বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১

উত্তেজনার মধ্যে ইরানের প্রেসিডেন্ট পরমাণু শক্তিধর পাকিস্তানে 

যাযাদি ডেস্ক
  ২৩ এপ্রিল ২০২৪, ০৯:৫৪
ছবি-সংগৃহিত

গত কয়েকদিন ধরে তীব্র উত্তেজনা চলছে মধ্যপ্রাচ্যে। একদিকে ইসরাইল অন্যদিকে ইরান। এক দেশ অন্য দেশের ওপর হামলাও চালিয়েছে। তবে এই উত্তেজনার মধ্যে ইরানী প্রেসিডেন্ট একমাত্র পরমাণু শক্তিধর মুসলিম দেশ পাকিস্তান সফর করছেন। অন্যদিকে তুরস্কের প্রেসিডেন্ট সফর করছেন ইরাক। এই দুই সফর নিয়ে চলছে কৌতুহল-রহস্য।

জানা যায়, তিন দিনের রাষ্ট্রীয় সফরে পাকিস্তান পৌঁছেছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। সোমবার (২২ এপ্রিল) সকালে নূর খান বিমানঘাঁটিতে ইরানি প্রেসিডেন্টকে স্বাগত জানান পাকিস্তানের গৃহায়ন ও পূর্তমন্ত্রী মিয়া রিয়াজ হোসেন পীরজাদা।

পরে ইরানের প্রেসিডেন্ট ও তার সফর সঙ্গীদের পাকিস্তানের প্রধানমন্ত্রী হাউসে নিয়ে যাওয়া হয়। সেখানে সফররত বিশিষ্ট ব্যক্তিদের গার্ড অব অনার দেওয়া হয়।

গত ৮ ফেব্রুয়ারি পাকিস্তানে সাধারণ নির্বাচনের পর দক্ষিণ এশিয়ার এই দেশটিতে এটিই প্রথম কোনো রাষ্ট্রপ্রধানের সফর। খবর জিওটিভি ও দ্য ডনের।

এরপর ইরানের প্রেসিডেন্ট এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ আর্থ ডে উপলক্ষে প্রধানমন্ত্রীর বাসভবনে একটি গাছের চারা রোপণ করেন। পাশাপাশি পর্যায়ক্রমে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার জন্য দুই দেশের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানেও যোগ দেন।

রাইসির পাকিস্তান সফরকালে পাকিস্তান-ইরান সম্পর্ককে আরও জোরদার করতে এবং বাণিজ্য, সংযোগ, জ্বালানি, কৃষি, এবং জনগণের মধ্যে যোগাযোগসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর জন্য উভয় পক্ষের বিস্তৃত এজেন্ডা থাকবে।

এ ছাড়া সন্ত্রাসবাদের অভিন্ন হুমকি মোকাবিলায় আঞ্চলিক ও বৈশ্বিক নানা ঘটনা এবং দ্বিপাক্ষিক সহযোগিতা নিয়েও আলোচনা করবেন পাকিস্তান ও ইরানের নেতারা।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে