সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১
walton

এবার পানির নিচে মসজিদ নির্মাণ

যাযাদি ডেস্ক
  ২৪ সেপ্টেম্বর ২০২৩, ১৪:৪৬

বিশ্বের দেশে দেশে মুসলিমদের নামাজের জন্য নির্মিত হয়েছে অসংখ্য মসজিদ। নানা দেশের ঐতিহ্য ও ইতিহাসের সঙ্গে সমন্বয় করে নির্মিত হয়েছে এসব মসজিদ। নান্দনিক নকশায় নির্মিত মসজিদগুলো দেখলে মুসলিমদের মন জুড়িয়ে যায়। এবার পানির নিচে প্রথম মসজিদ নির্মিত হচ্ছে। আর এই মসিজদ নির্মাণ করছে মধ্যপ্রাচ্যের দেশ আরব আমিরাত।

বিশ্বে প্রথম পানির নিচে মসজিদ নির্মাণ করতে যাচ্ছে সংযুক্ত আরব আমিরাত। দেশটির গুরুত্বপূর্ণ শহর দুবাইয়ে মসজিদটি নির্মাণ করা হবে। মসজিদটি নির্মাণে খরচ হবে সাড়ে পাঁচ কোটি দিরহাম। শিগগির-ই এই মসজিদের নির্মাণকাজ শুরু হবে বলে জানিয়েছে দুবাই কর্তৃপক্ষ।

ধর্মীয় পর্যটন প্রকল্প সম্পর্কে এক ব্রিফিংয়ে এ মসজিদ নির্মাণ পরিকল্পনার ঘোষণা দেয় দুবাইয়ের ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড চ্যারিটেবল অ্যাক্টিভিটিস বিভাগ।

প্রস্তাবিত এই মসজিদের বেশ কয়েকটি ছবি খালিজ টাইমসের সাথে শেয়ার করেছে কর্তৃপক্ষ। মসজিদটি তিনতলা বিশিষ্ট হবে। এর দুটি অংশ থাকবে। একটি পানির ওপর অন্যটি পানির নিচে। পানির ওপরে থাকবে বসার জায়গা ও একটি কফিশপ। নারী ও পুরুষের জন্য আলাদা আলাদা বসার ব্যবস্থা করা হবে। আর পানির তলদেশের অংশে থাকবে নামাজের ব্যবস্থা। সেখানে ৫০ থেকে ৭৫ জন মুসল্লি প্রতি ওয়াক্তে নামাজ পড়তে পারবেন। এছাড়া পানির নিচেই থাকবে অজু ও ওয়াশরুমের ব্যবস্থা।

সংস্থাটির কর্মকর্তা আহমেদ আল মনসুরি খালিজ টাইমসকে বলেছেন, শিগগির-ই এ মসজিদ নির্মাণের কাজ শুরু হবে।

মসজিদটির ঠিক কোথায় নির্মাণ করা হবে, তা এখনো জানানো হয়নি। তবে আহমেদ আল মনসুরি বলেন, এটি সমুদ্র উপকূলীয় এলাকার কাছাকাছি নির্মাণ করা হবে। মূল ভূখণ্ডের সাথে সংযুক্ত একটি সেতুর মাধ্যমে সেখানে মুসল্লিরা যেতে পারবেন।

তিনি আরো জানান, সব ধর্মের মানুষই এই মসজিদ পরিদর্শন করতে পারবেন। তবে তাদের অবশ্যই শালিন ও ইসলামী রীতিনীতি মেনে চলতে হবে। সূত্র : অ্যারাবিয়ান বিজনেজ ও অন্যান্য

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে