বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১

বিক্ষোভে উত্তাল লন্ডন, গ্রেপ্তার ৪০

যাযাদি ডেস্ক
  ৩০ মে ২০২৪, ১০:৩৮
ছবি-সংগৃহিত

দখলদার ইসরাইল যখন রাফাহ শহরে একের পর এক হামলা চালাচ্ছে তখন বিশ্বের দেশে দেশে ফিলিস্তিনিদের সমর্থনে বিক্ষোভ করছে শান্তিপ্রিয় মানুষ। বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে এই বিক্ষোভ সব চেয়ে বেশি হচ্ছে। কারণ এই দুই দেশ ইসরাইলের ঘনিষ্ট মিত্র এবং অস্ত্র সরবরাহকারী।

জানা যায়, যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে পুলিশ ও ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারীদের মধ্যে হাতাহাতির ঘটনায় ৪০ জন গ্রেফতার হয়েছেন। আন্দোলনকারীদের সঙ্গে হাতাহাতিতে তিনজন পুলিশও আহত হয়েছেন। তাদের মধ্যে দুই জনের আঘাত তেমন বেশি নয়, তবে একজন মুখে গুরুতর আঘাত পেয়েছেন।

গতকাল বুধবার ঘটেছে এই ঘটনা। এক প্রতিবেদনে এএফপি জানিয়েছে, কয়েক দিন আগে গাজায় ইসরায়েলি বাহিনীর অভিযান বন্ধ ও ফিলিস্তিনকে সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি প্রদানের দাবিতে ১০ নম্বর ডাউনিং স্ট্রিট এলাকায় শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচির আবেদন করেন ফিলিস্তিনপন্থিদের একটি দল এবং পুলিশ সেই আবেদন মঞ্জুরও করে।

প্রসঙ্গত, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর কার্যালয়ের অবস্থান ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে।

অনুমোদন দেওয়ার আগে পুলিশ শর্ত দিয়েছিল যে স্থানীয় সময় রাত ৮ টার মধ্যে কর্মসূচি শেষ করতে হবে। আবেদনকারীরা সেই শর্তে রাজিও হয়েছিলেন; কিন্তু নির্দিষ্ট সময় পেরিয়ে যাওয়ার পরও বিক্ষোভকারীরা কর্মসূচি শেষ না করায় পুলিশ তাদের চলে যাওয়ার নির্দেশ দেয়। এই নিয়ে বাদানুবাদের এক পর্যায়ে পুলিশের সঙ্গে হাতাহাতিতে জড়িয়ে পড়েন বিক্ষোভকারীরা।

হাতাহাতির সময় পুলিশকে লক্ষ্য করে বোতল, ইট-পাটকেল ছুড়েছেন কয়েকজন বিক্ষোভকারী। তার জেরেই আহত হয়েছেন তিন পুলিশসদস্য।

গ্রেফতারদের বিরুদ্ধে নিরাপত্তা পরিস্থিতিকে বিপন্ন করা, সড়ক দখল করে জনদুর্ভোগ সৃষ্টি এবং পুলিশের প্রতি হামলার অভিযোগে মামলা করেছে লন্ডন পুলিশ। সূত্র : এএফপি

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে