বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১

অন্ধ হুজুর নয়, এবার হজের খুতবা দেবেন শায়খ মুআইকিলি

যাযাদি ডেস্ক
  ২৭ মে ২০২৪, ২৩:৫১
শায়খ ড. মাহের বিন হামাদ আল-মুআইকিলি

শুরু হয়েছে পবিত্র হজের আনুষ্ঠানিকতা। মক্কার সকল রাস্তার মানুষ এখন আরাফামুখি। দীর্ঘদিন ধরে আরাফার ময়দান সংলগ্ন মসজিদে নামিরা থেকে হজের খুতবা দিতেন বাংলাদেশে অন্ধু হুজুর হিসেবে পরিচিত সৌদি আরবের গ্র্যান্ড মুফতি শায়খ আবদুল আজিজ বিন আবদুল্লাহ আল শায়খ। তবে এবার পবিত্র হজের খোতবা দেবেন মসজিদে হারামের ইমাম ও খতিব শায়খ ড. মাহের বিন হামাদ আল-মুআইকিলি। সবসময় সহজ ভাষায় এবং সিরাতুন্নবীর সা:-এর উদ্ধৃতি দিয়ে সব বিষয়ে খোতবার জন্য শায়খ মাহের মুআইকিলি বিখ্যাত। হারামাইন শরিফাইন কর্তৃপক্ষের বরাতে এই তথ্য জানিয়েছে হারামাইনের অফিসিয়াল ফেসবুক ও এক্স (টুইটার) পেইজ।

মহানবী সা: যে নামাজ ও খোতবায় নেতৃত্ব দিয়েছেন, সম্মানজনক সেই দায়িত্ব এবার প্রথমবারের মতো পালন করবেন শায়খ মুআইকিলি। আগামী ৯ জিলহজ আরাফার দিন তিনি মসজিদে নামিরায় এক আজান ও দুই ইকামতে জোহর ও আসরের সালাত পড়িয়ে হজের খোতবা দেবেন।

উল্লেখ্য, ১৯৮১ সাল থেকে টানা ৩৫ বছর হজের খোতবা দিয়েছেন সৌদি আরবের গ্র্যান্ড মুফতি শায়খ আবদুল আজিজ বিন আবদুল্লাহ আশ শায়খ। ২০১৬ সালে তিনি বার্ধক্যজনিত কারণে অবসর নেন। এরপর থেকে প্রতি বছরই সৌদি কর্তৃপক্ষ নতুন খতিব নিয়োগ দিয়ে আসছে। বিজ্ঞ স্কলারদের মতামতের ভিত্তিতে সৌদি বাদশাহ এই খতিব নিয়োগ দিয়ে থাকেন। তারই পরিপ্রেক্ষিতে এবার হজের খোতবায় নেতৃত্ব দেবেন ড. মাহের বিন হামাদ আল-মুআইকিলি হাফিযাহুল্লাহ। গত বছর হজের খোতবা দেন শায়খ ড. ইউসুফ বিন মোহাম্মদ বিন সাঈদ।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে