মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

আত্মহত্যাকারী কৃষকদের মাথার খুলি ও হাড় নিয়ে বিক্ষোভ 

যাযাদি ডেস্ক
  ২৪ এপ্রিল ২০২৪, ১৪:৪৬
ছবি-সংগৃহিত

ভারতে বছরে শত শত কৃষক আত্মহত্যা করেন শুধুমাত্র ঋণ শোধ করতে না পেরে। তারা প্রথমে অল্প কিছু টাকা সুদের উপর নিয়ে চাষ করেন। আশায় বুক বাঁধের ভালো ফসল হলে সব টাকা শোধ করে দিবেন। কিন্তু ঘাম ঝড়িয়ে উৎপাদিত পণ্যের দাম না পেয়ে অনেক কৃষক আরও বেশি ঋণগ্রস্থ হয়ে পড়েন। পরে এই ঋণ শোধ করতে না পেরে আত্মহত্যার মতো পথ বেঁচে নেন।

জানা যায়, ঋণ শোধ করতে না পেরে আত্মহত্যা করা কৃষকদের মাথার খুলি ও হাড় নিয়ে বিক্ষোভ করেছে শত শত কৃষকরা।

গতকাল মঙ্গলবার (২৩ এপ্রিল) ভারতের নয়াদিল্লির জন্তর মন্তরে অভিনব এই কায়দায় বিক্ষোভ করেন তামিলনাড়ুর ২শ’র মতো কৃষক। জানিয়েছে দেশটির গণমাধ্যম ইন্ডিয়া টুডে।

বিক্ষোভের সময় তারা প্রধানমন্ত্রী মোদির বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেন।

বিক্ষোভ সমাবেশে বক্তরা অভিযোগ করেন, কেন্দ্রীয় সরকারের প্রতিশ্রুতি সত্ত্বেও বাড়ানো হয়নি ফসলের দাম। দাবি জানানো হয় ঋণ মওকুফের, তাও করা হয়নি। তাই ঋণের বোঝা বইতে না পেরে আত্মহত্যা করেছেন শত শত কৃষক।

বক্তরা আরও বলেন, কোনো দলের হয়ে নয় বরং সাধারণ কৃষক হয়েই সাহায্য চান তারা। দাবি না মানলে মোদির বিরুদ্ধে লোকসভা নির্বাচনে লড়ারও হুমকি দেন বিক্ষোভকারীরা। একই দাবিতে এই স্থানে এর আগেও বিক্ষোভ করেন ঋণগ্রস্ত কৃষকরা।

প্রসঙ্গত, ২০১৯ সালের নির্বাচনী প্রচারণায় শস্যের দাম দ্বিগুণ করার ঘোষণা দেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তখন তিনি ঘোষণা করেছিলেন, শস্যের দাম দ্বিগুণ করা হবে এবং নদীগুলোকে আন্তঃসংযুক্ত করা হবে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে