বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১

বিপজ্জনক সন্ধিক্ষণে মধ্যপ্রাচ্য, ইসরাইল প্রতিশোধ নিতে মরিয়া

যাযাদি ডেস্ক
  ১৪ এপ্রিল ২০২৪, ১৬:৩৭
ছবি সংগৃহিত

আজও অবরুদ্ধ গাজায় দখলদার ইসরাইলি হামলায় ১৯ জন নিরিহ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এভাবে দিনের পর দিন ইসরাইল এক তরফা হামলা চালিয়ে যাচ্ছে আর হাজার হাজার ফিলিস্তিনি নিহত হচ্ছেন। বিশ্বের শাক্তিধর দেশগুলো-এর কোনো প্রতিকার করতে পারছে না। এদিকে ইরান আজ ভোরে সিরিয়ায় তার দেশের উচ্চপর্যায়ের জেনারেলদের হত্যার প্রতিশোধ নিতে হামলা চালালো তখন পুরো দুনিয়া নড়ে চড়ে বড়লো।

জানা যায়, ইরানের রাতভর হামলার 'সমুচিত জবাব' দেয়ার ঘোষণা দিয়েছে ইসরাইল। সেটা হলে পরিস্থিতি আসলেই অনেক গুরুতর হয়ে উঠবে। কিন্তু কিভাবে ইসরাইল সেই জবাব দিতে পারে? ইসরাইলের সামরিক বাহিনী এবং যুদ্ধকালীন মন্ত্রিসভা হয়তো সেই বিষয়টি নিয়েই এখন আলোচনা করছে। দারা দফায় দফায় বৈঠক করছে।

তবে সবচেয়ে বেশি আশঙ্কা রয়েছে, ইরানের যে ঘাঁটি থেকে হামলা চালানো হয়েছে, সেখানে হামলা করা। কিন্তু ইসরাইল হয়তো আরো একধাপ বেশি এগোতে পারে। তারা হয়তো ইরানের সামরিক ঘাঁটি এবং বিপ্লবী গার্ড কোরের প্রশিক্ষণ কেন্দ্রে হামলা চালাতে পারে, যাতে মানুষজন হতাহত হওয়া ছাড়াও অন্যান্য ক্ষয়ক্ষতি হবে।

এরপর নিঃসন্দেহে ইরানও পাল্টা হামলা চালাবে, যেমনটা তারাও ঘোষণা দিয়েছে। সুতরাং আগের তুলনায় এই মুহূর্তে সারা বিশ্ব উত্তেজনার একটা বিপজ্জনক সন্ধিক্ষণে রয়েছে। মধ্যপ্রাচ্যের সরকারগুলোও অপেক্ষা করে আছে ইসরাইল কী করে সেটা দেখার জন্য, যার ওপর অনেক কিছু নির্ভর করছে।

ইসরাইল জবাব দিলে আরও বড় হামলার হুঁশিয়ারি ইরানের

ইরান আবারো ইসরাইলকে সতর্ক করে বলেছে দেশটি যদি ইরানের হামলার কোনো জবাব দেয়ার চেষ্টা করে তাহলে পরে আরো বড় পদক্ষেপ নেবে তারা।

বার্তা সংস্থা রয়টার্সের খবর অনুযায়ী ইরানের সামরিক বাহিনীর চিফ অফ স্টাফ মেজর জেনারেল মোহাম্মদ বাঘেরি রাষ্ট্রীয় টেলিভিশনে বলেছেন ইসরাইল পাল্টা কিছু করার চেষ্টা করলে রাতভর বোমাবর্ষণের চেয়েও বড় কিছু হবে ইরানের প্রতিক্রিয়া।

দেশটি যুক্তরাষ্ট্রকেও সতর্ক করে বলেছে যে ইসরাইলি প্রতিশোধকে সমর্থন দিলে সেটি যুক্তরাষ্ট্রের ঘাঁটিগুলোকে লক্ষ্যবস্তুতে পরিণত করবে।

এদিকে জাতিসঙ্ঘে ইরানি মিশন জাতিসঙ্ঘ সনদে আত্মরক্ষার যে ধারা আর্টিক্যাল ৫১ সেটি উল্লেখ করে বলেছে, দেশটি মনে করেছে 'বিষয়টি ...শেষ হয়েছে'। একই সাথে দেশটি ইসরাইলকে আর কোন ভুল না করার জন্য সতর্ক করেছে। সূত্র : বিবিসি

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে