারণ এই সময়ে আরেকটি যুদ্ধ শুরু হলে যুক্তরাষ্ট্রের পরাজয় নিশ্চিত। কারণ রাশিয়া-ইউক্রেন যুদ্ধে মার্কিন মিত্র বাহিনীর অবস্থা ভালো না।

এদিকে ইসরায়েলে তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান। এই হামলার পর ইসরায়েলের প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। একইসঙ্গে যুক্তরাষ্ট্র এই বার্তাও দিয়েছে যে, ইসরায়েল যদি ইরানে পাল্টা আক্রমণ করতে চায়, তা যুক্তরাষ্ট্র সমর্থন করবে না। ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে টেলিফোনে আলাপকালে এই অবস্থান ব্যক্ত করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে পাল্টা হামলার শঙ্কায় সর্তকবস্থানে রয়েছে দেশটি।

বাইডেন প্রশাসনের এক জ্যেষ্ঠ কর্মকর্তার বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম এক্সিওস ও সিএনএন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এক্সিওসের প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল শনিবার রাতে ইসরায়েলে ইরানি আক্রমণ শুরু হওয়ার পরপরই টেলিফোনে কথা বলেন বাইডেন ও নেতানিয়াহু। সে সময় বাইডেন এ বিষয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান ব্যক্ত করেন এবং জানিয়ে দেন, ইরানে পাল্টা আক্রমণ করতে চাইলে ইসরায়েলকে সমর্থন দেবে না তার দেশ।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, বাইডেন নেতানিয়াহুকে বলেছেন, যুক্তরাষ্ট্র ইরানে ইসরায়েলের পাল্টা হামলার বিরোধিতা করবে।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, ইরানের বিরুদ্ধে ইসরায়েলি কোনো পাল্টা হামলায় যুক্তরাষ্ট্র অংশ নেবে না।

ইরানে ইসরায়েলি পাল্টা আক্রমণের বিরোধিতা করলেও দেশটির বিরুদ্ধে তেল আবিবের প্রতিরক্ষা নিশ্চিত করতে সমর্থন দেওয়ার কথা পুনর্ব্যক্ত করেছে যুক্তরাষ্ট্র। গতকাল রাতে হোয়াইট হাউস এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে